যেসব উপাদান দিয়ে তৈরি ফাইজারের ভ্যাকসিন

0

লোকসমাজ ডেস্ক॥ কোভিড-১৯ ভ্যাকসিন কী দিয়ে তৈরি তা নিয়ে ষড়যন্ত্র তত্ব প্রচার করা সকল পোস্ট মুছে দেয়ার ঘোষণা দিয়েছে ফেসবুক। যেসব হাস্যকর গুজব এখন পর্যন্ত ছড়িয়েছে তারমধ্যে রয়েছে বিল গেটস ভ্যাকসিন ডোজের মধ্যে মাইক্রোচিপ ঢুকিয়ে দিয়েছে কিংবা ওই ডোজে লুসিফেরেস মিশানো হয়েছে। তবে আসলেই এই ভ্যাকসিন কি কি উপাদান দিয়ে তৈরি তা নিয়ে কৌতুহল রয়েছে ব্যাপক। এ নিয়ে যুক্তরাষ্ট্রের ফুড এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশন বিস্তারিত তথ্য প্রকাশ করেছে। তবে ওই তালিকা দেখে বুঝতে হলে আপনার অবশ্যই অর্গানিক ক্যামেস্টির ওপরে ডিগ্রি থাকতে হবে। তবে বিষয়গুলো সহজ করে তুলে ধরার চেষ্টা করেছে এমআইটি টেকনোলজি রিভিউ ওয়েবসাইট।
ফাইজারের ভ্যাকসিনই হচ্ছে এখন পর্যন্ত বাজারে আসা একমাত্র ভ্যাকসিন যেখানে ভাইরাসের আসল জিনগত তথ্য নিয়ে মেসেঞ্জার আরএনএ অথবা এমআরএনএ আকারে শরীরে প্রবেশ করানো হচ্ছে। এই ধরণের মলিকুল মূলত শরীরে প্রবেশ করে ভাইরাসের জিনগত তথ্যের একাধিক কপি সম্পর্কে শরীরকে পরিচয় করে তোলে।
এই ভ্যাকসিনটি হচ্ছে ক্যাসেটের মতো যাতে গানের জায়গায় তথ্য দিয়ে দেয়া হয়েছে। এই তথ্যগুলোকে অবিকৃত রাখার জন্য এই ভ্যাকসিনকে এতো কম তাপমাত্রায় (-৭৩ ডিগ্রি সেলসিয়াস) সংরক্ষণ করা হয়। ভ্যাকসিনের ডোজ দেয়া হয় হাতের পেশিতে। এতে যেই আরএনএ সিকুয়েন্স যুক্ত করা হয় তা ভাইরাসের শরীর থেকেই নেয়া। এটি প্রবেশে শরীরের কোনো ক্ষতি হয়না। তবে শরীর আগে থেকেই করোনাভাইরাসের আক্রমণ থামাতে প্রস্তুত হয়ে ওঠে। তবে ডোজের মধ্যে আরো কিছু বিষয় আছে যা এই ভ্যাকসিনকে পুরোপুরি কার্যকর করে তুলেছে। সেটি অবশ্য ফাইজার প্রকাশ্যে আনবে না। মডার্নার ভ্যাকসিনের মতো ফাইজারের ভ্যাকসিনেও লিপিড ন্যানো পার্টিকেলস ব্যবহার করা হয়েছে। এটি আরএনএকে আবৃত করে। এটি এমআরএনএকে কোষের মধ্যে প্রবেশে সাহায্য করে। এই পার্টিকেলসগুলোর আকৃতি ১০০ ন্যানোমিটারের মতো। করোনাভাইরাসের আকৃতিও একই। ফাইজার জানিয়েছে তারা ৪ ধরণের আলাদা লিপিড ব্যবহার করেছে ভ্যাকসিন তৈরিতে। এই ভ্যাকসিনে ব্যবহার করা হয়েচে ৪ ধরণের লবণও। এরমধ্যে এক প্রকৃতির লবণ হচ্ছে সাধারণ খাওয়ার লবণ। এটি একসঙ্গে ফসফেটের স্যালাইন তৈরি করে। এরফলে ভ্যাকসিনের পিএইচ মান ও অম্লতা শরীরের গ্রহণযোগ্য মাত্রায় রাখে। এছাড়া যুক্ত করা হয় চিনিও। এটি ন্যানো পার্টিকেলসগুলোকে একটির সঙ্গে আরেকটির যুক্ত হওয়া থেকে রক্ষা করে।