যশোরে মানববন্ধনে অনিন্দ্য ইসলাম অমিত : নারীর প্রতি সহিংসতা একাত্তরের বর্বরতাকেও হার মানিয়েছে

0

মাসুদ রানা বাবু ॥ দেশব্যাপী ধর্ষণ, নারী নির্যাতনের প্রতিবাদে অনুষ্ঠিত মানবন্ধনে বিএনপির আন্তর্জাতিক বিষয়ক কমিটির সদস্য ও কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত বলেছেন, দীর্ঘদিন ধরে নারীর প্রতি যে পৈচাশিক সহিংসতা চলছে তা একাত্তরের বর্বরতাকেও হার মানিয়েছেন। একাত্তরে পাকিস্তানিরা আমাদের মা-বোনদের ইজ্জত সম্ভ্রমের আঘাত করেছিল। আর এখন ক্ষমতাসীন দলের সংগঠন ছাত্রলীগ, যুবলীগের সন্ত্রাসীরা মা-বোনদের সম্ভ্রম নষ্ট করছে। তাদের পাশবিক নির্যাতন এতটাই ভয়াবহ হয়ে উঠেছে যে, ঘরে-বাইরে কোনখানেই নারী নিরাপদ বোধ করছে না। তাদের আর্তনাদে আজ বাংলার বাতাস ভারি হয়ে উঠেছে। প্রধানমন্ত্রী ও স্পিকার নারী হওয়া সত্ত্বেও তাদের কাছে নারীদের ইজ্জত সম্ভ্রমের কোন মূল্য নেই। তারা কথায় কথায় নারী ক্ষমতায়নের কথা বলছে। অথচ, তাদের দলীয় সন্ত্রাসীরা নারীর প্রতি বর্বরতা চালাচ্ছে।
গতকাল প্রেসকাব যশোরের সামনে নারী ও শিশু অধিকার ফোরাম আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে এই কর্মসূচি পালিত হয়। মানববন্ধনে অনিন্দ্য ইসলাম অমিত আরও বলেন, গণতন্ত্রহীন রাষ্ট্রে যেখানে আইনের শাসন পর্যদস্ত, মানবাধিকার ভুলন্ঠিত সেখানে নারীর প্রতি একের পর এক সহিংস তান্ডব চলা অস্বাভাবিক কিছু নয়। সরকার সকল অপকর্ম ঢাকতে কিভাবে গণমাধ্যমের কন্ঠরোধ করা যায়, কিভাবে ভিন্ন মতকে ধ্বংস করা যায়, সে পরিকল্পনা বাস্তবায়নে ব্যস্ত। দেশের জনগণের প্রতি তাদের ন্যূনতম দায়বদ্ধতা নেই। এ কারণে তাদের ছত্রছায়ায় ছাত্রলীগ, যুবলীগ সন্ত্রাসীদের অপকর্ম অতীতের সকল রেকর্ড ভঙ্গ করেছে। তাদের কোন বিচার হয় না। সন্ত্রাসীরা এতটাই লাগামহীন হয়ে পড়েছে যে, ধর্ষণ, নারী নির্যাতরেন মত ঘটনা তাদের কাছে একটি স্বাভাবিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। তিনি বলেন, জনগণ বুঝে গেছে, এই সরকার তাদের শুধুমাত্র নিরাপত্তা দিয়ে ব্যর্থ হয়নি। রাষ্ট্র পরিচালনায়ও ব্যর্থ হয়েছে। যে কারণে তারা ক্ষোভে ফুঁসে উঠেছে। রাজপথ সরকারের বিরুদ্ধে উত্তাল হয়ে উঠেছে। বিএনপি বরাবরই জনগণের অধিকার আদায়ে প্রথমে রাজপথে সোচ্চার। নারীর প্রতি যে তান্ডব চলছে তা বন্ধ না হওয়া পর্যন্ত বিএনপি রাজপথ ছেড়ে যাবে না। মানববন্ধনে জেলা বিএনপির আহ্বায়ক অধ্যাপক নার্গিস বেগম বলেন, দেশে ধর্ষণ, নারী নির্যাতনের মত যে নৈরাজ্যকর তান্ডব একের পর এক চলছে তা থেকে পরিত্রাণের পথ এই ফ্যাসিবাদী সরকারের পতনকে ত্বরান্বিত করা।
আজ জনগণ সরকারের দুঃশাসন অপশাসনসহ দলীয় সন্ত্রাসীদের বিরুদ্ধে প্রতিবাদী হয়ে উঠেছে। এই অবস্থায় প্রতিবাদী জনগণকে আরও সুসংগঠিত করে সরকারের পতন নিশ্চিত করতে হবে। দেশ ও জনগণের স্বার্থে। মানববন্ধনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা বিএনপির সদস্য সচিব অ্যাড. সৈয়দ সাবেরুল হক সাবু, নগর বিএনপির সভাপতি সাবেক পৌর মেয়র মারুফুল ইসলাম, ঝিকরগাছা উপজেলা বিএনপির আহ্বায়ক মোর্ত্তজা এলাহী টিপু, জেলা যুবদলের যুগ্ম সম্পাদক নাজমুল হোসেন বাবুল, জেলা মহিলা দলের সাংগঠনিক সম্পাদক রাশিদা রহমান, সহ-সভানেত্রী মুক্তিযোদ্ধা ফেরদৌসী বেগম, জেলা ছাত্রদলের সভাপতি রাজিদুর রহমান সাগর প্রমুখ। মানববন্ধনে উপস্থিত ছিলেন- বিএনপির কেন্দ্রীয় নির্বাহী সদস্য আবুল হোসেন আজাদ, জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক দেলোয়ার হোসেন খোকন, আহ্বায়ক কমিটির সদস্য শামসুল হুদা, গোলাম রেজা দুলু, অ্যাড. মোহাম্মদ ইসহক, আব্দুস সবুর মন্ডল, মোহাম্মদ মুছা, আব্দুস সালাম আজাদ, আলহাজ্ব মিজানুর রহমান খাঁন, একে শরফুদ্দৌলা ছোটলু, নগর বিএনপির সাধারণ সম্পাদক মুনীর আহম্মেদ সিদ্দিকী বাচ্চু, যুগ্ম সম্পাদক খায়রুল বাশার শাহীন, জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য অ্যাড. হাজী আনিছুর রহমান মুকুল, রফিকুল ইসলাম চৌধুরী মুল্লুক চাঁদ, চৌগাছা উপজেলা বিএনপির আহ্বায়ক জহুরুল ইসলাম, জেলা যুবদলের সাধারণ সম্পাদক আনছারুল হক রানা, মহিলা দলনেত্রী মাসুদা ফারুক মিনু, মনোয়ারা মোস্তফা, সাবিহা সুলতানা, সেলিনা পারভীন শেলী, আনোয়ারা পারভিন আনু, সুশীল সমাজের প্রতিনিধি শাহিনা খানম লিলি প্রমুখ। মানববন্ধন পরিচালনা করেন জেলা নারী ও শিশু অধিকার ফোরামের আহ্বায়ক শামসুন্নাহার পান্না।