ইংল্যান্ড সিরিজে ফিরলেন রাবাদা, নতুন মুখ স্টুয়ারম্যান

0

লোকসমাজ ডেস্ক॥ আইপিএলে দুর্দান্ত পারফর্ম করে চলেছেন তিনি। পুরোপুরি ফিট। সুতরাং দক্ষিণ আফ্রিকা দলে কাগিসো রাবাদার না ফেরার কোনও কারণই নেই। সবশেষ অস্ট্রেলিয়া সিরিজ মিস করা এই পেসার প্রত্যাশামতোই আছেন ইংল্যান্ডের বিপক্ষে। ঘরের মাঠে ইংলিশদের বিপক্ষে তার ফেরার সিরিজে নতুন মুখ মিডিয়াম পেসার গ্লেন্টন স্টুয়ারম্যান। ইংল্যান্ডের বিপক্ষে তিন ওয়ানডে ও সমান টি-টোয়েন্টি ম্যাচ খেলবে দক্ষিণ আফ্রিকা। এ মাসের শেষ দিকে শুরু হতে যাওয়া সাদা বলের এই সিরিজের জন্য ঘোষিত স্কোয়াডে ফিরেছেন রাবাদা। কুঁচকির চোটে এ বছরের মার্চের অস্ট্রেলিয়া সিরিজ মিস করেছিলেন এই পেসার। একই কারণে যাওয়া হয়নি ভারত সফরেও। চোট কাটিয়ে আইপিএলে রীতিমতো উড়ছেন তিনি দিল্লি ক্যাপিটালসের জার্সিতে। তার মতো লম্বা সময় পর প্রোটিয়া দলের দরজা খুলেছে জুনিয়র ডালার। ২০১৯ সালের মার্চে সবশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন তিনি। অবশ্য ইংল্যান্ড সিরিজে দক্ষিণ আফ্রিকা দলে সবচেয়ে বড় চমক স্টুয়ারম্যান। ২৮ বছর বয়সী পেসার ৭ বছর প্রথম শ্রেণির ক্রিকেট খেলে অবশেষে প্র্রথমবার ডাক পেলেন জাতীয় দলে। তবে সাদা বলের দুই সিরিজে সুযোগ হয়নি ডেল স্টেইন, ক্রিস মরিস ও এইডেন মারক্রামের। অস্ট্রেলিয়া সফরের টি-টোয়েন্টি সিরিজে ছিলেন স্টেইন, তবে এবার তাকে দলে রাখেননি প্র্রোটিয়া নির্বাচকরা। অন্যদিকে মরিসের না থাকার কারণটা চোট।
দক্ষিণ আফ্রিকার জন্য দারুণ কিছুই হয়তো অপেক্ষা করছে ইংল্যান্ড সিরিজে। কেননা দলটির সেরা খেলোয়াড়দের সবাই ছন্দে আছেন আইপিএলে। কুইন্টন ডি কক, ফাফ ডু প্লেসি, রাবাদা ও আনরিখ নর্কিয়া- সর্বোচ্চ রান ও সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় তারা সেরা দশের মধ্যে আছেন। ডু প্লেসির দল চেন্নাই সুপার কিংস এবার বাজে খেললেও ব্যক্তিগত পারফরম্যান্সে আলো ছড়িয়েছেন সাবেক এই অধিনায়ক। অন্যদিকে মুম্বাই ইন্ডিয়ান্সের ফাইনাল নিশ্চিতের পথে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন সীমিত ওভারে প্র্রোটিয়াদের বর্তমান অধিনায়ক ডি কক। ২৭ নভেম্বর কেপ টাউনের টি-টোয়েন্টি দিয়ে শুরু হবে দক্ষিণ আফ্রিকা-ইংল্যান্ডের লড়াই। ৪ ডিসেম্বর শুরু ওয়ানডে সিরিজ।
ওয়ানডে ও টি-টোয়েন্টি স্কোয়াড: কুইন্টন ডি কক (অধিনায়ক), তেম্বা বাভুমা, জুনিয়র ডালা, ফাফ ডু প্লেসি, বিয়র্ন ফোরটান, বেউরান হেনড্রিকস, রিজা হেনড্রিকস, হেনরিখ ক্লাসেন, জর্জ লিন্ডে, কেশভ মহারাজ, জানেমান মালান, ডেভিড মিলার, লুঙ্গি এনগিদি, আনরিখ নর্কিয়া, আন্দিলে ফেলুকাও, ডোয়াইন প্রিটোরিয়াস, কাসিগো রাবাদা, তাবরেজ শামসি, লুথো সিপামলা, জন-জন স্মাটস, গ্লেন্টন স্টুয়ারম্যান, পিট ফন বিলিয়ন, রাসি ফন ডের ডুসেন, কাইল ভেরেইন।