প্রকাশকের কথা

0
দক্ষিণ-পশ্চিমাঞ্চলের পাঠকপ্রিয় দৈনিক লোকসমাজ-এর আজ ২৪তম প্রতিষ্ঠাবার্ষিকী। ২৫তম বর্ষে পদার্পণের এই শুভক্ষণে আমি শ্রদ্ধাভরে স্মরণ করছি পত্রিকাটির প্রতিষ্ঠাতা, দেশবরেণ্য রাজনীতিবিদ, যশোর উন্নয়নের কারিগর মরহুম জননেতা তরিকুল ইসলামকে। বিগত ২২টি বছর তাঁর দক্ষ পরিচালনায় দৈনিক লোকসমাজ এতদ্বাঞ্চলের মানুষের কাছে একটি জনপ্রিয় এবং প্রধানতম দৈনিক হিসাবে আত্মপ্রকাশে সক্ষম হয়েছে।
প্রায় ২ বছর আগে এই মহান ব্যক্তিত্বের প্রয়াণের পরে পত্রিকাটির প্রকাশনার দায়িত্ব আমাকে গ্রহণ করতে হয়। দায়িত্ব গ্রহণের প্রথমদিন থেকেই আমরা চেষ্টা করেছি পত্রিকাটির আঙ্গিক এবং খবর পরিবেশনায় কিছুটা ভিন্নতা আনার। একঝাঁক নবীন সহকর্মীও আমাদের সাথে যোগ দিয়েছেন গতিশীল একটি কর্মীবাহিনী গঠনের প্রচেষ্টার অংশ হিসাবে। আমাদের এই প্রচেষ্টা একটি বড় ধাক্কা খায় ২০২০ সালে কোভিড-১৯ নামক মহামারীর আগ্রাসনে। প্রায় ২ মাস দেশের সকল প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। বিভিন্ন শহরের মধ্যে স্বাভাবিক চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়। সংক্রমণের ভয়ে আমাদের অনেক পাঠক বাড়িতে পত্রিকা নেয়া বন্ধ করে দেন। ব্যবসা প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকার কারণে কমতে থাকে বিজ্ঞাপন। অন্যদিকে নিউজপ্রিন্টসহ সব উপকরণের দাম বাড়তে থাকে। ফলে আমাদেরকে ব্যাপক আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হয়। তবুও পরিচালনা পর্ষদ এবং সাংবাদিক, কর্মকর্তা-কর্মচারীদের সহযোগিতায় লোকসমাজের প্রকাশনা অব্যাহত থাকে এবং এরই মধ্যে আমরা আরেকটি মাইলফলকের দিকে অগ্রসর হই।
এ কথা অনস্বীকার্য যে, বর্তমান বিশ্বে স্বাধীন গণমাধ্যম একটি সংকটময় সময় পার করছে। প্রায় সব দেশেই গণতন্ত্রের নামাবলী গায়ে শাসকগোষ্ঠী বিভিন্ন ধরনের নতুন আইন প্রণয়নের মাধ্যমে মতপ্রকাশের স্বাধীনতাকে বাধাগ্রস্ত করতে চাইছে। গণতন্ত্র ও স্বাধীন গণমাধ্যম একে অপরের পরিপূরক। সংবাদমাধ্যম সরকারের সমালোচনার মাধ্যমে সব সময় রাষ্ট্রযন্ত্রের মাঝে ক্ষমতার ভারসাম্য রক্ষায় ভূমিকা রেখেছে। অদৃষ্টের নির্মম পরিহাস হচ্ছে স্বাধীন গণমাধ্যম প্রায় সবদেশেই স্বৈরাচারী শাসকগোষ্ঠীর রোষাণলে পড়েছে। সব সরকারই চায় নিয়ন্ত্রিত গণমাধ্যম। অথচ মুক্তগণমাধ্যম গণতন্ত্রকে সুরক্ষা দেয়। এখন প্রায়ই দেখা যায়, সংবাদ সংগ্রহ এবং প্রকাশ করার কারণে বহু সাংবাদিকের জেলে যাওয়ার খবর। অনেককে প্রাণও দিতে হচ্ছে। এতসব প্রতিকুলতার মধ্যেও দৈনিক লোকসমাজ প্রতিদিন পাঠকের সামনে তুলে আনছে তথ্য নির্ভর সংবাদÑ যা ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে আমি দৃঢ়ভাবে আশাবাদী।
এটা বাস্তবতা যে, প্রিন্ট মিডিয়া বর্তমানে একটি দুর্গম পথ পাড়ি দিচ্ছে। মানুষ এখন খুব সহজে তাদের মোবাইল ফোন বা অন্যান্য ডিজিটাল ডিভাইসের মাধ্যমে বিভিন্ন তথ্য আদান প্রদান করে থাকে। যন্ত্রযুগের এই অগ্রগতির মাঝেও আমরা বিশ্বাস করি দৈনিক লোকসমাজ তার স্বাতন্ত্র্য নিয়ে টিকে থাকবে। আমরা মনে করি বিগত বছরগুলোতে দৈনিক লোকসমাজ কোটি মানুষের হৃদয়ের অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে। এজন্য আমরা সর্বোপরি মহান আল্লাহর শোকরগুজার করি।
২৫তম বর্ষে পদাপর্ণের এই শুভলগ্নে, আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি দৈনিক লোকসমাজ-এর বিশ্বস্ত পাঠককুল, সম্মানিত বিজ্ঞাপনদাতা, এজেন্ট, হকার, কর্মরত সকল সাংবাদিক, কর্মকর্তা, কর্মচারীদের প্রতি যাদের অকুণ্ঠ সমর্থন ও সহযোগিতা ছাড়া এতো দূর আসা সম্ভব ছিল না। সকলের জন্য শুভ কামনা রইলো।