মার্কিন নির্বাচন : গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে সুপ্রিম কোর্টও!

0

লোকসমাজ ডেস্ক॥ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৩ নভেম্বর। এই নির্বাচনকে ঘিরে বিভিন্ন জরিপ যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত দিচ্ছে এবং ফলাফল বিপক্ষে গেলে তা মেনে না নেয়ার যে হুঁশিয়ারি রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দিচ্ছেন, তাতে ভোটের চূড়ান্ত ফল ঘোষণার বিষয়টি সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়াতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা। এক্ষেত্রে বলাই যায়, আসন্ন নির্বাচনে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালতও। এ বিষয়ে নিউইয়র্ক টাইমসের এক বিশ্লেষণে বলা হয়েছে, ‘প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ডাকযোগে ভোট দেয়া বিরোধিতা করে বলেছেন এই ব্যবস্থায় জালিয়াতি হবে।’ সত্যিকার অর্থে এ কথা বলার মাধ্যমে তিনি নির্বাচনকে বিতর্কিত করার পথ সুগম করে রাখছেন। নির্বাচনী ফলাফল নিজের পক্ষে না হলে রিপাবলিকানরা আইনি লড়াইয়ে নামবে এটা দিবালোকের মতো পরিষ্কার। আর এ কারণেই ভোটের আগে সুপ্রিম কোর্টের শূন্য আসনে বিচারপতি নিয়োগের বিষয়টিকে তারা এত গুরুত্ব দিচ্ছেন।’ নির্বাচনের মাত্র ছয় সপ্তাহ আগে গত ১৮ সেপ্টেম্বর বিচারপতি রুথ বেদার গিন্সবার্গের মৃত্যুতে সুপ্রিমকোর্টের একজন বিচারপতির পদ শূন্য হয়। ডেমোক্র্যাটদের দাবি ছিল, নির্বাচন সামনে রেখে এই পদে নিয়োগ স্থগিত রাখা। সিনেটে নিজেদের সংখ্যাগরিষ্ঠতার সুযোগ নিয়ে তোড়জোড় করে ট্রাম্প মনোনয়ন দিয়েছেন বিচারপতি এমি কোনি ব্যারেটকে। নির্বাচনের আগেই এই পদে তার নিয়োগ চূড়ান্ত করতে সর্বোচ্চ চেষ্টা করছে ট্রাম্প প্রশাসন। লক্ষ্য সুপ্রিম কোর্টে নিজেদের আধিপত্যকে আরও শক্ত করা। এই তৎপরতার বিরুদ্ধে গত শনিবার ওয়াশিংটনে সুপ্রিম কোর্টের সামনে বিক্ষোভ করেছে হাজারও মানুষ।
ডেমোক্রেটিক দলের প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন বলছেন, আর মাত্র অল্প কয়েকদিন পরেই নির্বাচন। ফলে সুপ্রিম কোর্টে গুরুত্বপূর্ণ এই নিয়োগটি নতুন প্রেসিডেন্টের ওপর ছেড়ে দেয়া উচিত। তিনিসহ ডেমোক্র্যাট নেতারা জোরালোভাবে এই নিয়োগের বিরোধিতা করছেন। প্রেসিডেন্ট ট্রাম্পের যুক্তি, তিনি চার বছরের জন্য প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। সেই মেয়াদ এখনও শেষ হয়ে যায়নি। ফলে তার মেয়াদে সুপ্রিম কোর্টে নিয়োগ দেয়াটাই তার সাংবিধানিক দায়িত্ব। ‘আমি দায়িত্ব পালন করছি। সর্বোচ্চ আদালতকে রাজনৈতিকভাবে ব্যবহার করার কোনো অভিপ্রায় আমার নেই।’
বিচারপতি এমি কোনি ব্যারেট সিনেট শুনানিতে বলেছেন, ‘প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে তার আগে থেকে কোনো যোগাযোগ হয়নি। যদি প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল আদালত পর্যন্ত যায়, তাহলে তিনি কি সেই বিচার থেকে নিজেকে প্রত্যাহার করে নেবেন? এই প্রশ্নটি অবশ্য এড়িয়ে যান ট্রাম্প মনোনীত এই বিচারপতি। তার মনোনয়নের ওপর বৃহস্পতিবার সিনেট জুডিশিয়ারি কমিটিতে ভোট হওয়ার কথা রয়েছে।’ রাজনৈতিক বিশ্লেষক সুধীন সেন মনে করেন, সিনেটে ৫৩টি আসন নিয়ে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকানরা। তাই এই নিয়োগ চূড়ান্ত হওয়া সময়ের ব্যাপার মাত্র। নির্বাচনের ফলাফল আদালতে গেলে এ থেকে অবশ্যই সুবিধা পাওয়ার আশা করছেন ট্রাম্প। তিনি সেই নিরিখেই কাজ করছেন। তিনি আরও বলেন, বিচারপতি এমি কোনি ব্যারেটের নিয়োগ চূড়ান্ত হলে সুপ্রিম কোর্টে ৯ বিচারপতির মধ্যে রক্ষণশীল ও উদারপন্থী হিসেবে পরিচিত বিচারকদের সংখ্যা হবে ৬ বনাম ৩ জন। যা দীর্ঘ মেয়াদে ডেমোক্র্যাটদের পেছনে ফেলবে। কারণ স্বেচ্ছায় অবসরে না গেলে কিংবা কারো মৃত্যু না হলে কাউকে সেই পদ থেকে সরানো যায় না। ফলে নির্বাচনকে সামনে রেখে সেই পদে তড়িঘড়ি করে নিয়োগ দেয়ার প্রক্রিয়া নিয়ে প্রশ্ন উঠেছে।’ সাউথ ক্যারোলাইনা স্টেট ইউনিভার্সিটির জার্নালিজম ও কমিউনিকেশনসের অধ্যাপক ড. মিজানুর রহমান বলেন, ‘বিচারপতি এমি কোনি ব্যারেটের মেধা ও প্রজ্ঞার বিষয়ে কোনো সন্দেহ নেই। তিনি নটরডাম ইউনিভার্সিটিতে পড়াশোনা করেছে এবং পেশাজীবনে অত্যন্ত মেধাবী। নির্বাচনের একেবারে কাছাকাছি সময়ে এই নিয়োগ না দেয়াটা এক রাজনৈতিক সভ্য আচরণের উদাহরণ হতে পারত।’ তিনি বলেন, দেশটির সাংবিধানিক প্রতিষ্ঠান হিসেবে সুপ্রিম কোর্টের বিচারপতিরা সর্বোচ্চ নিষ্ঠার সঙ্গে কাজ করেন। নিয়োগ পাওয়ার পর যেহেতু তাদের কারোর মুখাপেক্ষী থাকতে হয় না; তাই তাদের নিজের সুনাম, দেশপ্রেম ও পেশাদারত্বের সঙ্গেই রায় দেবেন বিচারপতিরা এই আশাও করছি।
অনুসন্ধানে জানা গেছে, প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার মাসখানেকের মধ্যে নেল গোরসাচকে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে মনোনয়ন দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। সাবেক প্রেসিডেন্ট ওবামার সময়ে বিচারপতি অ্যান্টোনিন স্কেলিয়ার মৃত্যুতে ওই পদটি শূন্য হয়েছিল। কিন্তু সিনেটে নিজেদের সংখ্যাগরিষ্ঠতা না থাকায় বিচারপতি ম্যারিক গারল্যান্ডকে ওই পদে মনোনয়ন দিয়েও চূড়ান্ত নিয়োগ দিয়ে যেতে পারেননি সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। পরে ক্ষমতায় এসে সেই সুযোগ কাজে লাগান ট্রাম্প। কেবল তা-ই নয়, নিজের প্রথম মেয়াদেই সুপ্রিমকোর্টে বিচারপতি ব্রেট কাভানাহকেও নিয়োগ দিতে সমর্থ হন ট্রাম্প। ২০০০ সালে রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী জর্জ বুশ এবং ডেমোক্রেটিক দলের প্রার্থী আল গোরের লড়াই শেষ পর্যন্ত গড়ায় সুপ্রিম কোর্ট পর্যন্ত। সেবার ফ্লোরিডায় দুই প্রার্থীর ভোটসংখ্যা খুব কাছাকাছি হওয়ায় রাজ্যটির আইন অনুযায়ী আবারও গণনার প্রয়োজন পড়ে। মাত্র ০.০০৯ শতাংশ অর্থাৎ ৫৩৭ ভোটের ব্যবধানে বিজয়ী হন জর্জ বুশ। এই জটিলতার শেষ হয় আদালতের রায়ে। ৯ সদস্যের সুপ্রিম কোর্টে ৫-৪ এ রায় যায় জর্জ বুশের পক্ষে। ফ্লোরিডার ২৫টি ইলেকট্রোরাল কলেজ (তখনকার হিসেবে) পেয়ে যান জর্জ বুশ। প্রেসিডেন্ট হওয়ার জন্য ৫৩৮টি ইলেকট্রোরাল কলেজ ভোটের মধ্যে দরকার হয় কমপক্ষে ২৭০টি। ফ্লোরিডার ভোটসহ জর্জ বুশ পেয়েছিলেন মাত্র একটি বেশি ২৭১টি। অন্যদিকে ফ্লোরিডার ভোট ছাড়াই আল গোরের ছিল ২৬৬টি। আর দেশজুড়ে বুশের চেয়ে তিনি পাঁচ লাখ ৪৭ হাজার ৩৯৮ ভোট বেশি পেয়েছিলেন। এরপরও সুপ্রিম কোর্টের রায়ে সেবার দেশটির প্রেসিডেন্ট হন জর্জ বুশ।