ব্যাটিংয়ে কিউইদের তিন সেঞ্চুরি, বোলিংয়ে পাকিস্তানের চারটি!

0

লোকসমাজ ডেস্ক॥ ক্রাইস্টচার্চ টেস্টে স্বাগতিক নিউজিল্যান্ডের সামনে দাঁড়াতেই পারছে না পাকিস্তান ক্রিকেট দল। ম্যাচের তৃতীয় দিন শেষে ইনিংস ব্যবধানে জয়ের সব বন্দোবস্ত করে ফেলেছে স্বাগতিকরা। অন্যদিকে ব্যাটিংয়ের পর ফিল্ডিংয়ে নেমেও হতাশায় নিমজ্জিত হয়েছে সফরকারী পাকিস্তান। ম্যাচের প্রথম দিন ২৯৭ রানে অলআউট হয়েছে পাকিস্তান। দ্বিতীয় দিন ৩ উইকেট হারিয়ে ২৮৬ রান করে থামে নিউজিল্যান্ড। মঙ্গলবার ম্যাচের তৃতীয় দিন দলীয় সংগ্রহটাকে ৬৫৯ রানে নিয়ে ইনিংস ঘোষণা করেছে কিউইরা। জবাবে ৮ রান তুলতে ১ উইকেট হারিয়েছে পাকিস্তান। ইনিংস পরাজয় এড়াতে আরও ৩৫৪ রান করতে হবে তাদের।
নিউজিল্যান্ডের প্রথম ইনিংসে সেঞ্চুরির দেখা পেয়েছেন তিন ব্যাটসম্যান। অধিনায়ক কেন উইলিয়ামসন খেলেছেন ২৩৮ রানের ইনিংস। টেস্ট ক্রিকেটে এটি তার চতুর্থ ডাবল সেঞ্চুরি। তার সঙ্গে ৩৬৯ রানের রেকর্ড জুটি গড়া হেনরি নিকলস ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরিকে নিয়ে গেছেন ১৫৭ পর্যন্ত। অন্যদিকে প্রথম সেঞ্চুরি করা ড্যারেল মিচেল অপরাজিত ছিলেন ১০২ রানে। কিন্তু বল হাতে রান বিলানোর হিসাবে সেঞ্চুরি করেছেন পাকিস্তানের চার বোলার। শাহিন শাহ আফ্রিদি ৩৫.৫ ওভারে ১০২ রান খরচায় নিয়েছেন ২ উইকেট, ২৮ ওভারে ১০৬ রানে ২ উইকেট শিকার ফাহিম আশরাফের, নাসিম শাহ ২৬ ওভারে ১৪১ রান দিয়েও উইকেট পাননি।
অভিষিক্ত স্পিনার জাফর গোহারের খরচ ৩২ ওভারে ১৫৯ রান। আরেক পেসার মোহাম্মদ আব্বাস ৩৪ ওভারে দিয়েছেন ৯৮ রান। টেস্ট ক্রিকেটে কোনো ইনিংসে উইকেট না পাওয়া বোলারদের মধ্যে দ্বিতীয় বাজে ইকোনমির নজির গড়েছেন নাসিম। তিনি আজ ওভারপ্রতি রান দিয়েছেন ৫.৪২ করে। এ তালিকায় সবার ওপরের নামটি ইয়াসির শাহর (৩২ ওভারে ১৯৭ রান)। সুবিধাজনক অবস্থানে থেকে দিনের খেলা শুরু করে নিজেদের জুটিটাকে আজ ৩৬৯ রান পর্যন্ত নিয়ে গেছেন উইলিয়ামসন ও নিকলস। নিউজিল্যান্ডের পক্ষে এটি চতুর্থ উইকেটে সর্বোচ্চ রানের জুটি। দুজনই জীবন পেয়েছেন অন্তত তিনবার করে। ডাবল সেঞ্চুরি করার পথে টেস্ট ক্রিকেটে ৭ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন উইলিয়ামসন। নিকলস-উইলিয়ামসন জুটি ভাঙার পরেও আরও ২১৯ রান করেছে নিউজিল্যান্ড। যেখানে ছিল উইলিয়ামসন ও মিচেলের ১৩৩ রানের ষষ্ঠ উইকেট জুটি। এছাড়া অবিচ্ছিন্ন জুটিতে মাত্র ৮.১ ওভারে ৭৪ রান যোগ করেন জেমিসন ও মিচেল। শেষপর্যন্ত নিউজিল্যান্ড থামে ৬ উইকেটে ৬৫৯ রানে, মিচেল ১০২ ও জেমিসন ২২ বলে ৩০ রানে অপরাজিত থাকেন। প্রথম ইনিংসে নিউজিল্যান্ড পায় ৩৬২ রানের বিশাল লিড। এর জবাবে খেলতে নেমে দিনের শেষভাগে ১১ ওভারে ৮ রান করতে পেরেছে পাকিস্তান। প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও শূন্য রানে আউট হয়েছেন শান মাসুদ। আরেক ওপেনার আবিদ আলি ৭ ও নাইটওয়াচম্যান মোহাম্মদ আব্বাস ১ রানে অপরাজিত রয়েছেন।