খেলার খবর

0

দর্শক নিয়েই বাংলাদেশ-নেপাল ম্যাচ
স্পোর্টস ডেস্ক॥ দেশের মাটিতে আন্তর্জাতিক ফুটবল ফেরার ম্যাচে মাঠে ফিরছেন দর্শকও। স্বাস্থ্যবিধি মেনে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে নেপালের বিপে বাংলাদেশের প্রীতি ম্যাচ দেখতে পারবেন ৮ হাজার দর্শক। শুক্রবার বিকাল ৫টায় শুরু হবে দণি এশিয়ার দুই দেশের প্রথম ম্যাচ। স্টেডিয়ামে ৮ হাজার টিকেট ছেড়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন- বাফুফে। বঙ্গবন্ধু স্টেডিয়ামের দর্শক ধারণমতা ২৪ হাজারের কিছু বেশি। ভিআইপি গ্যালারির টিকেটের দাম নির্ধারণ করা হয়েছে ৫শ টাকা ও সাধারণ গ্যালারির টিকেটের মূল্য ১শ টাকা। ফটবলপ্রেমীদের জন্য কিছু নির্দেশনাও দেওয়া হয়েছে। ফিফা ও এএফসির গাইডলাইন অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে স্টেডিয়ামে প্রবেশ করতে হবে বলে জানিয়েছেন ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ। এ ব্যাপারে সহযোগিতা চেয়েছেন ফুটবলপ্রেমীদের। “দর্শকদেরকে মাস্ক পরে মাঠে আসতে হবে। গ্যালারিতে প্রবেশের আগে তাদের হ্যান্ড স্যানিটাইজার দেওয়া হবে। গ্যালারিতে ফিফা ও এএফসির নির্দেশনা মেনে বসার জায়গা আমরা মার্কিং করে রেখেছি, দুরত্ব মেনে তাদেরকে সেখানেই বসতে হবে। কেউ, এমনকি বাফুফের কোনো অফিসিয়ালও হুট করে মাঠে প্রবেশ করতে পারবে না।” “এই সময়ে ম্যাচ আয়োজন এবং দর্শক ফেরানো চ্যালেঞ্জিং। তবে আমরা নিয়ম মেনে সবকিছু আয়োজন করছি। ফুটবলপ্রেমীদের প্রতি অনুরোধ থাকবে তারা যেন নিয়মটা মানে। প্রয়োজনীয় সব পদপে আমরা নিব কিন্তু সেগুলো বাস্তবায়নে দর্শকদের সহযোগিতা চাই আমরা।”

মুশফিক ঢাকায়, বরিশালে তামিম, খুলনায় সাকিব-মাহমুদউল্লাহ
স্পোর্টস ডেস্ক॥ বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের প্লেয়ার্স ড্রাফটে লটারিতে প্রথম ডাকার সুযোগ পেয়ে বেক্সিমকো ঢাকা দলে নিয়েছে মুশফিকুর রহিমকে। দ্বিতীয় দল হিসেবে সুযোগ পেয়ে জেমকন খুলনা দলে নিয়েছে সাকিব আল হাসানকে। এরপর ফরচুন বরিশাল ডেকেছে তামিম ইকবালকে। ‘এ’ গ্রেডে থাকা মুস্তাফিজুর রহমানকে প্রথম ডাকে দলে নিয়েছে গাজী গ্রুপ চট্টগ্রাম। মিনিস্টার গ্রুপ রাজশাহী শুরুর ডাকে দলে নিয়েছে ‘বি’ গ্রেডে থাকা অলরাউন্ডার মোহাম্মদ সাইফ উদ্দিনকে। শীর্ষ গ্রেডের আরেক ক্রিকেটার, করোনাভাইরাস আক্রান্ত হয়ে আপাতত আইসোলেশনে থাকা মাহমুদউল্লাহকে দ্বিতীয় রাউন্ডে দলে নিয়েছে খুলনা। দ্বিতীয় রাউন্ডে লিটন দাসকে নিয়েছে চট্টগ্রাম, আফিফ হোসেনকে বরিশাল, রুবেল হোসেনকে ঢাকা ও মেহেদি হাসানকে নিয়েছে রাজশাহী। ঢাকার একটি হোটেলে বৃহস্পতিবার দুপুরে হয়েছে এই ড্রাফট। ‘এ’ গ্রেডে থাকা ৫ ক্রিকেটারের পারিশ্রমিক এই টুর্নামেন্টে ১৫ লাখ টাকা করে। ‘বি’ গ্রেডের পারিশ্রমিক ১০ লাখ টাকা, ‘সি’ গ্রেডে ৬ লাখ ও ‘বি’ গ্রেডে ৪ লাখ টাকা। ৫টি দল স্কোয়াডে নিতে পারবে সর্বোচ্চ ১৬ জন করে ক্রিকেটার। তৃতীয় ও চতুর্থ রাউন্ডে ঢাকা দলে নিয়েছে তরুণ আগ্রাসী ওপেনার তানজিদ হাসান তামিম ও বাঁহাতি স্পিনার নাসুম আহমেদকে, খুলনা নিয়েছে ইমরুল কায়েস ও পেসার হাসান মাহমুদকে। রাজশাহী এই দুই রাউন্ডে ডেকেছে নাজমুল হোসেন শান্ত ও নুরুল হাসান সোহানকে, চট্টগ্রাম মোহাম্মদ মিঠুন ও সৌম্য সরকারকে, বরিশাল ডেকেছে তাসকিন আহমেদ ও সম্প্রতি প্রেসিডেন্ট’স কাপে দারুণ পারফর্ম করা ইরফান শুক্কুরকে। প্রথম ৮ রাউন্ডে উল্লেখযোগ্য আরও দল পেয়েছেন অভিজ্ঞ অলরাউন্ডার জিয়াউর রহমান, ব্যাটসম্যান মোহাম্মদ আশরাফুল, অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী দলের আকবর আলি, শাহাদাত হোসেন দিপু, শামীম হোসেন পাটোয়ারি, তৌহিদ হৃদয়, শরিফুল ইসলামরা। চোটের কারণে ড্রাফটে নেই মাশরাফি বিন মুর্তজা। ডিসেম্বরের প্রথম সপ্তাহে তাকে পাওয়া যেতে পারে বলে জানিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন। তখন যে কোনো দল চাইলে তাকে নিতে পারবে। একাধিক দল আগ্রহী হলে তাদের মধ্যে হবে লটারি। ফিটনেস পরীায় উতরাতে না পারায় ড্রাফটে জায়গা হয়নি নাসির হোসেন, সোহাগ গাজী, ইলিয়াস সানির মতো ঘরোয়া ক্রিকেটের নিয়মিতদের। টুর্নামেন্ট শুরুর তারিখ এখনও চূড়ান্ত হয়নি। শুরু হতে পারে নভেম্বরের তৃতীয় সপ্তাহে। জৈব-সুরা বলয়ে টিম হোটেলে থাকবেন সব ক্রিকেটার। সব ম্যাচ হবে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে।
৮ রাউন্ড শেষে কে কোন দলে :
বেক্সিমকো ঢাকা : মুশফিকুর রহিম, রুবেল হোসেন, তানজিদ হাসান তামিম, নাসুম আহমেদ, মোহাম্মদ নাঈম শেখ, নাঈম হাসান, শাহাদাত হোসেন দিপু, আকবর আলি।
জেমকন খুলনা : সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, ইমরুল কায়েস, হাসান মাহমুদ, আল আমিন হোসেন, এনামুল হক, শামীম হোসেন পাটোয়ারি, আরিফুল হক।
মিনিস্টার গ্রুপ রাজশাহী : মোহাম্মদ সাইফ উদ্দিন, মেহেদি হাসান, নাজমুল হোসেন শান্ত, নুরুল হাসান সোহান, ফরহাদ রেজা, মোহাম্মদ আশরাফুল, আরাফাত সানি, ইবাদত হোসেন।
গাজী গ্রুপ চট্টগ্রাম : মুস্তাফিজুর রহমান, লিটন দাস, মোহাম্মদ মিঠুন, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন, শরিফুল ইসলাম, জিয়াউর রহমান, তাইজুল ইসলাম।
ফরচুন বরিশাল : তামিম ইকবাল, আফিফ হোসেন, তাসকিন আহমেদ, ইরফান শুক্কুর, মেহেদী হাসান মিরাজ, আবু জায়েদ চৌধুরি, তৌহিদ হৃদয়, তানভির ইসলাম।

বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সকে হারিয়ে দিল ফিনল্যান্ড
স্পোর্টস ডেস্ক॥ বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের বিপে ঐতিহাসিক জয় পেল ফিনল্যান্ড। এই প্রথমবারের মতো দলটিকে হারাল ফিফা র‌্যাঙ্কিংয়ে ৫৫ নম্বর থাকা ফিনল্যান্ড। প্যারিসে বুধবার রাতে প্রীতি ম্যাচে ২-০ গোলে জিতেছে দলটি। প্রথমার্ধে গোল দুটি করেন দুই অভিষিক্ত মার্কাস ফ্রস ও ওননি ভালাকারি। নেশন্স লিগের ম্যাচে আগামী শনিবার পর্তুগালের মুখোমুখি হবে ফ্রান্স। মঙ্গলবার খেলবে সুইডেনের বিপ।ে ফিনল্যান্ডের বিপে আগের আট ম্যাচই জিতেছিল ফ্রান্স। অথচ এদিন তারা সুবিধা করতে পারল না। ২৮তম মিনিটে এগিয়ে যায় ফিনল্যান্ড। রাসমাস কারইয়ালানিয়েনের কাছ থেকে বল পেয়ে দ্রুত এগিয়ে গোলরককে এড়িয়ে জাল খুঁজে নেন মার্কাস ফ্রস। ফ্রান্স ধাক্কা সামাল দেওয়ার আগেই ব্যবধান দ্বিগুণ করে ফিনল্যান্ড। জনি কাউকোর পাস পেয়ে ডি-বক্সের বাইরে থেকে বিদ্যুৎ গতির শটে দূরের পোস্ট ঘেঁষে জাল খুঁজে নেন ভালাকারি। গোলের জন্য মরিয়া ফ্রান্স একের পর এক আক্রমণে কাঁপিয়ে দেয় ফিনল্যান্ডকে। দলকে উদ্ধার করতে মাঠ আসেন দুই ফরোয়ার্ড গ্রিজম্যান, অ্যান্থনি মার্সিয়াল এবং মিডফিল্ডার কন্তে। কিন্তু তাতেও রা হয়নি।

পর্তুগালের সাত গোলের দিন রোনালদোর ‘১০২’
স্পোর্টস ডেস্ক॥ অ্যান্ডোরাকে ৭-০ ব্যবধানে উড়িয়ে দেয়ার দিন জাতীয় দলের হয়ে ১০২তম গোলের দেখা পেয়েছেন রোনালদো। উয়েফা নেশন্স লিগের প্রস্তুতি সারতে নিজেদের মাঠে বুধবার প্রতিপকে দাঁড়াতেই দেয়নি পর্তুগাল। জোড়া গোল করেন পাওলিনিয়ো। একটি করে গোল করেন রোনালদো, নেতো, রেনাতো সানচেস ও জোয়াও ফেলিক্স। পর্তুগাল প্রথমার্ধে দুই গোল করে এগিয়ে যায়। অষ্টম মিনিটে ছয় গজ বক্সের সামনে থেকে নেতো জোরালো শটে বল জালে পাঠানোর পর ২৯তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন পাওলিনিয়ো।
কাবের সবশেষ ম্যাচে চোট নিয়ে মাঠ ছাড়া রোনালদোকে দ্বিতীয়ার্ধের শুরুতে বদলি নামান কোচ। ৫৬তম মিনিটে রোনালদোর পাস থেকেই স্কোরলাইন ৩-০ করেন সানচেস।পাঁচ মিনিট পর হেডে নিজের দ্বিতীয় গোল করে ব্যবধান আরও বাড়ান পাওলিনিয়ো। ৭৬তম মিনিটে প্রতিপরে আত্মঘাতী গোলে বড় জয়ের পথে এগিয়ে যায় পর্তুগাল। ৮৫তম মিনিটে জালের দেখা পান রোনালদো। সতীর্থের ক্রসে খুব কাছ থেকে হেডে জাতীয় দলের হয়ে ১০২ নম্বর গোলটি করেন পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলার। আর নির্ধারিত সময়ের দুই মিনিট বাকি থাকতে শেষ গোলটি করেন আরেক বদলি খেলোয়াড় ফেলিক্স। নেশন্স লিগে ‘এ’ লিগের ৩ নম্বর গ্রুপে আগামী শনিবার নিজেদের মাঠে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের মুখোমুখি হবে পর্তুগাল। এর তিন দিন পর ক্রোয়েশিয়ার মাঠে খেলবে প্রথম চার ম্যাচে তিন জয় ও এক ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা সান্তোসের দল।

বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে মাশরাফীর জন্য ‘বিশেষ ব্যবস্থা’
স্পোর্টস ডেস্ক॥ ইনজুরির কারণে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের প্লেয়ার্স ড্রাফটে নাম নেই মাশরাফী বিন মোর্ত্তজার। তবে ইনজুরি থেকে সেরে উঠলে চাইলে যে কোনো দল তাকে দলে নিতে পারবে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নতুন এই টুর্নামেন্টে ‘উন্মুক্ত খেলোয়াড়’ হিসেবে থাকছেন মাশরাফী। বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বুধবার এক ভিডিও বার্তায় বলেছেন, ‘মাশরাফীর হ্যামস্ট্রিং চোট আছে। আশা করছি ডিসেম্বরের প্রথম সপ্তাহ থেকে তাকে পাওয়া যাবে। তখন কোনো দল চাইলে ওকে নিতে পারবে। আশা করছি, খুব তাড়াতাড়ি সে খেলায় ফিরবে।’বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ দিয়ে মাঠে ফেরার পরিকল্পনা ছিল মাশরাফীর। যে অনুযায়ী অক্টোবরে অনুশীলনও শুরু করেছিলেন। কিন্তু রানিংয়ের সময় হ্যামস্ট্রিংয়ে চোট পান।