ধর্ষণ বিরোধী বিক্ষোভে উত্তাল যশোর

0

স্টাফ রিপোর্টার ॥ মানববন্ধনে অংশ নিয়ে সারাদেশে সংঘঠিত ধর্ষণকান্ডের বিচার নিশ্চিত ও নারীদের নিরাপত্তার দাবি জানিয়েছেন যশোরের সর্বস্তরের মানুষ। শনিবার সকাল ১১টায় প্রেসকাব যশোরের সামনে বিভিন্ন সামাজিক. স্বেচ্ছাসেবী ও ছাত্র সংগঠন একযোগে এ মানববন্ধন করে। সারাদেশে নারী ও শিশুর উপর নির্যাতন, নিপীড়ন ও ধর্ষণের ঘটনায় প্রতিবাদ জানাতে গতকাল সকালে প্রেসকাবের সামনে মুজিব সড়কে জড়ো হতে থাকে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

এরপর নারী ও শিশু অধিকার ফোরাম, আলোর রেখা নারী সংঘ, ইচ্ছাপূরণ স্বেচ্ছাসেবী সংগঠন, বিকশিত নারী নেটওয়ার্ক, জাতীয় কন্যা শিশু এডভোকেসি ফোরাম, যশোর ব্লাড ব্যাংক, যশোরের সর্বস্তরের সাধারণ শিক্ষার্থী, ইয়ূথ এন্ডিং হাঙ্গার বাংলাদেশ সংগঠনের ব্যানারে সহ¯্রাধিক নারী-পুরুষ সড়কের দু’পাশে দ্াঁড়িয়ে যান। একই দাবিতে ছাত্রমৈত্রী যশোর জেলা শাখার উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালিত হয়। মানববন্ধনে সংগঠনের নেতাকর্মীরা অংশ নিয়ে ধর্ষণ ও নারী নিপীড়নের বিরুদ্ধে স্লোগান দেন।


ঘন্টাব্যাপী মানববন্ধনে বক্তরা বলেন, বিচারহীনতার কারণে দেশে কয়েক বছর ধরে ধর্ষণ, নারী ও শিশু নির্যাতন, নিপীড়ন বেড়ে গেছে। এসব পৈশাচিক ঘটনার সাথে সরকার দলের প্রভাবশালীরা জড়িত থাকলেও তাদের আইনের আওতায় আনা হচ্ছেনা। বক্তারা বলেন, এসব ঘটনার ধারাবাহিকতায় গত কয়েকদিনে সারাদেশে নারী ও শিশুর প্রতি পৈশাচিক নির্যাতনের ঘটনা ঘটেছে। এখনই সকল ঘটনায় জড়িতদের আটক ও বিচার নিশ্চিত করতে না পারলে নারী ও শিশুদের নিরাপত্তা বলে কিছুই থাকবে না। এজন্য দ্রুত আইনের সংস্কার করে বিচার তরান্বিত করতে সরকারের হস্তক্ষেপ কামনা করেন বক্তারা।


এদিকে একই দাবিতে বিকেলে শহরের দড়াটানা ভৈরব চত্বরে সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল বের করা হয়। মানববন্ধনে নারীর প্রতি সহিংসতা ও ধর্ষণ বন্ধে কঠোর আইন প্রণয়নের দাবি জানানো হয়। মানববন্ধনে যশোরের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা অংশ নেন। এসময় বক্তারা বলেন, অপরাধী যে দলেরই হোক না কেন, যত মতাশালীই হোক না কেন? তাকে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।। দেশে প্রতিনিয়ত এভাবে যদি ধর্ষণ ও নারী নির্যাতন চলতে থাকে তাহলে মানুষ ঘরে বসে থাকবে না। বিষয়টি গুরুত্বের সাথে রাষ্ট্রকে কঠোর হস্তে দমন করতে হবে।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের ভারপ্রাপ্ত সভাপতি তরিকুল ইসলাম তারু ছাড়াও অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সুকুমার দাস, সানোয়ার আলম খান দুলু, অ্যাডভোকেট মাহমুদ হাসান বুলু, হারুন অর রশিদ, আমিনুর রহমান হিরু প্রমুখ।

মানববন্ধন থেকে ধর্ষণ ও নারীর প্রতি সহিংসতার প্রতিবাদে শহরে বিক্ষোভ মিছিল বের হয়। বিকেলে গাড়ীখানা সড়কে একই ইস্যু নিয়ে মানববন্ধন করে জাতীয় যুব জোট যশোর জেলা শাখা। এসময় সংগঠনটির নেতাকর্মীরা মানবপ্রাচীর গড়ে এসব ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। মানববন্ধনে বক্তব্য দেন জাসদ যশোর জেলা শাখার সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা অশোক রায়, সদর উপজেলা জাসদের সভাপতি আহসান উল্লাহ ময়না, জেলা জাসদের যুগ্ম সম্পাদক অ্যাডভোকেট আবুল কায়েস, আবুল বাসার মুকুল।