খেলার খবর

0

টানা চার ম্যাচে ব্যর্থ সাকিবের ব্যাট
স্পোর্টস ডেস্ক॥ প্রত্যাবর্তনের পর ব্যাট হাতে রানে ফিরতে সংগ্রাম করতে হচ্ছে সাকিব আল হাসানকে। বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে টানা চার ম্যাচে বড় রান করতে ব্যর্থ হলেন জেমকন খুলনার হয়ে খেলা এই অলরাউন্ডার। সোমবার বেক্সিমকো ঢাকার বিপে ওপেন করতে নেমে ৯ বলে ২ চারে ১১ রানে আউট হয়ে গেছেন সাকিব। তাতে চার ম্যাচে তার রান হলো মাত্র ৪১ (১৫, ১২, ৩, ১১)। আইসিসির দেওয়া এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে এই আসর দিয়েই ফের মাঠের লড়াইয়ে ফিরেছেন সাকিব। ফরচুন বরিশালের বিপে প্রথম ম্যাচে তিন নম্বরে নেমে ১৩ বলে ২ চারে ১৫ রান করেন। তাদের পরের ম্যাচটি ছিল মিনিস্টার গ্রুপ রাজশাহীর বিপ।ে এবারো তিন নম্বরে ৯ বলে ২ চারে ১২ রান করেন সাকিব। গাজী গ্রুপ চট্টগ্রামের বিপে তৃতীয় ম্যাচটায় সাকিব নামেন ওপেনিংয়ে। এবার ৭ বলে ৩ রানে আটকে যান। তবে এই ম্যাচে টি-টোয়েন্টি ক্রিকেটে পূরণ করেছেন ৫ হাজার রান। আগে থেকেই সাড়ে তিন শ উইকেট ছিল তার দখলে। তাতে ডোয়াইন ব্রাভোর পর দ্বিতীয় ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টিতে ৫ হাজার রান ও সাড়ে তিন শ উইকেটের ডাবলের কীর্তি হয়েছে তার। আগের তিন ম্যাচে সাকিব বল হাতে উইকেট পেয়েছেন মাত্র ১টি। বরিশালের বিপে প্রথম ম্যাচে ছিল সেই উইকেট।

বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ : বোলারদের নৈপুণ্যে চট্টগ্রামের জয়ের হ্যাটট্রিক
স্পোর্টস ডেস্ক॥ গাজী গ্রুপ চট্টগ্রামের বোলাররা আবারো ত্রাতা। প্রথম দুই ম্যাচে আগে বোলিং করে প্রতিপকে তারা গুটিয়ে দিয়েছিল একশর নিচে। সোমবার ফরচুন বরিশালের বিপে অবশ্য ব্যাটসম্যানদের পরীা দিতে হলো। আগে ব্যাট করে ১৫১ রানের পুঁজি গড়া দলটিকে পরে জয় এনে দিল বোলাররাই। মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলামের তোপে ১০ রানে হার মানল বরিশাল। চট্টগ্রাম পেল আসরে টানা তৃতীয় জয়। বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ শুরুর আগে চট্টগ্রামকে ফেভারিট হিসেবে শীর্ষে রাখেনি কেউ। কিন্তু মাঠের লড়াই শুরু হতেই সব হিসেবে বদলে দিয়েছে মোহাম্মদ মিঠুনের নেতৃত্বাধীন তারুণ্য নির্ভর দল। তিন ম্যাচের তিনটিতেই জিতে যারা এখন পয়েন্ট টেবিলের শীর্ষে। মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে দিনের প্রথম ম্যাচে টস জিতে চট্টগ্রামকে ব্যাটিংয়ে পাঠিয়েছিল বরিশাল। আগের দুই ম্যাচেই প্রথমে বোলিং করেছে চট্টগ্রাম। ছোট্ট ল্য তাড়ায় ব্যাটসম্যানদের তেমন পরীা দিতে হয়নি। এদিন আগে ব্যাটিংয়ের সুযোগ পেয়ে ব্যাটসম্যানরা যে নিজেদের খুব ভালোভাবে মেলে ধরতে পারলেন তা নয়। কেউই ফিফটি পেলেন না। সর্বোচ্চ ৩৫ রান এলো ওপেনার লিটন দাসের ব্যাট থেকে। ২৫ বলে ৪ চারে নিজের ইনিংস সাজান তিনি। এ ছাড়া শামসুর রহমান শুভর ২৮ বলে ২৬, মোসাদ্দেক হোসেন সৈকতের ২৪ বলে ২৮ ও সৈকত আলীর ১১ বলে ২৭ রান চট্টগ্রামকে লড়ার মতো পুঁজি এনে দেয়। বরিশালের পে আবু জায়েদ রাহি নেন সর্বাধিক ২ উইকেট। জবাব দিতে নেমে তামিম ইকবালের ওপেনিং সঙ্গী মেহেদী হাসান মিরাজ এদিনও খুব বেশি ভরসা দিতে পারেননি। তবে আগের দুই ম্যাচে মাত্র ১ রান করলেও এদিন ১৩ বলে ১ চার ও ১ ছক্কায় করেন ১৩ রান। এরপর তামিমের সঙ্গে জুটি বাঁধেন পারভেজ হোসেন ইমন। কিন্তু ১ উইকেটে ৫৯ রান পর্যন্ত যেতে পারলেও শেষ পর্যন্ত ৮ উইকেটে ১২২ রানে আটকে যায় রবিশালের ইনিংস। মোস্তাফিজ-শরিফুলরা মাঝে দারুণ সব ব্রেক থ্রু দিয়েছেন দলকে। স্লগ ওভারেও করেছেন দারুণ বোলিং। তাতে দল ধরে রাখতে পেরেছে জয়ের ধারা। রবিশালের পে তামিম সর্বোচ্চ ৩২ রান করেন ৩২ বলে। এ ছাড়া আফিফ হোসেন ২২ বলে ২৪, তৌহিদ হৃদয় ১০ বলে ১৭ রান করেন। শেষ দিকে সুমন খান ৮ বলে ১৫ রানে অপরাজিত ছিলেন। চট্টগ্রামের পে শরিফুল ও মোস্তাফিজ নিয়েছেন ৩টি করে উইকেট। ম্যাচসেরা হয়েছেন শরিফুল।

চেলসির মাঠে ড্র করে শীর্ষে ফিরল টটেনহ্যাম
স্পোর্টস ডেস্ক॥ চেলসির মাঠে গোলশূন্য ড্র করেও প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলে শীর্ষে ফিরেছে টটেনহ্যাম। চলতি মৌসুমে অ্যাওয়ে ম্যাচ থেকে ১৩ পয়েন্ট পাওয়া টটেনহ্যামের এখন পর্যন্ত মোট সংগ্রহ ২১। দ্বিতীয় স্থানে থাকা লিভারপুলেরও ২১ পয়েন্ট। গোল ব্যবধানে পিছিয়ে তারা। ১৯ পয়েন্ট নিয়ে তিন নম্বরে চেলসি। সাউদাম্পটনের মাঠে ৩-২ গোলে জেতা ম্যানচেস্টার ইউনাইটেড ৯ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে আছে অষ্টম স্থানে। স্ট্যামফোর্ড ব্রিজে রবিবার চেলসি বল দখলে এগিয়ে থাকলেও তাদের আক্রমণে তেমন ধার ছিল না। বিরতির আগে কোনো দলই নিশ্চিত সুযোগ তৈরি করতে পারেনি। প্রথম উল্লেখযোগ্য সুযোগ পান টটেনহ্যামের স্টিভেন বের্গভিন। তবে ভালো পজিশন থেকে উড়িয়ে মেরে হতাশ করেন এই ডাচ ফরোয়ার্ড। আর সের্জ অরিয়েরের শট ঠেকিয়ে দেন চেলসি গোলরক এদুয়াঁ মঁদি। দ্বিতীয়ার্ধেও সেই একইভাবে চলতে থাকে খেলা। প্রতিপ গোলরককে কেউই তেমন কোনো পরীায় ফেলতে পারছিল না। যোগ করা সময়ে ডি-বক্সে গোলরক উগো লরিসকে একা পেয়েও অলিভিয়ে জিরুদ শট নিতে ব্যর্থ হওয়ায় টানা তিন জয়ের পর পয়েন্ট হারায় চেলসি।

ম্যারাডোনার মৃত্যুর তদন্ত শুরু
স্পোর্টস ডেস্ক॥ আর্জেন্টাইন কিংবদন্তি ফুটবলার ডিয়েগো ম্যারাডোনার মৃত্যুর তদন্ত শুরু করেছে দেশটির বিচার বিভাগের কর্মকর্তারা। যার অংশ হিসেবে বুয়েন্স আয়ার্সে ম্যানাডোনার ব্যক্তিগত চিকিৎসক লিওপোলদো লুকের বাড়ি এবং প্রাইভেট কিনিকে অভিযান চালিয়েছে পুলিশ। অস্ত্রোপচারের পর ম্যারাডোনার চিকিৎসায় কোনো অবহেলা হয়েছিল কিনা সেটিই তদন্ত করছে তারা। গত বুধবার হৃদরোগে আক্রান্ত হয়ে নিজ বাড়িতে মারা যান ৬০ বছর বয়সী ম্যারাডোনা। এরপর ম্যারাডোনার মেয়ে তার বাবার চিকিৎসা পদ্ধতি জানতে চাপ দিচ্ছিলেন। মস্তিষ্কে রক্ত জমাট বাঁধায় নভেম্বরের শুরুতে ম্যারাডোনার সফল অস্ত্রোপচার হয়েছিল। এরপর অ্যালকোহল নির্ভরতার জন্য বাসাতেই রিহ্যাবে ছিলেন ম্যারাডোনা। এদিকে রবিবার ম্যারাডোনার ব্যক্তিগত চিকিৎসক লুকে আবেগঘন এক সংবাদ সম্মেলন করেন। কাঁদতে কাঁদতে বলেন, বন্ধুর জীবন বাঁচাতে সাধ্যমতো চেষ্টা করেছেন তিনি। লুকে আরো বলেন, ইদানীং ম্যারাডোনা খুব দুঃখ পেয়েছিলেন।
কী কেন্দ্রিক তদন্ত চলছে? বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে রবিবার সকালে ৩০ জনের মতো পুলিশ ডা. লুকের বাড়িতে অভিযান চালায়। আরো ৩০ জন পুলিশ তার কিনিকে অভিযান পরিচালনা করে। অভিযানকারীরা ম্যারাডোনার মৃত্যুর দিনের ঘটে যাওয়া বিষয়গুলোর একটি চিত্র দাঁড় করানোর চেষ্টা করছেন। ম্যারাডোনার মৃত্যুর পর বাড়িতে তার চিকিৎসা ঘিরে সন্দেহ তৈরি হয়েছে। কিংবদন্তি এই ফুটবলারের চিকিৎসায় অবহেলার অভিযোগ ওঠে। মৃত্যুর দিন সময়মতো ডাক্তার ও অ্যাম্বুলেন্স আসতেও দেরি হয়েছে বলে অভিযোগ। ম্যারাডোনার আইনজীবী মাতিয়াস মোরিয়া যা নিয়ে তদন্তের আহ্বান জানিয়ে টুইটও করেছিলেন।

মালানের ব্যাটে সিরিজ ইংল্যান্ডের
স্পোর্টস ডেস্ক॥ ডেভিড মালানের ফিফটিতে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে স্বাগতিক দণি আফ্রিকাকে ৪ উইকেটে হারিয়েছে ইংল্যান্ড। এই জয়ে এক ম্যাচ হাতে থাকতেই ২-০ তে সিরিজ নিশ্চিত হলো সফরকারিদের। প্রথম ম্যাচটি ৫ উইকেটে জিতেছিল ইংলিশরা। ১৪৭ রান তাড়া করতে নেমে ৮৩ রানে ৪ উইকেট হারিয়ে এক পর্যায়ে চাপেই পড়ে যায় ইংল্যান্ড। মালানের ৪০ বলে ৫৫ রানের ইনিংস দলকে পথ দেখিয়েছে। ৭ চারের সঙ্গে তিনি হাঁকান ১ ছক্কা। মালান যখন ফিরে যান, দল তখনও জয় থেকে ১৪ রান দূরে। তবে অধিনায়ক ওয়েন মরগান ১ বল হাতে থাকতেই দলের জয় নিশ্চিত করেছেন। ১৭ বলে ৩ চার ও ১ ছক্কায় অপরাজিত ২৬ রান করেন তিনি। প্রোটিয়াদের পে তাবরাইজ শামসি টি-টোয়েন্টিতে নিজের ক্যারিয়ারসেরা বোলিং করেছেন। ৪ ওভার বল করে ১৯ রান খরচায় নিয়েছেন ৩ উইকেট। এর আগে দণি আফ্রিকা নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৪৬ রানের পুঁজি গড়ে। অধিনায়ক কুইন্টন ডি কক ১৮ বলে ৩০ রান করেন। এ ছাড়া ভন ডার ডুসেন ২৯ বলে অপরাজিত ২৫, জর্জ লিন্ডে ২০ বলে ২৯ রান করেন। ইংলিশদের পে আদিল রশিদ ২৩ রান খরচায় নিয়েছেন ২ উইকেট। ম্যাচসেরা হয়েছেন মালান। সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ কেপ টাউনে, মঙ্গলবার।