নতুন নকশায় ফেইসবুক পেইজ, থাকছে না ‘লাইকস’

0

লোকসমাজ ডেস্ক॥শিল্পী, ব্যক্তিত্ব, ব্র্যান্ডসের পেইজ ঢেলে সাজাচ্ছে ফেইসবুক। নতুন নকশায় পাবলিক পেইজ থেকে সরিয়ে নেওয়া হচ্ছে ‘লাইকস’ বাটন। সম্প্রতি এ ব্যাপারে এক ব্লগ পোস্টে জানিয়েছে মার্কিন সামাজিক মাধ্যম জায়ান্ট খ্যাত প্রতিষ্ঠানটি।
ফেইসবুকের ব্লগপোস্টের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, ফেইসবুক পেইজে এখন থেকে শুধু অনুসারী দেখানো হবে এবং পেইজগুলোর নিবেদিত নিউজ ফিড থাকবে। ওই নিবেদিত নিউজ ফিডের মাধ্যমে ব্যবহারকারীরা সরাসরি নিজেরা একে অন্যের সঙ্গে কথা বলতে পারবেন এবং ভক্তদের সঙ্গে মিলিত হতে পারবেন।
নতুন নকশা প্রসঙ্গে ফেইসবুক বলছে, “মানুষের পছন্দের পেইজের সঙ্গে সংযুক্ত হওয়ার পথটিকে আরও সহজ করতে আমরা লাইকস সরিয়ে নিচ্ছি এবং অনুসারীর ব্যাপারে মনোনিবেশ করছি।”
ফেইসবুক ব্লগ পোস্টে উল্লেখ করেছে, নতুন নকশায় দেখা মিলবে নতুন কিউঅ্যান্ডএ ফরম্যাটের। এর পুরো কাঠামোটি হবে লেখা-ভিত্তিক। থাকছে উন্নত পেইজ ব্যবস্থাপনা টুলও। এর সাহায্যে সহজেই ‘অ্যাডস’, ‘কনটেন্ট’, ‘কমিউনিটি অ্যাক্টিভিটি’ অ্যান্ড মেসেজ’ এর মতো সুনির্দিষ্ট কাজের জন্য অ্যাডমিন প্রবেশাধিকার দেওয়া যাবে। এতে সুরক্ষা এবং অখণ্ডতাও নিশ্চিত করা সম্ভব হবে।
পেইজের নতুন নকশা প্রসঙ্গে ব্লগপোস্টে ফেইসবুক বলছে, এটি শুধু শুরু মাত্র। আগামী মাসগুলোতে তারা নতুন নতুন আরও পেইজ অভিজ্ঞতা নিয়ে আসবে ব্যবহারকারীদের জন্য।