ওয়াহর পরামর্শ, কোহলিকে খেপিয়ো না

0

লোকসমাজ ডেস্ক॥ ইদানীং দেখা যাচ্ছে স্লেজিংয়ের প্রতি একটু বৈরাগ্য ভাব এসে গেছে স্লেজিংয়ের জন্য কুখ্যাত অস্ট্রেলিয়ার। এখন প্রতিপক্ষকে স্লেজিং করা হবে কি হবে না সেটি নিয়ে তাদের ভাবতে হয়। সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভ স্মিথ ভারতের আসন্ন অস্ট্রেলিয়া সফরে বিরাট কোহলিকে স্লেজিং না করার পরামর্শ দিয়েছেন অন্য কারণে। তার মনে হচ্ছে, ভারত অধিনায়ককে স্লেজিং করতে গেলে হিতে বিপরীত হবে। এটি শুধু তাকেই নয়, পুরো ভারতীয় দলকেই বেশি করে উদ্ধুদ্ধ করে তুলবে, তাতে আখেরে ক্ষতি হবে অজিদের। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ দিয়ে আগামী ২৭ নভেম্বর শুরু হবে ভারতের অস্ট্রেলিয়া সফর। তিন ওয়ানডের পর তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। ডিসেম্বরের শেষার্ধে শুরু চার টেস্টের বোর্ডার-গাভাস্কার ট্রফি। অ্যাডিলেড ওভালে দিবারাত্রির টেস্ট ম্যাচ দিয়ে চার টেস্টের সিরিজ শুরু হবে ১৭ ডিসেম্বর। মেলবোর্ন, সিডনি ও গ্যাবায় পরের তিন টেস্ট ২৬ ডিসেম্বর, ৭ জানুয়ারি ও ১৫ জানুয়ারি থেকে।
ইএসপিএন-ক্রিকইনফোর পোস্ট করা এক ভিডিওতে ওয়াহ বলেছেন, ‘স্লেজিং বিরাট কোহলির জন্য মোটেও উদ্বেগের কারণ হবে না। বড় খেলোয়াড়দের বিপক্ষে স্লেজিংয়ে কাজ হয় না। তার জন্য এসব বরং বাদ দেওয়া উচিত। স্লেজিং করলে হবে কি, এটা তাকে আরও বেশি উদ্ধুব্ধ করবে, আরও ভালো করার খিদেটা বাড়বে এবং বেশি রান করবে সে। সুতরাং তাকে কিছু বলে না খ্যাপানোই ভালো হবে।’ ভারতের গত অস্ট্রেলিয়া সফরে অধিনায়ক টিম পেইন ও তার দল কোহলির সঙ্গে বিবাদে জড়িয়েছে বারকয়েক, আর শেষ পর্যন্ত এটাই হয়েছে যে ভারত প্রথমবারের মতো অস্ট্রেলিয়া থেকে জিতে ফিরেছে টেস্ট সিরিজ(২-১)।
আরেক সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক মাইকেলে ক্লার্কের ভাবনাটা ছিল অন্যরকম। তিনি বলেছিলেন ভারতের অর্থকরী টি-টোয়েন্টি লিগ আইপিএল থেকে বড় অঙ্কের চুক্তির লোভে অস্ট্রেলিয়া দল কোহলির কাছে বশ মেনেছে। পরে অবশ্য পেইন এমন ভাবনা নাকচ করে দেন। স্টিভ স্মিথ বল-ট্যাম্পারিং বিতর্কে শাস্তি ভোগ করছিলেন বলে গতবার অস্ট্রেলিয়া দলে ছিলেন না। ওয়াহর মনে হচ্ছে, কোহলি এবারের সফরে স্মিথকে ছাড়িয়ে যেতে চাইবেন। কারণ ভারতের মাটিতে সর্বশেষ সিরিজে স্মিথ যতটা ভালো করেছিলেন, কোহলি তত ভালো করেননি। এবার তাই স্মিথকে ‘দেখিয়ে দেওয়ার’ একটা ব্যাপার থাকতেই পারে তার কাছে। ‘সে (কোহলি) বিশ্বমানের খেলোয়াড়, সিরিজের সেরা ব্যাটসম্যান হতে চাইবে সে। কোহলি ও স্মিথের সর্বশেষ সাক্ষাত ভারতের মাটিতে, ওই সিরিজে তিনটি সেঞ্চুরি করে দাপট দেখিয়েছে স্মিথ, কোহলি বড় রান পায়নি। এটা তার মনের মধ্যে কাজ করবেই যে শেষবার স্মিথ তাকে রানে টেক্কা দিয়েছে। সুতরাং এই সফরে সে অনেক রান করতে চাইবে, আর যদি সে তা করতে পারে তাহলে জয়ের ভালোই সুযোগ থাকবে ভারতের’-বলেছেন ওয়াহ। অস্ট্রেলিয়ার ২০১৬-১৭ মৌসুমের ভারত সফরে স্মিথ তিনটি সেঞ্চুরি করেছিলেন, যদিও চার টেস্টের সেই সিরিজ স্মিথের দল হেরে যায় ১-২ ব্যবধানে। ওয়াহর বিশ্বাস, কোহলি এখন খেলোয়াড় হিসেবে অনেক পরিণত এবং নিজেকে নিয়ন্ত্রণ করতে শিখেছেন। সুতরাং গত সফরের মতো এবারও অস্ট্রেলিয়া থেকে জিতে ফিরতে চাইবেন।