তালিকায় নাম এলে সবার আগে আমি টিকা নেব : ডা. জাফরুল্লাহ

0

লোকসমাজ ডেস্ক॥ গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, ‘তালিকায় নাম এলে সবার আগে আমি টিকা নেব।’ শুক্রবার (২২ জানুয়ারি) দুপুরে রাজধানীর ধানমন্ডির গণস্বাস্থ্য কেন্দ্রে অনুষ্ঠিত ‘করোনা টিকার সুষ্ঠু ব্যবস্থাপনা’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।
ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘ভ্যাকসিন বিষয়ে জনগণের আস্থা ফেরাতে আমি প্রস্তাব করছি। এই ভ্যাকসিন প্রথমেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা টেলিভিশন ক্যামেরার সামনে নেবেন। তাহলে জনগণের আস্থা বাড়বে। উনি যেহেতু আমাদের নেত্রী, উনাকে দিয়েই আমাদের ভ্যাকসিনের যাত্রা শুরু হোক।’ ভ্যাকসিন নকলের আশঙ্কা করে তিনি বলেন, ‘পৃথিবীতে যে জিনিসের দাম বেশি থাকে, তখন সেই জিনিসের ভেজাল ও নকল তৈরি হয়। কোনো সস্তা ওষুধ কখনই নকল হয় না। দামি ওষুধেই ভেজাল হয়। এজন্য সরকারের কাছে আমার অনুরোধ— সরকারি তিন কোটি ডোজ ভ্যাকসিন দেয়ার পর বেসরকারিভাবে টিকা আমদানি করতে দেয়া উচিত।’
অর্থমন্ত্রীর প্রথম টিকা গ্রহণের আগ্রহের বিষয়ে ডা. জাফরুল্লাহ বলেন, ‘আমাদের অর্থমন্ত্রী প্রথম ভ্যাকসিন নিতে চেয়েছেন। তার প্রথমে ভ্যাকসিন নেয়ার কোনো প্রয়োজন নেই। প্রথমে তাকে অন্য একটা কাজ করে দিতে হবে। উনি (অর্থমন্ত্) বলেছেন আমাদের ৪৩ বিলিয়ন ডলার উদ্বৃত্ত রয়েছে। সেখান থেকে মাত্র হাফ বিলিয়ন ডলার গবেষণা এবং ভ্যাকসিন উৎপাদনের জন্য বরাদ্দ করে দেন। এটা করলে আমরা নিজেরাই ভ্যাকসিন উৎপাদন করে সবাই করোনার ভ্যাকসিন নিতে পারব। পাশাপাশি অন্য দেশকেও সহযোগিতা করতে পারবে।’ আলোচনা সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সাবেক উপাচার্য ও বিশিষ্ট ভাইরোলজিস্ট অধ্যাপক ডা. নজরুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা ও রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রের সাবেক পরিচালক অধ্যাপক ডা. জাকির হোসেন, গণস্বাস্থ্য কেন্দ্রের কিটের সমন্বয়ক অধ্যাপক ডা. মহিবুল্লাহ খন্দকার, প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু প্রমুখ।