দুই ম্যাচ জিতে আগের অবস্থানেই ব্রাজিল, এগিয়েছে আর্জেন্টিনা

0

লোকসমাজ ডেস্ক॥ করোনার কারণে এপ্রিলের পর সর্বশেষ সেপ্টেম্বরে র‌্যাঙ্কিং প্রকাশ করেছিল ফিফা। ওই সময় মূলত উয়েফা নেশনস লিগই মাঠে গড়িয়েছিল। সর্বশেষ বিশ্বকাপ বাছাই, নেশন্স লিগ আর ইউরোর প্লে অফের ম্যাচ হয়ে গেলো কিছুদিন আগে। তাই নতুন করে আবারও ফিফা র‌্যাঙ্কিং প্রকাশ করেছে বৃহস্পতিবার। এবার অবশ্য উল্লেখযোগ্য পরিবর্তন এসেছে র‌্যাঙ্কিং টেবিলে।
২০১৮ সালের পর প্রথম কোনও ম্যাচ হেরেও শীর্ষেই রয়েছে বেলজিয়াম। নেশন্স লিগে তারা হেরেছে ইংল্যান্ডের কাছে। যথারীতি শীর্ষ পাঁচে কোনও ধরনের পরিবর্তন নেই। দুইয়ে ফ্রান্স, বাছাইয়ে টানা দুই জয় পাওয়া ব্রাজিল তিনে, চারে ইংল্যান্ড ও পাঁচে পর্তুগাল। র‌্যাঙ্কিংয়ে পরিবর্তন না এলেও শীর্ষে থাকা বেলজিয়ামের সঙ্গে এদের পয়েন্ট ব্যবধান কমেছে অনেক।
শীর্ষ দশে একধাপ উন্নতি হয়েছে আর্জেন্টিনার। বাছাইয়ের দুটি ম্যাচ জিতে এক ধাপ এগিয়ে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা রয়েছে আটে। স্পেনও একধাপ এগিয়ে রয়েছে ষষ্ঠ স্থানে। উরুগুয়ে একধাপ নেমে অবস্থান করছে সাতে। ক্রোয়েশিয়াও একধাপ পিছিয়ে অবস্থান করছে নয়ে। দশে আগের অবস্থানেই আছে কলম্বিয়া। শীর্ষ দশের বাইরে আগের ১২তম স্থানেই আছে ইতালি। ৩ ধাপ এগিয়ে ডেনমার্ক ১৩তম ও জার্মানির অবস্থান আগের ১৪তম স্থানেই। এদিকে দীর্ঘদিন খেলার বাইরে থাকা বাংলাদেশের অবস্থানের কোনও পরিবর্তন হয়নি। আগের ১৮৭তম স্থানেই আছে লাল-সবুজরা।