যশোর মুক্ত দিবসের সভায় অনিন্দ্য ইসলাম অমিত : মুক্তিযোদ্ধাদের চেতনা ভুলুন্ঠিত করছে বর্তমান সরকার

0

স্টাফ রিপোর্টার ॥ বিএনপির আন্তর্জাতিক বিষয়ক কমিটির সদস্য ও কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত বলেছেন, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে যশোর প্রথম পাক হানাদার মুক্ত হয়েছিল। সেই যশোর থেকেই স্বৈরাচার শেখ হাসিনার পতনের সূত্রপাত হবে। গতকাল রোববার জেলা বিএনপি আয়োজিত যশোর মুক্ত ও স্বৈরাচার পতন দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। দলীয় কার্যালয়ের সামনে অনুষ্ঠিত আলোচনা সভায় অনিন্দ্য ইসলাম অমিত আরও বলেন, আজ দেশের স্বাধীনতা অর্থবহ নেই। এর একটি কারণ দেশে গণতন্ত্র নেই, আছে স্বৈরতন্ত্র। দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে রণাঙ্গনের বীর যোদ্ধারা জাতিকে একটি স্বাধীন সার্বভৌম বাংলাদেশ উপহার দিয়েছিল। যাদের স্বপ্ন ও লক্ষ্য ছিল সাম্য ও মানবিক মূল্যবোধ সম্পন্ন বাংলাদেশ নির্মাণের। যে দেশে মানুষ গণতান্ত্রিক পরিবেশ পাবে, মানবাধিকার ও আইনের শাসন থাকবে। মেধার ভিত্তিতে প্রত্যেকে তার নিজ নিজ কর্মক্ষেত্র খুঁজে পাবে।
মুক্তিযোদ্ধাদের সেই চেতনা ভুলুন্ঠিত করেছে তথাকথিত মুক্তিযুদ্ধের চেতনাধারী বর্তমান স্বৈরাচার সরকার। দুঃখের বিষয় হলেও সত্য যে, স্বাধীনতা অর্জনের ৫০ বছরের দ্বারপ্রান্তে এসেও আইন-শৃঙ্খলা বাহিনীর হাতে নিরীহ মানুষকে জীবন দিতে হয়। সরকারের পায়ের নিচে মাটি নেই। একদিকে, সরকার জনবিচ্ছিন্ন, অন্যদিকে, আন্তর্জাতিক মহলে বন্ধুহীন হয়ে পড়েছে।
নব্বই’র স্বৈরাচার পতন প্রসঙ্গে অনিন্দ্য ইসলাম অমিত বলেন, দীর্ঘ ৯ বছর অত্যন্ত দুঃসময়ের মধ্য দিয়ে বিএনপি স্বৈরাচারের সাথে লড়াই সংগ্রাম চালিয়েছিল। সেই কঠিন পরিস্থিতির মধ্যে বিএনপি জনগণের পাশে ছিল। আজও জাতির ঘাড়ে জগদ্দল পাথরের মতো চেপে বসা দুঃসময়ের মধ্যেও বিএনপি জনগণের পাশে আছে। সেদিন স্বৈরাচার পতনে যশোরে বিএনপির পাশাপাশি ছাত্রদল অবিস্মরণীয় ভূমিকা পালন করেছিল। আজকের স্বৈরাচার শেখ হাসিনার পতনকে ত্বরান্বিত করতে যশোরের বিএনপিসহ অঙ্গ-সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা সর্বোচ্চ ত্যাগ স্বীকার করতে প্রস্তুত আছে।
আলোচনা সভায় জেলা বিএনপির আহ্বায়ক অধ্যাপক নার্গিস বেগম সভাপতির বক্তৃতায় বলেন, সকল অগণতান্ত্রিক ও অপশক্তির বিরুদ্ধে লড়াই সংগ্রাম করার চেতনা নিয়ে বিএনপি জন্মলাভ করে। আজ ফ্যাসিস্ট স্বৈরাচার সরকার দেশের সকল গণতান্ত্রিক প্রতিষ্ঠানকে ধ্বংস করে দিয়েছে। সেই স্বৈরাচারের হাত থেকে দেশকে রক্ষা করে গণতান্ত্রিক ব্যবস্থা ফিরিয়ে আনার পাশাপাশি স্বাধীনতা ও স্বার্বভৌমত্ব অক্ষুণœ রাখতে হবে। এটি হচ্ছে যশোর মুক্ত ও স্বৈরাচার পতন দিবসে আমাদের শপথ।
আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- জেলা বিএনপির সদস্য সচিব অ্যাড. সৈয়দ সাবেরুল হক সাবু, যুগ্ম আহ্বায়ক দেলোয়ার হোসেন খোকন, আহ্বায়ক কমিটির সদস্য অ্যাড. মোহাম্মদ ইসহক, আব্দুস সালাম আজাদ, নগর বিএনপির সাধারণ সম্পাদক মুনীর আহমেদ সিদ্দিকী বাচ্চু, সদর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক কাজী আজম, জেলা কৃষক দলের সাধারণ সম্পাদক উপাধ্যক্ষ মকবুল হোসেন, জেলা যুবদলের সাংগঠনিক সম্পাদক কবির হোসেন বাবু, জেলা স্বেচ্ছাসেবক দলের সিনিয়র সহ-সভাপতি নির্মল কুমার বিট, জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক কামরুজ্জামান বাপ্পি প্রমুখ। আলোচনা সভা পরিচালনা করেন জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য অ্যাড. হাজী আনিছুর রহমান মুকুল।