মাস্ক না পরায় চিলির প্রেসিডেন্টকে জরিমানা

0

লোকসমাজ ডেস্ক॥ সরকারি স্বাস্থ্যবিধি মেনে মাস্ক না পরে সমুদ্র সৈকতে অপরিচিত ব্যক্তির সঙ্গে সেলফি তোলার জন্য ৩ হাজার ৫’শ ডলার জরিমানা দিতে হয়েছে চিলির প্রেসিডেন্ট সেবাস্টিয়ান পিনেরাকে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৩ লাখ টাকা। শুক্রবার (১৮ ডিসেম্বর) রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।
জানা যায়, কয়েকদিন আগে দেশটির কাচাগুয়া সমুদ্র সৈকতে ঘুরতে গিয়েছিলেন সেবাস্টিয়ান পিনেরা। সেখানে ঘোরার সময় একজন নারী তাকে চিনে ফেলে এবং তার সঙ্গে সেলফি তোলার আবেদন জানান। ওই নারীর আহ্বানে সাড়া দেন চিলির প্রেসিডেন্ট। সেলফি তোলার পর ওই নারী ছবিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেন যেখানে দেখা যায়, প্রেসিডেন্টের মুখে কোনো মাস্ক নেই। বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনার শিকার হন তিনি। দেশ প্রধান হওয়ার পরেও তিনি নিজেই কেন স্বাস্থ্যবিধি ভাঙলেন তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। পরবর্তীতে সরকারি স্বাস্থ্যবিধি অমান্য করায় তাকে ৩ হাজার ৫’শ ডলার জরিমানা করা হয়।
সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রেসিডেন্টের মাস্কবিহীন ছবি ছড়িয়ে পড়ার পর তিনি দেশবাসীর কাছে ক্ষমাপ্রার্থনা করেছেন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা যায়, চিলিতে করোনাভাইরাসের ক্রমশ আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এখন পর্যন্ত দেশটিতে ৫ লাখ ৮১ হাজার ১৩৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং এতে মৃত্যু হয়েছে ১৬ হাজার ৫১ জনের। এর ফলে জনসম্মুখে মাস্ক পরার ব্যাপারে কঠোর নিয়ম আরোপ করেছে তারা। এমনকি কেউ যদি এই নিয়ম ভাঙে তাহলে জরিমানার পাশাপাশি জেলের পাঠানোর সিদ্ধান্তও নিয়েছে প্রশাসন। আর সেই নিয়ম ভাঙার জেরেই এবার খোদ দেশটির প্রেসিডেন্টকে জরিমানা দিতে হলো।