বাঘারপাড়া উপজেলা পরিষদ: চেয়ারম্যান পদের উপনির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ

0

স্টাফ রিপোর্টার ॥ নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ উঠেছে বাঘারপাড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান পদের উপনির্বাচনে। বিশেষ করে ক্ষমতাসীন দলের মনোনীত প্রার্থীর বিরুদ্ধে একের পর এক আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ উঠছে। নির্বাচনী প্রচারণায় একই এলাকায় একাধিক মাইকের ব্যবহার, নির্ধারিত সময়ের পরেও উচ্চ স্বরে মাইক বাজানো, প্রতিদ্বন্দ্বী প্রার্থীর পোস্টার ছিঁড়ে ফেলা, মোটরসাইকেলসহ অন্যান্য যানবাহনের শোডাউন, মিছিল ও পথসভা করে যানজটের সৃষ্টি করাসহ নানাভাবে আচরণবিধি লঙ্ঘন করছেন নৌকা প্রতীকের সমর্থকরা। প্রশাসনের চোখের সামনে এসব ঘটনা অহরহ ঘটলেও কোনো প্রতিকার নেই। বরং দিন দিন অশান্ত হয়ে উঠছে গোটা নির্বাচনী এলাকা। আগামী ১০ ডিসেম্বর বাঘারপাড়া উপজেলা চেয়ারম্যান পদের উপনির্বাচন। এই উপজেলার নির্বাচিত চেয়ারম্যান নাজমুল ইসলাম কাজল সড়ক দুর্ঘটনায় নিহত হওয়ায় চেয়ারম্যান পদটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন। এখানে উপনির্বাচনে তিনজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হলেন-বিএনপি মনোনীত ধানের শীষের প্রার্থী শামসুর রহমান, আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী ভিক্টোরিয়া পারভীন সাথী ও স্বতন্ত্র প্রার্থী আনারস মার্কার মোহাম্মাদ দিলু পাটোয়ারী।
সরেজমিনে দেখা গেছে, একমাত্র ধানের শীষের প্রার্থী ছাড়া অন্য প্রার্থীরা নির্বাচনী আচরণবিধির তোয়াক্কা করছেন না। বিশেষ করে নৌকার প্রার্থীর পক্ষে প্রতিদিন পিকআপভ্যানে দুটি বড় সাউন্ডবক্সে উচ্চ স্বরে বাজানো হচ্ছে নৌকা প্রতীকের থিম সং। দুপুর দুটো থেকে প্রচার-প্রচারণা শুরু করার কথা থাকলেও কোথাও কোথাও সকাল থেকেই মাইকিং শুরু করছেন তারা। প্রচারণার সময়ও মাইকে ও বড় সাউন্ডবক্সে উচ্চ স্বরে শ্লোগান ও মিছিল চলছে। এছাড়া প্রতিদিন নৌকার পক্ষে শতাধিক মোটরসাইকেল বহর নিয়ে শোডাউন করতে দেখা যাচ্ছে। এসময় প্রতিদ্বন্দ্বী প্রার্থীর বিরুদ্ধেও নানা শ্লোগান দেয়া হচ্ছে।
বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী শামসুর রহমান অভিযোগ করেন, তার কর্মীরা দিনের বেলা কোথাও পোস্টার লাগিয়ে আসলেও রাতে আর থাকছে না। নৌকার সমর্থকরা পোস্টারগুলো ছিঁড়ে ফেলছে। প্রচারণার ক্ষেত্রেও নিয়ম মানা হচ্ছে না। যে যার ইচ্ছামতো মাইকিং ও সভা-সমাবেশ করছে। তিনি বলেন, নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে ততই আমার প্রতিদ্বন্দ্বী নৌকার সমর্থকরা বেপরোয়া হয়ে উঠছে। নির্বাচনী বিধি ভেঙ্গে সভা-সমাবেশ, শোডাউনের মাধ্যমে আতঙ্ক ছড়াচ্ছে। ফলে নির্বাচনের সুষ্ঠু পরিবেশ বিঘœ হচ্ছে। তবে এসব অভিযোগ অস্বীকার করেছেন ভিক্টোরিয়া পারভীন সাথীর নির্বাচন পরিচালনা কমিটির অন্যতম সদস্য জামদিয়া ইউনিয়নের চেয়ারম্যান কামরুল ইসলাম টুটুল। তিনি বলেন, ধানের শীষের প্রার্থী নৌকার বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের যে অভিযোগ করেছেন তা সঠিক নয়। এ বিষয়ে জেলা সিনিয়র নির্বাচন অফিসার মো. হুমায়ূন কবীর বলেন, এখন পর্যন্ত কোনো প্রার্থীর পক্ষ থেকে এ ধরনের অভিযোগ আমাদের কাছে আসেনি। কোনো প্রার্থী এসব বিষয়ে লিখিতভাবে সুনির্দিষ্ট অভিযোগ উত্থাপন করেন অবশ্যই সেটি গুরুত্ব দেওয়া হবে। তিনি বলেন, আমার জানামতে এখনও পর্যন্ত বাঘারপাড়ায় নির্বাচনী পরিবেশ শান্তিপূর্ণ রয়েছে।