স্বাদে ভিন্নতা আনতে পাতে রাখুন দই মাছ

0

লোকসমাজ ডেস্ক॥রুই মাছের ভুনা, ভাজি ও বিভিন্ন সবজি দিয়ে অনেক খেয়ে থাকি? তবে খাবারের স্বাদে একটু ভিন্নতা আনতে চান? তাহলে খাবারের মেন্যুতে যোগ করুন একটু ভিন্ন স্বাদের দই মাছ। অতিথি আপ্যায়ন কিংবা উৎসবে রাখতে পারেন এই পদটি।
এই পদ ছোট বাচ্চা থেকে বৃদ্ধ সবারই পছন্দের। হাতের কাছে থাকা খুব কম উপকরণ দিয়ে তৈরি করা যায় এই খাবারটি। চলুন তবে জেনে নেয়া যাক দই মাছ তৈরির রেসিপিটি-
উপকরণ: রুই মাছ এক কেজি (মাছ ম্যারিনেট করা), হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া ৩/৪ চা চামচ,
তেল দুই চা চামচ, লবণ পরিমাণ মতো।
ঝোলের জন্য:
সরিষার তেল দুই টেবিল চামচ, তেজপাতা একটি, দারচিনি দুই টুকরো, লবঙ্গ চারটি, ছোট এলাচ ৪ থেকে ৫টি, জিরা আধা চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, আদা-রসুন বাটা দুই চা চামচ, পেঁয়াজ বাটা দুই চামচ, দই আধা কেজি, লবণ স্বাদ মতো।
প্রণালী: একটা বাটিতে মাছ নিয়ে হলুদ, মরিচ গুঁড়া, লবণ ও সরিষার তেল ভালো করে মাছের গায়ে মিশিয়ে ১৫ মিনিট ম্যারিনেটের জন্য রেখে দিন।এবার দই, হলুদ ও মরিচ গুঁড়া দিয়ে ভালো করে ফেটিয়ে নিন।এবারে একটি প্যানে তেল গরম করে তাতে মাছগুলো ভেজে তুলে নিন। ওই প্যানের মধ্যে তেজপাতা, জিরা ও আস্ত গরম মশলা ফোড়ন দিন।
এবার পেঁয়াজ বাটা দিয়ে হালকা ভেজে আদা-রসুন বাটা দিন। উপরে তেল ভেসে উঠলে চুলার আঁচ কমিয়ে ফেটানো দই দিয়ে ১০ থেকে ১৫ মিনিট নাড়তে থাকুন। এবার মাছের টুকরো দিয়ে কম আঁচে ১০ মিনিট রান্না করুন। মাছ সিদ্ধ হয়ে তেল ছেড়ে এলে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মজাদার দই মাছ।