দৃশ্যমান করোনার দ্বিতীয় ঢেউ! এক দিনে ৩৯ মৃত্যু

0

লোকসমাজ ডেস্ক॥ নভেম্বরের মাঝামাঝিতে এসে শীতের শুরুতে বাড়ছে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় আরো ৩৯ জনের মৃত্যুর মধ্যে দিয়ে দেশে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২৫৪ জনে। এছাড়া, নতুন করে ২ হাজার ২১২ জনের শরীরে কোভিড-১৯ ভাইরাস শনাক্ত হওয়ায় মোট আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৪ লাখ ৩৬ হাজার ৬৮৪ জনে। বুধবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তি অনুযায়ী, দেশের সরকারি ও বেসরকারি ১১৭টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৬ হাজার ৬০২টি এবং আগের নমুনাসহ পরীা করা হয়েছে ১৫ হাজার ৯৯০টি। এ নিয়ে মোট নমুনা পরীা করা হলো ২৫ লাখ ৭২ হাজার ৯৫২টি। ২৪ ঘণ্টায় নমুনা পরীা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৮৩ শতাংশ। আর মোট পরীায় এ পর্যন্ত শনাক্ত হয়েছেন ১৬ দশমিক ৯৭ শতাংশ। নতুন যে ৩৯ জন মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ৩০ এবং নারী ৯ জন। এখন পর্যন্ত মোট মারা যাওয়াদের মধ্যে পুরুষ ৪ হাজার ৮১৩ জন বা ৭৬.৯৬ শতাংশ এবং নারী এক হাজার ৪১২ জন বা ২৩.০৪ শতাংশ। শনাক্ত বিবেচনায় মোট মৃত্যুর হার ১.৪৩ শতাংশ। এদিকে, করোনা থেকে সুস্থ হয়েছেন আরো ১ হাজার ৭৪৯ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ৩ লাখ ৫২ হাজার ৮৯৫ জনে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮০.৮১ শতাংশ। গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যুর কথা জানায় স্বাস্থ্য অধিদপ্তর।
বিশ্ব পরিস্থিতি :জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের (জেএইচইউ) প্রকাশিত সর্বশেষ তথ্য অনুযায়ী- মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ কোটি ৪৯ লাখ ৬৭ হাজার ২৫৫ জনে। এছাড়া কোভিড-১৯ আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ১৩ লাখ ২৫ হাজার ৭৫২ জনে দাঁড়িয়েছে। জেএইচইউ-এর তথ্য অনুযায়ী- এদিন সকাল পর্যন্ত সারা বিশ্বে প্রাণঘাতী এই ভাইরাস থেকে সুস্থ হয়েছেন ৩ কোটি ৫২ লাখ ৩৪ হাজার ৫৩৩ ব্যক্তি। ১ কোটি ১১ লাখ ৯৭ হাজার ৭৯১ জন আক্রান্ত এবং ২ লাখ ৪৭ হাজার ১৪২ জন মৃত্যু নিয়ে করোনাভাইরাসে সবচেয়ে তিগ্রস্ত দেশ মার্কিন যুক্তরাষ্ট্র। পৃথিবীর দ্বিতীয় জনবহুল দেশ ভারত রয়েছে করোনায় আক্রান্ত দেশের তালিকায় দ্বিতীয় স্থানে। ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল আক্রান্ত দেশের তালিকায় তৃতীয় স্থানে থাকলেও সর্বাধিক মৃতের সংখ্যায় রয়েছে দ্বিতীয় স্থানে।