ক্রমশ উজ্জ্বল বাইডেন, পিছিয়ে পড়ছেন ট্রাম্প

0

লোকসমাজ ডেস্ক॥ ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেন বিভিন্ন সুইং স্টেটে এগিয়ে যাচ্ছেন ধীরে ধীরে। শুক্রবার গুরুত্বপূর্ণ ব্যাটলগ্রাউন্ড জর্জিয়া ও পেনসিলভানিয়াতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে পেছনে ফেলেছেন তিনি। তবে এপি ও ফক্স নিউজ অ্যারিজোনাতে তাকে বিজয়ী ঘোষণা করলেও শুক্রবার সেখানে ব্যবধান কমিয়ে এনেছেন ট্রাম্প। মার্কিন সংবাদমাধ্যমের খবর অনুসারে, চূড়ান্ত ফল সহসাই জানা যাবে না, কারণ ভোট গণনা এই সপ্তাহজুড়েই চলবে। তবে এখন যে পর্যন্ত ফলাফল পাওয়া গেছে তাতে প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে বাইডেনের সম্ভাবনা উজ্জ্বল। মঙ্গলবার ভোট গ্রহণের পর থেকেই জর্জিয়া ও পেনসিলভানিয়াতে ট্রাম্পের পেছনে ছিলেন বাইডেন। তবে শুক্রবার এই দুটি রাজ্যে ট্রাম্পকে ছাড়িয়ে গেছেন তিনি। এগিয়ে রয়েছেন নেভাদা ও অ্যারিজোনাতে। এর ফলে প্রেসিডেন্ট নির্বাচনে তার জয়ী হওয়ার মতো শক্ত ভিত তৈরি হয়েছে।
পেনসিলভানিয়াতে সাবেক ভাইস প্রেসিডেন্ট এগিয়ে রয়েছেন প্রায় ২৮ হাজার ভোটে। জর্জিয়াতে ট্রাম্পের চেয়ে তার ভোট সংখ্যা ৪ হাজার বেশি। এমনটি হলে ১৯৯২ সালের পর প্রথম ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে জর্জিয়াতে জয় পাবেন তিনি। এতে করে ভবিষ্যতে জর্জিয়া একটি সুইং স্টেটে পরিণত হবে। শুক্রবার জর্জিয়ার সেক্রেটারি অব স্টেট ব্র্যাড রাফেন্সবার্গার ভোট পুনর্গণনার ঘোষণা দিয়েছেন। রাজ্যটিতে প্রায় ৮ হাজার সামরিক ভোট গণনা বাকি আছে। নেভাদাতে ২৩ হাজার ভোটে এগিয়ে আছেন বাইডেন। তবে অ্যারিজোনাতে তার সঙ্গে ট্রাম্পের ভোটের ব্যবধান কমে ৩০ হাজারে নেমে এসেছে। তবে বিশ্লেষকরা এই রাজ্যে ট্রাম্পের জয় নিয়ে সন্দিহান। নর্থ ক্যারোলাইনাতে এখনও ৭৬ হাজার ভোটে এগিয়ে রয়েছেন ট্রাম্প। তবে তাকে জয়ী ঘোষণা করার মতো পরিস্থিতি এখনও আসেনি। পেনসিলভানিয়াসহ কয়েকটি অঙ্গরাজ্যে ভোট গণনায় প্রত্যাশার বেশি সময় লাগছে। বিশেষ করে পেনসিলভানিয়ায়। এই রাজ্যে যদি বাইডেন জয় পেয়ে যান তাহলে প্রেসিডেন্ট হওয়ার জন্য প্রয়োজনীয় ২৭০ ইলেক্টোরাল ভোট পেয়ে যাবেন।
এপি ও ফক্স নিউজের পূর্বাভাস অনুযায়ী বাইডেনের ইলেক্টোরাল ভোট ২৬৪ হলেও সিএনএন-সহ অন্যান্য জরিপ অনুযায়ী বাইডেনের ইলেক্টোরাল ভোট ২৫৩টি। এপি ও ফক্স নিউজের পূর্বাভাসে অ্যারিজোনায় বাইডেনকে জয়ী বলা হলেও সেখানে শেষ খবর অনুযায়ী কয়েক লাখ ভোট গণনা বাকি। সে কারণেই বিভিন্ন সংবাদমাধ্যমে দুই প্রার্থীর ইলেক্টোরাল ভোট সংখ্যার পার্থক্য দেখা যাচ্ছে। ১১ ইলেক্টোরাল ভোটের এই অঙ্গরাজ্যে আদতে বাইডেন জিতবেন কিনা, তা নিয়ে সন্দেহ প্রকাশ করা হচ্ছে। তবে এপি তাদের পূর্বাভাসের ব্যাপারে আত্মবিশ্বাসী। ভোট গণনা শেষ না হওয়ার বড় কারণ অস্থায়ী ব্যালট। এই ব্যালটগুলো অতিরিক্ত যাচাই-বাছাই করা হয়। মহামারি পরিস্থিতিতে ডাক ভোটের সঙ্গে বেড়েছে এই ব্যালটের সংখ্যাও। পেনসিলভানিয়াতে ৪ হাজার ব্যালট নিয়ে জটিলতা তৈরি হয়েছে। এসব ব্যালট ৩ নভেম্বরের আগে পাঠানো হয়েছে কিন্তু কমিশনের হাতে ভোটের দিনের পরে পৌঁছেছে। রাজ্যের সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে শুক্রবারের মধ্যে এগুলো পৌঁছালে গণনা করতে হবে। আদালত গণনার পর এগুলো আলাদা রাখার নির্দেশ দিয়েছে। ভোট গণনার ধীর গতির কারণে আলোচনায় থাকা ৫টি অঙ্গরাজ্যে শনিবার কোনও প্রার্থীকে জয়ী ঘোষণা করার সম্ভাবনা কম। অবশ্য ট্রাম্প শিবির জয়ের পথে থাকার অবস্থানে অটল রয়েছে। সূত্র: দ্য হিল