পাকিস্তানে গ্রেফতার মুম্বাই হামলার ‘মাস্টারমাইন্ড’

0

লোকসমাজ ডেস্ক॥পাকিস্তানে গ্রেফতার মুম্বাই হামলার ‘মাস্টারমাইন্ড’পাকিস্তানে গ্রেফতার মুম্বাই হামলার ‘মাস্টারমাইন্ড’
সন্ত্রাসে অর্থায়নের অভিযোগে জাকি-উর রেহমান লাখভি নামে এক লস্কর-ই-তইয়্যেবা নেতাকে গ্রেফতার করেছে পাকিস্তান। ভারতের দাবি লাখবি মুম্বাই হামলার অন্যতম মাস্টারমাইন্ড। এই মামলায় ২০১৫ সাল থেকেই জামিনে থাকা লাখবিকে পাকিস্তানের কাউন্টার টেরোরিজম বিভাগ (সিটিডি) গ্রেফতার করেছে। তবে কোন জায়গা থেকে তাকে আটক করা হয়েছে তা জানানো হয়নি। ভারতীয় সম্প্রচারমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।
২০০৮ সালের নভেম্বরে ভারতের মুম্বাই শহরে ভয়াবহ সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। একই সঙ্গে কয়েকটি স্থানে সশস্ত্র ব্যক্তিদের সমন্বিত এই হামলায় অন্তত ১৭৪ জন নিহত হয়। হামলার জন্য পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন লস্কর-ই-তইয়্যেবাকে দায়ী করে থাকে দিল্লি।
পাকিস্তানের কাউন্টার টেরোরিজম বিভাগ সিটিডি’র বিবৃতিতে জানানো হয়েছে, সন্ত্রাসে অর্থায়নের অভিযোগে নিষিদ্ধ সংগঠন লস্কর-ই-তইয়্যেবার নেতা জাকি-উর-রেহমান লাখবিকে আটক করা হয়েছে। সন্ত্রাসবাদে অর্থায়নের অভিযোগে ৬১ বছর বয়সী লাখবিকে আটক করা হয়।
একটি ডিসপেন্সারি চালানো লাখবির বিরুদ্ধে সন্ত্রাসবাদে অর্থায়ন করার অভিযোগ রয়েছে। অন্যদের সঙ্গে নিয়ে তিনি ওই ডিসপেন্সারি থেকে তহবিল সংগ্রহ করে সন্ত্রাসী কার্যক্রমে অর্থায়ন করতেন বলে অভিযোগ উঠেছে।