চৌগাছা ঝিকরগাছা সড়কের পিতাম্বরপুর নামক স্থানে ভাঙন দেখা দেয়ায় চলাচল ঝুকিপূর্ণ হয়ে উঠেছে

0

মুকুরুল ইসলাম মিন্টু চৌগাছা (যশোর) ॥ যশোরের চৌগাছায় একটি গুরুত্বপূর্ণ সড়কে পুরাতন কালভার্ট ভেঙ্গে যাওয়ায় মুল সড়কে ভাঙন দেখা দিয়েছে। দিন যত যাচ্ছে ভাঙন ততই বৃদ্ধি পাচ্ছে। মুল সড়কে ভাঙন দেখা দেয়ায় ঝুকি নিয়ে যাত্রীবাহি যানসহ পথচারীরা চলাচল করছেন। স্থানীয়রা ভাঙন স্থানে লাল পতাকা দিয়ে পথচারীদের সতর্ক করার চেষ্টা করছেন। দ্রুত ভাঙন স্থানটি মেরামতের জন্য সংশ্লিষ্ঠদে হস্তক্ষেপ কামনা করেছেন পথচারীসহ এলাকাবাসি। চৌগাছা-ঝিকরগাছা সড়কের পিতাম্বরপুর নামক স্থানে মেইন সড়কের পুরানো একটি কালভার্ট ভেঙ্গে যাওয়ায় মুল সড়কে ভাঙন দেখা দিয়েছে। চলতি বছরে থেমে থেমে বৃষ্টিপাতের কারনে ওই কালর্ভাটে ভাঙন দেখা দেয় বলে মনে করছেন এলাকাবাসি। একপর্যায় কালভার্টের উপরি ভাগে মেইন সড়কেও দেখা দেয় ভাঙন। দিন যত যাচ্ছে সড়কের ভাঙন ততই বৃদ্ধি পাচ্ছে। স্থানীয়রা জানান, পিতাম্বপুর গ্রামের পাশে একটি বিল আছে, এলাকাবাসি ওই বিলকে মুচির বিল হিসেবে চেনে। বর্ষা মৌসুমে বিলের শতশত বিঘা জমির পানি এই কালভার্ট দিয়ে পাশে ডাইনের বিল হয়ে বেড়গোবিন্দপুর বাওড়ে যায়। বহু বছর আগে সড়কের ওই স্থানে ইট দিয়ে একটি কালভার্ট নির্মান করা হয়। বর্তমানে কালভার্টের ইট খুলে পড়ায় প্রথমে একটি ছোট গর্তের সৃষ্ঠি হয়। পরবর্তীতে সেই গর্তের পরিধি বেড়ে মুল সড়কেও এখন ভাঙন দেখা দিয়েছে। এরফলে ঝুকি নিয়ে চলাচল করছেন পথচারীসহ যাত্রী ও পন্যবাহি যানবাহন।
স্থানীয় বাসিন্দা তরিকুল ইসলাম বলেন, সড়কের কালভার্ট বহু দিনের পুরানো হওয়ায় এ বছরের বৃষ্টিতে কালভার্টের একাংশ ভেঙ্গে যায়। মুলত ইট দিয়ে তৈরী এই কালভার্ট বহু পুরাতন হওয়ায় ইট খুলে খুলে পড়তে শুরু করেছে। প্রথম দিকে কালভার্টের একপাশে ভাঙন দেখা দিলেও এখন সেই ভাঙন মুল সড়কে দেখা দিয়েছে। প্রতি দিনই এই ভাঙন বৃদ্ধি পাচ্ছে। এখনই মেরামত করা না হলে বড় ধরনের দূর্ঘটনা ঘটতে পারে। এলাকাবাসি জানান, মুল সড়কে ভাঙন দেখা দেয়ার কারনে ভাঙ্গা স্থনে লাল পতাকা বেধে পথচারীদের সতর্ক করা হচ্ছে পাশাপাশি ভাঙ্গা জায়গার পাশে ইট দিয়ে ঘিরে রাখা হয়েছে। দশপাকিয়া গ্রামের ভ্যান চালক আলম হোসেন বলেন, এই সড়ক দিয়ে তিনি দিনে ৪/৫ বার চৌগাছা উপজেলা সদরে যাতায়াত করেন। কখনও যাত্রী আবার অনেক সময় কাঁচা মালামাল নিয়ে সড়কে চলেন। গুরুত্বপূর্ণ স্থানে ভাঙনের কারনে অনেক ঝুকি বেড়ে গেছে। ঝিকরগাছা দিক হতে চৌগাছায় আসার পথে ভাঙন স্থানে পৌছালে বিপরীত দিক থেকে ভারী কোন যানবাহন এলে সঙ্গে সঙ্গে পাশে থেমে যেতে হচ্ছে। না থামলে নিশ্চিত গাড়ি নিয়ে ভাঙনের মধ্যে পড়ে যেতে হবে। গত ৩০ অক্টোবর শুক্রবার খলসি গ্রামের এক ভ্যান চালক সবজি বোঝাই করে চৌগাছা হাটে যাচ্ছিল। ভাঙন স্থানে পৌছানো মাত্রই বিপরীত দিক হতে একটি ট্রাক চলে আসে, অল্পের ওই ভ্যান চালক রক্ষা পাই।
সংশ্লিষ্ঠ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইব্রাহীম খলিল বাদল বলেন, স্থানীয় বিলের পানি বের হওয়ার জন্য বহু বছর আগে সেখানে ইট দিয়ে একটি কালভার্ট নির্মিত হয়। কালভার্টের একাংশের ইট খূলে সেখানে ভাঙন দেখা দিয়েছে। ভাঙন স্থানটি দ্রুত মেরামতের জন্য ব্যবস্থা গ্রহন করা হচ্ছে। উপজেলা প্রকৌশলী মুনছুর রহমান বলেন, আমি নতুন চৌগাছাতে যোগদান করেছি। সড়কের ভাঙনের বিষয়টি জেনেছি, দ্রুত পদক্ষেপ গ্রহন করা হবে বলে তিনি জানান।