যশোর মুড়লী ক্রসিংয়ে ট্রেন-ট্রাকের সংঘর্ষের তদন্তে দায়মুক্তি পেলো রেলওয়ে সংশ্লিষ্টরা

0

স্টাফ রিপোর্টার ॥ যশোর মুড়লীমোড় এলাকায় ট্রেন ও ট্রাকের সংঘর্ষে হতাহতের ঘটনায় রেলওয়ে সংশ্লিষ্ট কারোর কোনো গাফিলতি খুঁজে পায়নি তদন্ত তদন্ত কমিটি। দুর্ঘটনার সময় রেলক্রসিংয়ের ওপর চলন্ত ট্রাক উঠে নিয়ন্ত্রণ হারিয়ে (ব্রেক ফেল করায়) এ দূর্ঘটনা ঘটেছে বলে তদন্তে উঠে এসেছে। গত শনিবার মুড়লী মোড় রেলক্রসিংয়ে ট্রেন ও ট্রাকের সংঘর্ষে হতাহতের ঘটনা তদন্তে চার সদস্যর তদন্ত কমিটি গঠন করে রেলওয়ে কর্তৃপক্ষ। রেলওয়ের খুলনা অঞ্চলের এরিয়া অপারেটিং ম্যানেজার মুজিবুর রহমানকে প্রধান করে এ কমিটি গঠন করা হয়। চার সদস্যর এ তদন্ত কমিটিতে যুক্ত আছেন রেলওয়ের যশোর অঞ্চলের নির্বাহী প্রকৌশলী ওয়ালিউল হক।
মঙ্গলবার রাতে রেলওয়ে যশোর অঞ্চলের নির্বাহী প্রকৌশলী ওয়ালিউল হক জানান, ইতিমধ্যে দুর্ঘটনার বিষয়ে তদন্ত কাজ শেষ করেছেন গঠিত কমিটি। গত দুই দিনে তদন্ত কমিটি ঘটনাস্থল কয়েক দফা পরিদর্শন করেছেন। এসময় রেলক্রসিংয়ে দায়িত্বরত গেটম্যানসহ আশপাশ লোকজনের সাক্ষাতকার গ্রহণ করা হয়। ঘটনার সময় সেখানে দাঁড়িয়ে থাকা একটি যাত্রীবাহী বাসের চালক ও হেলপারের স্বাক্ষ্য নেয়া হয়। এছাড়া দুর্ঘটনার শিকার কপোতাক্ষ এক্সপ্রেসের যাত্রী ও চালকদের সাথেও কথা বলেন তদন্ত কমিটি। তিনি বলেন, তদন্তে যে তথ্য পাওয়া গেছে তাতে স্পষ্ট এ ঘটনার জন্য ওই ট্রাকটি রেলক্রসিংয়ের ওপর উঠে ব্রেক ফেল করার বড় কারণ রয়েছে। এ বিষয়ে রেলওয়ের সংশ্লিষ্ট কারোর কোনো গাফিলতি নেই। তারা যথাযথ দায়িত্বপালন করেছেন।
তিনি বলেন, শনিবার সন্ধ্যার পর রাজশাহী থেকে ছেড়ে আসা কপোতা ট্রেনটি যশোর স্টেশন পার হওয়ার পর থেকে পরবর্তী রেলক্রসিংয়ের দায়িত্বশীল গেটম্যানকে সতর্ক করা হয়। ট্রেনটি যখন শঙ্করপুর হাজারী গেট পার হয় তখন মুড়লীমোড় রেলক্রসিংয়ে দায়িত্বরত গেটম্যানকে ফোনে জানানো হয়। এসময় গেটম্যান যখন ট্রেনের লাইট দেখতে পান তখন গেটের ব্যারিয়ার নামাতে থাকেন। এসময় হঠাৎ একটি ট্র্যাক লাইনের ওপর উঠে যায় এবং ট্রাকটি ব্রেক ফেল করে। তিনি বলেন, এসময় গেটম্যান সম্ভাব্য দুর্ঘটনা এড়াতে ট্রেনটি থামানোর জন্য লালবাতি জ্বালিয়ে সিগন্যাল দেয়। কিন্তু ট্রেনটির গতি বৃদ্ধি থাকায় তাৎক্ষণিক চালক তা থামাতে পারেননি। যেকারণে এ দুর্ঘটনা ঘটে। নির্বাহী প্রকৌশলী ওয়ালিউল হক বলেন, আজ বুধবার যেকোনো সময়ে তদন্ত প্রতিবেদন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জমা দেওয়া হবে। গত শনিবার সন্ধ্যার পর রাজশাহী থেকে ছেড়ে আসা কপোতা ট্রেনটি যশোর মুড়ুলী মোড় নামক স্থানে পৌঁছে। এ সময় হঠাৎ একটি ট্রাক রেল লাইনে উঠে আসলে সংঘর্ষ হয়। এতে এক জনের মৃত্যু হয়। ঘটনার কারণ অনুসন্ধানে রেলওয়ে কর্তৃপক্ষ এ তদন্ত কমিটি গঠন করে।