ইনস্টাগ্রামের অপব্যবহার: মামলা ঠুকলো ফেইসবুক

    লোকসমাজ ডেস্ক॥ ইনস্টাগ্রাম অপব্যবহারের অভিযোগে ফের এক ডেভেলপারের বিরুদ্ধে মামলা করেছে ফেইসবুক। অভিযোগে জানানো হয়েছে, পাবলিক প্রোফাইল থেকে তথ্য হাতিয়ে নিয়ে নিজ সাইটে ব্যবহার করেছেন অভিযুক্ত ওই ডেভেলপার।
    অভিযুক্তের নাম এনসার সাহিনটার্ক। তিনি তুরস্কের অধিবাসী। হাজারো ইনস্টাগ্রাম পাবলিক প্র্রোফাইলের তথ্য দিয়ে সাজিয়েছিলেন নিজের ওয়েবসাইট। কেউ তার ওয়েবসাইটে গিয়ে ইনস্টাগ্রাম ব্যবহারকারীর নাম লিখে সার্চ করলেই দেখতে পারতেন ওই ব্যবহারকারীর প্রোফাইল, ছবি, ভিডিও, স্টোরি, হ্যাশট্যাগ এবং অবস্থান।
    এ প্রসঙ্গে ফেইসবুক এক বিবৃতিতে লিখেছে, “সাহিনটার্ক ইনস্টাগ্রামের অনুমতি ছাড়া এবং আমাদের শর্ত ভেঙে অটোমেশন সফটওয়্যার ব্যবহার করে এক লাখেরও বেশি ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের পাবলিক প্রোফাইল, ছবি ও ভিডিও সংগ্রহ করেছেন।”
    ইনস্টাগ্রাম উল্লেখ করেছে, প্ল্যাটফর্ম অপব্যবহার করছেন এমন ডেভেলপারদের বিরুদ্ধে আগ্রাসী পদক্ষেপ নিচ্ছে ফেইসবুক, মামলাটি এরকমভাবে নেওয়া পদক্ষেপের মধ্যে সর্বশেষ ঘটনা। এরই মধ্যে লাইক ও অন্যান্য ভুয়া ইনস্টাগ্রাম এনগেজমেন্ট বিক্রি করছে এমন প্রতিষ্ঠান ও ডেভেলপারের বিরুদ্ধেও ব্যবস্থা নিয়েছে প্রতিষ্ঠানটি।
    অক্টোবরে ইনস্টাগ্রামের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে আয়ারল্যান্ডের ‘ডেটা প্রটেকশন কমিশন’। প্ল্যাটফর্মটি শিশুদের ব্যক্তিগত ডেটা কীভাবে ব্যবহার করে তা জানতে এ তদন্ত শুরু করেছে সংস্থাটি। অভিযোগ এসেছে, ইনস্টাগ্রামের ব্যবসায়িক অ্যাকাউন্টের যোগাযোগ তথ্য অ্যাপের সব প্রবেশকারী দেখতে পারেন।
    ওই অভিযোগের পরপরই দেশটির ডেটা প্রটেকশন কমিশন ইনস্টাগ্রামের বিরুদ্ধে তদন্তে হাত দিয়েছে। এ ছাড়াও প্রভাবক বা ইনফ্লুয়েন্সারদের গোপন বিজ্ঞাপন প্রচারণা ঠেকাতে কঠোর হচ্ছে ইনস্টাগ্রাম।

    ভাগ