ট্রাম্প-বাইডেন সমান ভোট পেলে প্রেসিডেন্ট নির্বাচিত হবেন কীভাবে?

0

লোকসমাজ ডেস্ক॥যুক্তরাষ্ট্রে ভোট শুরুর পর ২৪ ঘণ্টা পেরিয়ে গেছে। এমনকি ভোট বন্ধ হওয়ার পরেও পেরিয়েছে ১২ ঘণ্টা। কিন্তু এখনও আমরা জানি না, কে হচ্ছেন আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট। তবে এটা বিস্মিত হবার মতো কোনো বিষয় নয়। কারণ, করোনাভাইরাসের কারণে বহু মানুষ এবার ডাকযোগে ভোট দিয়েছে। পোস্টাল ভোটগুলো গণনায় সময় লাগে বেশি কিন্তু এটাও যুক্তরাষ্ট্রের ভোটের ক্ষেত্রে নতুন কিছু নয়। তুমুল লড়াই হচ্ছে কয়েকটি রাজ্যে- যেমন পেনসিলভানিয়া, উইসকনসিন ও মিশিগান। মিশিগানের নির্বাচনী কর্মকর্তা বলেছেন যে আরও অন্তত এক লাখ ভোট গণনা বাকি আছে। উইসকনসিন বলছে তাদের গণনা হয়েছে, কিন্তু ‘ট্রিপল চেকিংয়ে’র মাধ্যমে নির্ভুল গণনা নিশ্চিত করার কাজ চলছে। জর্জিয়ায় গণনার অপেক্ষায় আছে দু লাখ ভোট। পুরো দেশে লাখ লাখ ভোট এখনও গণনার অপেক্ষায়। উভয় পক্ষই জয়ের বিষয়ে আত্মবিশ্বাসী বলে জানিয়েছে।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জিততে হলে ২৭০টি ইলেক্টোরাল ভোট পেতে হবে। কিন্তু হাড্ডাহাড্ডি লড়াইয়ে ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেন- কেউ-ই যদি সংখ্যাগরিষ্ঠতা বা ২৭০টি না পান এবং ৫৩৮ ইলেক্টোরাল ভোটের মধ্যে ২৬৯-২৬৯ ভোট সমান হয় তাহলে কী হবে? এ ক্ষেত্রে হাউস অব রিপ্রেজেন্টেটিভ তথা প্রতিনিধি পরিষদের হাতে চলে যাবে প্রেসিডেন্ট নির্বাচনের দায়িত্ব। নিয়ম অনুযায়ী, কেউ সংখ্যাগরিষ্ঠতা না পেলে প্রতিনিধি পরিষদ প্রেসিডেন্ট নির্বাচন করবে। আর ভাইস প্রেসিডেন্ট নির্বাচন করবে সিনেট। প্রতিনিধি পরিষদ প্রতিটি রাজ্যের একটি করে ডেলিগেশন থেকে ভোট নেবে। সেক্ষেত্রে ৫০টি রাজ্যের মধ্যে যিনি ২৬টি ভোট পেয়ে সংখ্যাগরিষ্ঠতা পাবেন তিনিই হবেন প্রেসিডেন্ট। আর ভাইসপ্রেসিডেন্ট নির্বাচনের ক্ষেত্রে ১০০ সদস্যের সিনেটে যিনি ৫১টি ভোট পাবেন তিনি এই পদে জয়ী বিবেচিত হবেন।
যদি ভোট এমন অনিষ্পন্ন থেকে যায় তবে ট্রাম্প সুবিধাভোগী হতে পারেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তবে এমন অনিষ্পন্ন ফলাফল হওয়ার সম্ভাবনা একেবারে নেই বলেই মনে করছেন তারা। এমনটি হলে এবারের ভোটে সবচেয়ে বাজে পরিস্থিতি তৈরি হবে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের। কারণ, অন্য যে কোনো নির্বাচনের চেয়ে এবারের নির্বাচনে হুমকি-ধমকি, আদালতে যাওয়া ও নিজেদের জয়ের ব্যাপারে একগুঁয়েমি মনোভাব বেশি দেখা যাচ্ছে। এ ছাড়া তৃতীয় কোনো দলের প্রার্থীও যদি বেশি ভোট পাওয়ার মাধ্যমে প্রধান দুই দলের প্রার্থীর সংখ্যাগরিষ্ঠাতে চ্যালেঞ্জের মুখে ফেলেন, তখনও একই পদ্ধতিতে প্রতিনিধি পরিষদ ও সিনেট প্রেসিডেন্ট এবং ভাইস প্রেসিডেন্ট নির্বাচন করবে। ফক্স নিউজের খবর অনুযায়ী এখন পর্যন্ত ২৩৮টি ইলেক্টোরাল কলেজ ভোট পেয়েছেন জো বাইডেন। আর ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৩টি ভোট।
তথ্যসূত্র: নিউইয়র্ক পোস্ট, নিউইয়র্ক টাইমস।