ফিলিপাইনে সাংবাদিককে গুলি করে হত্যা

0

লোকসমাজ ডেস্ক॥২০১৬ সালে একবার গুলিবিদ্ধ হয়েও বেঁচে গিয়েছিলেন ফিলিপাইনের সাংবাদিক ভার্জিলিও ম্যাগানেস (৬২)। তবে এবারে আর শেষ রক্ষা হয়নি দেশটির রেডিও স্টেশন ডিডব্লিউপিআর’র এই সাংবাদিকের। স্থানীয় পুলিশ কর্মকর্তা ক্রিস্টিয়ান আলুকোদ জানিয়েছেন, উত্তরাঞ্চলীয় পানগাসিনান প্রদেশে নিজ বাড়ির বাইরে এই সাংবাদিকের ওপর ছয়টি গুলি চালায় মোটরসাইকেলে আসা হামলাকারী। ঘটনাস্থলেই প্রাণ হারান তিনি। ফরাসি বার্তা সংস্থা এএফপি’র প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।
ফিলিপাইনের সাংবাদিক ভার্জিলিও ম্যাগানেস
সাংবাদিকদের জন্য বিশ্বের অন্যতম বিপদজনক দেশ ফিলিপাইন। দেশটির বেশিরভাগ সাংবাদিক হত্যার ঘটনাতেই ছাড়া পেয়ে যায় হত্যাকারীরা। নিউ ইয়র্ক ভিত্তিক কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টের গত মাসে প্রকাশ করা গ্লোবাল ইমপিউনিটি সূচকে সপ্তম স্থান পায় দেশটি।
সাংবাদিক ভার্জিলিও ম্যাগানেসের হত্যাকাণ্ডের ঘটনায় নিন্দা জানিয়েছে ফিলিপাইনের জাতীয় সাংবাদিক ইউনিয়ন (এনইউজেপি)। সংস্থাটি জানিয়েছে, ২০১৬ সালে দুয়ার্তে রদ্রিগেজ ক্ষমতায় আসার পর থেকে এনিয়ে ১৬তম সাংবাদিক হত্যার শিকার হলেন। পুলিশ বলছে ওই হত্যাকাণ্ডের উদ্দেশ্য এখনও পরিষ্কার নয়।
এনইউজেপি জানিয়েছে, ২০১৬ সালে গুলিবিদ্ধ হয়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে ফিরে আসেন ভার্জিলিও ম্যাগানেস। প্রথমবার হামলার পর একটি নোট ফেলে যায় হামলাকারীরা। তাতে লেখা ছিলো, ‘আমি মাদক বেঁচি, আমার সঙ্গে লড়তে এসো না।’
তবে এএফপি জানিয়েছে, ফিলিপাইনে চলমান মাদকবিরোধী লড়াইয়ের নামে বিচার বর্হিভূত হত্যাকাণ্ডের ঘটনাগুলোতে এই ধরনের নোট ফেলে যাওয়ার ঘটনা খুবই সাধারণ।