নাসায় ইন্টার্নশিপের তৃতীয় দিনেই নতুন গ্রহ আবিষ্কার করলো কিশোর

    0

    লোকসমাজ ডেস্ক॥ মার্কিন মহাকাশ গবেষণা সংস্থায় (নাসা) ইন্টার্নশিপ করতে এসে নতুন গ্রহ আবিষ্কার করলো ১৭ বছর বয়সী এক কিশোর।ভারতীয় সংবাদ মাধ্যম নিউজ ১৮’র এক প্রতিবেদনে জানানো হয়েছে, কুকিয়র ২০১৯ সালে নাসা নাসার গ্রিনবেল্টে অবস্থিত গোডার্ড স্পেস ফ্লাইট সেন্টারে ইন্টার্নশিপ করতে গিয়েছিলেন। ট্রান্সিটিং এক্সোপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইট দ্বারা ক্যাপচার হওয়া তারদের চমকে বদল মাপতে দেয়া হয়েছিল৷কুকিয়র নিজের কাজ শুরু করেন। কিন্তু ইন্টার্নশিপের তৃতীয় দিনে তিনি সবাইকে অবাক করে দেন। কুকিয়র পৃথিবীর থেকে ১৩০০ আলোকবর্ষ দূরে থাকা একটি নতুন গ্রহ খুঁজে বের করেন।
    এই বিষয়ে কুকিয়র বিভিন্ন গণমাধ্যমকে বলেন , TOI 1338b নামের সিস্টেমের থেকে আমি একটি সিগন্যাল দেখতে পাই। তখন আমার মনে হয়েছিল নক্ষত্র গ্রহণ হচ্ছে। কিন্তু সেটা সঠিক ছিল না, পরে জানা যায় সেটা একটা গ্রহ। আমি এই সবকিছু ভলেন্টিয়ার করি, আর একত্রিত হওয়া সব ডেটার মাধ্যমে দেখছিলাম।
    দাবি করা হচ্ছে এটি একটি নতুন গ্রহ। এটা একটার পরিবর্তে দুটি তারার পরিক্রমা করে। নাসার মতে এটা সূর্যের থেকে অন্তত ১০ শতাংশ বড়, অন্যদিকে আরেকটি তারা সূর্যের থেকে এক তৃতীয়াংশ। আর এই গ্রহ TOI 1388b নামে পরিচিত। নেপচুন ও শনির মাঝামাঝি এবং পৃথিবীর থেকে প্রায় ৬.৯ গুণ বড়।
    এ ঘটনার কয়েকটি ছবি টুইটারে পোস্ট করা হয়। মুহূর্তেই ভাইরাল হয় সেই ছবি গুলো। এতে প্রায় ১২ লক্ষেরও বেশি লাইক পড়ে আর টুইটটি ২২৪ হাজারের বেশি রি-টুইট হয়।