আন্তর্জাতিক সংবাদ

লাভ জেহাদের শাস্তি ১০ বছরের জেল!
লোকসমাজ ডেস্ক॥ ভারতে আবারও আলোচনার কেন্দ্রে ‘লাভ জেহাদ’। বুধবার মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান জানালেন, তিনি রাজ্যে যে কোনো মূল্যে ‘লাভ জেহাদ’ হওয়া রুখবেন। ভারতীয় গণমাধ্যম জানায়, এদিনই রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র একটি বৈঠক ডাকেন। সেই বৈঠকে স্থির করা হয়েছে প্রস্তাবিত আইনে ‘লাভ জেহাদ’-এর সাজার মেয়াদ পাঁচ বছর নয়, হবে দশ বছরের। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, রাজ্যের মাটিতে ‘লাভ জেহাদ’ কোনো মূল্যেই হতে দেবেন না তিনি। শিবরাজের কথায়, ‘‘আমরা এ জন্য আইন আনছি। এটা দেশকে বিভাজন করার ষড়যন্ত্র। কোনো মূল্যেই এটা আমরা হতে দেব না।’’আগেই রাজ্যের তরফে একটি বিল আনার কথা জানানো হয়েছিল। তবে তখন বলা হয়েছিল পাঁচ বছরের সাজার কথা। কিন্তু বুধবারের বৈঠকের পরে সেই মেয়াদই বাড়িয়ে দশ বছর করা হয়েছে। এ দিকে মঙ্গলবার উত্তরপ্রদেশে বিয়ের জন্য ধর্মান্তকরণ নিষিদ্ধ করে নতুন অরডিন্যান্স জারি করা হয়েছে। তাতে আইন অমান্য করলে দশ বছর পর্যন্ত সাজার ঘোষণা করা হয়েছে। এরপর মধ্যপ্রদেশেও সাজার মেয়াদ বাড়ানোর প্রস্তাব গ্রহণ করা হয়। হরিয়ানার বল্লভগড়ে ধর্ম বদলে রাজি না হওয়ায় প্রকাশ্যে এক তরুণীকে গুলি করে খুন করার অভিযোগ ওঠে এক তরুণের বিরুদ্ধে। এর পর ‘লাভ জেহাদ’ নিয়ে নতুন করে বিতর্ক তৈরি হয়। একের পর এক বিজেপি শাসিত রাজ্য ‘লাভ জেহাদের’ বিরুদ্ধে আইন আনার কথা জানাচ্ছেন। হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খাট্টার দাবি করেছেন, ‘লাভ জেহাদের’ বিষয়ে আইন আনার ব্যাপারে ভাবনাচিন্তা করছে কেন্দ্রও। সম্প্রতি এলাহাবাদ হাই কোর্ট এক রায়ে জানায়, স্রেফ বিয়ের জন্য ধর্মান্তকরণ গ্রহণযোগ্য নয়।

অনলাইনে যৌন নিপীড়নের দায়ে কলেজছাত্রের ৪০ বছর জেল
লোকসমাজ ডেস্ক॥ দক্ষিণ কোরিয়ায় অনলাইনে যৌন নিপীড়নের আলোচিত ঘটনার মূল হোতাকে ৪০ বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। বিবিসি জানায়, চ্যাটরুমে যৌনতাপূর্ণ ভিডিও ছড়িয়ে দেয়ার একটি গ্রুপ পরিচালনা করতেন সাজাপ্রাপ্ত চো জু-বিন। মেয়েদের সঙ্গে প্রতারণা করে ওসব ভিডিও সংগ্রহ করা হতো। টাকার বিনিময়ে টেলিগ্রাম অ্যাপের চ্যাটরুমটির সদস্য হতো মানুষ। অন্তত ১০ হাজার মানুষ সেটি ব্যবহার করতেন। এর জন্য তাদের প্রত্যেককে ব্যয় করতে হয়েছিল এক হাজার ২০০ ডলার, বাংলাদেশি মুদ্রায় যা লাধিক টাকা। ১৬ জন অপ্রাপ্তবয়স্ক মেয়েসহ ৭৪ জনের যৌনতাপূর্ণ ভিডিও ওই চ্যাটরুমে ছড়িয়ে দেয়া হয়েছিল। বৃহস্পতিবার সিউলের একটি জেলা আদালত জানায়, অভিযুক্ত ব্যক্তি ব্যাপকভাবে যৌনতাপূর্ণ কনটেন্ট বিতরণ করেছিল। অনেক ভুক্তভোগীকে প্রলোভন দেখিয়ে ও হুমকি দিয়ে এসব আপত্তিজনক কনটেন্ট তৈরি করেছিলেন তিনি। বলা হয়, যৌন নিপীড়ন থেকে শিশুদের রায় আইন লঙ্ঘন করেছিলেন চো। এসব আপত্তিকর ভিডিও বিক্রি করে তিনি অর্থ কামাই করতেন। অনলাইনে যৌন নিপীড়নের এ ঘটনায় দণি কোরিয়া জুড়ে আলোচনা তৈরি করে। শুরুতে ২৫ বছর বয়সী কলেজ শিার্থী চো’র নাম প্রকাশ করেনি পুলিশ। তার নাম প্রকাশ করতে দেশটির ৫০ লাখ মানুষ একটি পিটিশনে স্বার করে। যার জেরে প্রকাশ করে দেয়া হয় চোর পরিচয়।

ব্রাজিলে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৪০ শ্রমিক
লোকসমাজ ডেস্ক॥ ব্রাজিলের দণি-পূর্বাঞ্চলে বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে অন্তত ৪০ জনের মৃত্যু হয়েছে। নিহতরা সবাই একটি টেক্সটাইল কোম্পানির শ্রমিক। স্থানীয় পুলিশের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানায়, বুধবার সকালে সাও পাওলো শহরের ২১৭ মাইল পশ্চিমে তাগুয়াই পৌরসভায় ভয়াবহ এ দুর্ঘটনা ঘটে। ট্রাকের সঙ্গে সংঘর্ষের সময় বাসে ৫০ জন শ্রমিক ছিলেন। তারা সবাই কাজের উদ্দেশ্যে বের হয়েছিলেন। স্থানীয় উদ্ধারকর্মীরা জানান, ঘটনাস্থলেই ৩৭ জন নিহত হয়েছেন। বাকি তিনজন মারা যান জরুরি সেবা কেন্দ্রে। টিভি ফুটেজে দেখা গেছে, ভাঙা কাচের গুঁড়ি, দুই গাড়ির বিভিন্ন অংশ রাস্তায় ছড়িয়ে ছিটিয়ে আছে। সাও পাওলোর গভর্নর জোয়াও দোরিয়া এক সংবাদ সম্মেলনে জানান, দুর্ঘটনার কারণ সম্পর্কে এখনো কিছু জানা যায়নি। এ নিয়ে তদন্ত চলছে।

ভাগ