সালমার দলের কাছে জাহানারাদের এমন হার!

0

লোকসমাজ ডেস্ক॥ উইমেন্স টি-২০ চ্যালেঞ্জে (যেটিকে বলা হচ্ছে মেয়েদের আইপিএল) মুখোমুখি হয়েছিলেন বাংলাদেশের দুই খেলোয়াড় সালমা খাতুন ও জাহানারা আলম। এ ম্যাচে সালমার দল ট্রেইলব্লেজার্সের কাছে ৯ উইকেটে হেরে গেছে জাহানারাদের দল ভেলোসিটি। আগেরদিন টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে ভেলোসিটি ৫ উইকেটে হারায় টুর্নামেন্ট ফেবারিট গতবারের চ্যাম্পিয়ন সুপারনোভাসকে। সুতরাং এ ম্যাচটি তাদের কাছে ছিল ফাইনাল নিশ্চিত করার ম্যাচ। কিন্তু এমন বাজে হারে নেট রান রেট খুবই খারাপ হয় পড়ায় ফাইনালই অনিশ্চিত। শনিবার সুপারনোভাস ট্রেইলবেজার্সকে হারাতে পারলে তাদের নিয়েই চলে যাবে ফাইনালে।
এই শারজার মাঠে ২৪ ঘণ্টা আগের ভেলোসিটিকে পরের ২৪ ঘন্টার ভেলোসিটির সঙ্গে মেলাতে গেলে ধাক্কা খেতে হয়। আগেরদিন টুর্নামেন্ট ফেবারিট সুপারনোভাসকে ৫ উইকেটে হারিয়ে দেওয়া দলটি কি বাজেভাবেই না হারলো! টসজয়ী মিতালি রাজের দল প্রথমে ব্যাট করে ১৫.১ ওভারে অলআউট হয় মাত্র ৪৭ রানে। আর স্মৃতি মান্ধানার নেতৃত্বাধীন ট্রেইলব্লেজার্স সেই রান ১ উইকেট হারিয়েই টপকে যায় মাত্র ৯.৫ ওভারে। উইকেটের চরিত্র একেবারেই পড়তে না পেরে হেরেছেন মিতালি-জাহানারারা? নাকি ক্লান্তি তাদের এতটাই জড়িয়ে ধরেছিল যে তারা না পেরেছেন ব্যাটিংয়ে কিছু করতে না বোলিংয়ে! এই পরাজয়ের ব্যাখ্যা একটাই-এটাই ক্রিকেট। তবে ম্যাচ শেষে জাহানারার অধিনায়ক মিতালি রাজ বলেছেন, ম্যাচটিকে তারা ভুলে যেতে চান।
দলীয় ১৭ রানে শেফালি ভার্মা আর ১৯ রানে মিতালি রাজ- দুই ওপেনারকে ফিরিয়ে দেন পেসার ঝুলন গোস্বামী। এরপরের গল্পটা পুরোপুরিই স্পিনারদের, যেখানে সালমা তার অফস্পিনে দুই ওভারে ৪ রান দিয়ে উইকেটশূন্য। স্পিন খেলতেই পারেননি ভেলোসিটির ব্যাটাররা। ইংলিশ বাঁহাতি স্পিনার সোফি ইকলেস্টোন ৩.১ ওভারে ৯ রান দিয়ে নিয়েছেন ৪ উইকেট। তিনিই ম্যান অব দ্য ম্যাচ। ১৩ রানে বাাঁহাতি স্পিনার রাজেশ্বরী গায়কোয়াড়ের শিকার ২ উইকেট। অফস্পিনার দীপ্তি শর্মা ৪ ওভারে ৮ রান দিয়ে নিয়েছেন ১ উইকেট। ভয়ঙ্কর এই স্পিন আক্রমণের বিপক্ষে ভেলোসিটির হয়ে সর্বোচ্চ ১৩ রান করেছেন শেফালি। ১১ রান করে অপরাজিত থাকেন লেই ক্যাসপেরেক। ১০ রান করেছেন শিখা পান্ডে। শেষ ব্যাটার জাহানারা ইকলেস্টোনের চতুর্থ শিকারে পরিণত হওয়ার আগে করেছেন ১ রান। ট্রেইলব্লেজার্সকে ৯ উইকেটে জেতানোর পথে ওয়েস্ট ইন্ডিজ ব্যাটার ডিয়েন্ড্রা ডটিন ২৯ রান করে অপরাজিত থাকেন, রিচা ঘোষ অপরাজিত ১৩ রানে। একমাত্র যে উইকেটটি গেছে ট্রেইলব্লেজার্সের, তাতে অবদান আছে জাহানারার। ক্যাসপেরেকের বলে ক্যাচ মান্ধানার (৬) ক্যাচ নিয়েছেন বাংলাদেশি পেসার।