ওজন কমাতে সন্ধ্যার স্ন্যাক্সেও ডায়েট-সতর্ক থাকুন! জেনে নিন

0

লোকসমাজ ডেস্ক॥ সকাল থেকে গরম জলে লেবু মধু দিয়ে দিন শুরু করেন। কেউ অ্যাপেল সিডার ভিনিগার কেউ আবার আদা-জল…মোটকথা সকালে উছেই সবার ডিটক্সিফিকেশনের কথা মনে পড়ে। এরপর নিয়ম মেনে ব্রেকফাস্ট, লাঞ্চে রুটি -স্যালাড- টকদই সব হল। এরপর বিকেলে এক রাউন্ড গ্রিন টিয়ের পর সন্ধ্যে হলেই মনটা খুব চিপস, চপ, তেলেভাজার দিকে ঝোঁকে। ফুচকা কিংবা পাপড়ি চার্ট হলেও মন্দ হয় না। ক্রেভিং একটু বেশি হলেই টুক করে হাত চলে যায় মোবাইলে।
ব্যাস অর্ডার করে বসলেন পছন্দের পিৎজা-বার্গার আর মনকে বললেন একদিনই তো খাচ্ছি। কাল থেকে আবার ডায়েট। ভুলটা হয় এখানেই। এই যে সারাদিন আপনি এত কষ্ট করলেন, মনকে বুঝিয়ে শুকনো রুটি আর টকদই খেলেন এতে ঠিক যতটা উপকার হল সন্ধের চপ মুড়ি খেয়ে সবটা বরবাদ করে দিলেন।
ডায়েটিশিয়ান ও চিকিৎসকদের মতে, এই সব খাবারের উপাদান পুষ্টিকর হলেও রাস্তাঘাটের ধুলোময়লা, হাইজিনের অভাবে শরীর খারাপ পারে এ সব খাবার থেকে। তা বলে চাট, ঝালমুড়ি, ফুচকা খাওয়া ছেড়ে দিতে হবে না। এই সব চাটই স্বাস্থ্যসম্মত ভাবে খেলে তা পুষ্টি জোগানোর পাশাপাশি অনেক ক্ষণ পেট ভরা রাখায় ওজন কমাতেও সাহায্য করে। যখন আপনার উদ্দেশ্য চর্বি ঝরানো তখন সবটাই নিয়ম মেনে করুন। বাসস্ট্যান্ডে বসে চানা-মশালা না খেয়ে বাড়িতেই বানিয়ে নিন ভেজানো ছোলা আর সবুজ মুগ দিয়ে এই চার্ট।