আইপিএলে বাড়ানো হচ্ছে আরও দুটি দল!

0

লোকসমাজ ডেস্ক॥ দীর্ঘদিন আইপিএলের প্রথম আসর থেকেই অংশগ্রহণকারী দল ৮টি করে। যদিও, মাঝে নানা কারণে দুই আসরে ছিল ৯টি এবং এক আসরে ছিল ১০টি দলের অংশগ্রহণ। কিন্তু আইপিএল গভর্নিং কাউন্সিল এবং আয়োজন কর্তৃপক্ষ বিসিসিআই ৮টি দলেই টুর্নামেন্টটিকে সীমাবদ্ধ রাখার পক্ষে। তবে, এবার পাকাপাকিভাবেই আট দল নয়, ১০ দলের আইপিএল করারই চিন্তা-ভাবনা করছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। আরব আমিরাতে সদ্য সমাপ্ত আইপিএলের তেরোতম আসর শেষ হওয়ার পরই এই খবর ছড়িয়ে পড়ে। ভারতের সাবেক অধিনায়ক এবং অনুর্ধ্ব-১৯ ক্রিকেট দলের কোচ রাহুল দ্রাবিড়ও দাবি তুলেছেন, আইপিএলের দল বাড়ানোর জন্য। তিনি এরই মধ্যে বলে দিয়েছেন, ‘সময় এসেছে দল বাড়ানোর। যাতে তরুণ ক্রিকেটারদের সুযোগ-সুবিধা বাড়বে।’
ভারতীয় মিডিয়ার খবর, আহমেদাবাদ থেকে একটি নতুন করপোরেট দল নেয়া হতে পারে। কিন্তু নয়টি নয়, মোট ১০টি দল নিয়েই অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্ট। যদিও এমন ইচ্ছা প্রকাশের পর বর্তমান ফ্র্যাঞ্চাইজিগুলি থেকে ছুটে আসছে একাধিক প্রশ্ন। নিয়ম অনুসারে, কোনো ফ্র্যাঞ্চাইজি মোট ৮জন বিদেশি দলে নিতে পারে। এর মধ্যে প্রথম একাদশে চারজন বিদেশি রাখা যায়। বাকিরা প্রত্যেকেই ভারতীয় ক্রিকেটার। কিন্তু দশ দলের আইপিএলের কথা শুনে ঠিক এই বিষয়েই চিন্তায় ফ্র্যাঞ্চাইজিগুলো। কিভাবে দলের গুণগত মান ভাল রাখা যায়, সেটাই বড় প্রশ্ন তাদের সামনে।
ফ্র্যাঞ্চাইজিগুলির বক্তব্য হচ্ছে, ‘শক্তিশালী দল গঠন নিয়ে এখনই আমাদের রীতিমতো হিমশিম খেতে হচ্ছে। দলগুলোর দিকে তাকালেই বুঝতে পারবেন, প্রথম একাদশে আট বা নয়জন অপরিবর্তিত থাকছে। বাকি দুই তিনজনকে ঘুরিয়ে-ফিরিয়ে নেয়া হচ্ছে। দলে কিভাবে সামঞ্জস্য রাখা যায়, তা বোঝার জন্য। এবার যদি দশ দলের টুর্নামেন্ট নয়, তাহলে দলের মানের অবনতি হতে পারে।’ ভারতীয় মিডিয়ার খবর, এই সমস্যা দুর করতে, টুর্নামেন্টের নিয়মেই সামান্য পরিবর্তন আনার চিন্তা শুরু করে দিয়েছে বিসিসিআই। বোর্ডের পরামর্শ, যদি প্রথম একাদশে চারের জায়গায় পাঁচ বিদেশিকে খেলানো যায়, তাহলে দলের গুণগত মান বজায় রাখা সম্ভব হবে।’ কিন্তু বিসিসিআই এবং আইপিএল গভর্নিং কাউন্সিলের পক্ষে এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া খুব একটা সহজ হচ্ছে না। কারণ ভারতীয় প্রতিভা তুলে আনতেই আইপিএলের জন্ম হয়েছিল। সেখানে বিদেশির সংখ্যা বাড়িয়ে সমস্যা সমাধানের পথে হাঁটলে নানা প্রশ্নের সম্মুখীন হতে হবে ভারতীয় বোর্ডকে।