যশোরে আইসক্রিম তৈরির নকল-ক্ষতিকর উপকরণ জব্দ, জরিমানা ৯০ হাজার টাকা

0

স্টাফ রিপোর্টার ॥ যশোর শহরের গোহাটা রোডের চারটি দোকানে বুধবার বিকেলে অভিযান চালিয়ে বিভিন্ন আইসক্রিম কোম্পানির নকল মোড়ক ও ক্ষতিকর বিপুল পরিমাণ উপকরণ জব্দ করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। এ সময় এসব অসাধু দোকান মালিককে ৯০ হাজার টাকা জরিমানা করা হয়। অপরদিকে সকালে সদর উপজেলার বারীনগর বাজারে অভিযান চালিয়ে ৪টি প্রতিষ্ঠানকে নানা অপরাধে আরও ১৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, কোতয়ালি থানা পুলিশের সহায়তায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর যশোরের সহকারী পরিচালক মো. ওয়ালিদ বিন হাবিবের নেতৃত্বে একটি টিম বিকেল তিনটার দিকে গোহাটা রোডে অভিযান চালায়। এ সময় গোহাটা রোডের তপন ভ্যারাইটিস স্টোর, রিপন স্টোর, বিনিময় স্টোর ও মেসার্স ভোলানাথ স্টোরে তল্লাশি চালিয়ে বিপুল পরিমাণ আইসক্রিম তৈরির নকল ও ক্ষতিকর উপকরণ জব্দ করা হয়। এসব পণ্যের মধ্যে রয়েছে-কাপড় ও কাঠের ক্ষতিকর রঙ, বিভিন্ন আইসক্রিম কোম্পানির নকল মোড়ক, মেয়াদোত্তীর্ণ ও লেবেলবিহীন ফেভার। জব্দকৃত উপকরণের মূল্য লক্ষাধিক টাকা। যা পরে ধ্বংস করা হয়। সূত্র জানায়, অভিযানে তপন ভ্যারাইটি স্টোরকে ৪০ হাজার টাকা, রিপন স্টোরকে ১৫ হাজার টাকা, বিনিময় স্টোরকে ২৫ হাজার টাকা ও মেসার্স ভোলানাথ স্টোরকে ১০ হাজার টাকা জরিমানা করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর যশোরের সহকারী পরিচালক মো. ওয়ালিদ বিন হাবিব। অনৈতিক ব্যবসার অপরাধে ব্যবসায়ীদের এই জরিমানা করা হয়। অভিযানকালে কোতয়ালি থানা পুলিশের ইনসপেক্টর (অপারেশনস) শেখ আবু হেনা মিলন, ইনসপেক্টর (ইন্টেলিজেন্স অ্যান্ড কমিউনিটি পুলিশিং ফোরাম) সুমন ভক্ত, কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) প্রতিনিধি মো. আব্দুর রকিব সরদার প্রমুখ উপস্থিত ছিলেন।
এর আগে সকালে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর বারীনগর বাজারে অভিযান চালায়। এ সময় মেয়াদোত্তীর্ণ কীটনাশক প্যাকেটজাত সার বিক্রি, সংরক্ষণের অপরাধে ও মূল্য তালিকা না থাকায় বাজারের মেসার্স হাসান সিড ট্রেডার্সকে ৫ হাজার টাকা, মেয়াদোত্তীর্ণ কীটনাশক বিক্রি ও সংরক্ষণের অপরাধে মেসার্স সুজলা বীজ ভান্ডারকে ৫ হাজার টাকা, মূল্য তালিকা না থাকায় চয়ন স্টোরকে ১ হাজার টাকা ও মেয়াদোত্তীর্ণ কীটনাশক বিক্রি ও সংরক্ষণের অপরাধে মেসার্স সাগর ফার্টিলাইজারকে ৪ হাজার টাকা জরিমানা করা হয়।