খেলার খবর

0

বার্সেলোনার ব্যবহারে কেঁদেছিলেন সুয়ারেজ
স্পোর্টস ডেস্ক॥ অ্যাটলেটিকো মাদ্রিদে যাওয়ার আগে বার্সেলোনায় যে ব্যবহার পেয়েছেন, তাতে চোখের পানি ঝরেছিল লুইস সুয়ারেজের। ৩৩ বছর বয়সী এই ফুটবলার বার্সায় শেষ সময়ের কথা স্মরণ করে বলেন, ‘দিনগুলো অনেক কঠিন ছিল। এমন সময়ের ভেতর দিয়ে গেছি, যার জন্য আমি কেঁদেছি।’ উরুগুয়ের এই ফরোয়ার্ড গত সেপ্টেম্বরে বার্সার সঙ্গে ৬ বছরের সম্পর্কের ইতি টানেন। তার অভিযোগ, কাব ছাড়ার আগের দিনগুলোতে সিনিয়র দলের সঙ্গে তাকে অনুশীলন করতে দেয়া হয়নি! সুয়ারেজ বলেন, ‘তারা সব রকমভাবে আমাকে কষ্ট দিয়েছে।’ সুয়ারেজ ২০১৪ সালে লিভারপুল থেকে ৭৪ মিলিয়ন পাউন্ডে বার্সায় যান। ১৯৮ গোল করে কাবটির ইতিহাসে তৃতীয় টপ স্কোরার হয়েছেন। জিতেছেন চারটি লা লিগা, চারটি ডমেস্টিক কাপ এবং ২০১৫ সালের চ্যাম্পিয়নস লিগ শিরোপা। বার্সার আচরণের কথা উল্লেখ করে তিনি বলেন, ‘কী হয়েছে সবাই জানে না। আমাকে অনুশীলন পর্যন্ত করতে দেয়া হয়নি।’ সুয়ারেজ কাব ছাড়ার পর লিওনেল মেসি সামাজিক যোগাযোগমাধ্যমে জানান, তাকে রীতিমতো ‘লাথি মেরে’ বের করা হয়েছে। মেসির সমর্থনের বিষয়ে সুয়ারেজ বলেন, ‘প্রকাশ্যে মেসি যেভাবে আমাকে সমর্থন করেছে, তাতে আমি অবাক হইনি। কারণ আমি তাকে খুব ভালো করে চিনি।’ ‘কী যন্ত্রণার ভেতর দিয়ে গেছি, সে জানতো।’

নারীদের সম্মান করে ‘সত্যিকারের মানুষ’ হওয়ার আহ্বান টাইগারদে
স্পোর্টস ডেস্ক॥ দেশজুড়ে ঘটছে একের পর এক ধর্ষণের ঘটনা। ধর্ষণ ও ধর্ষকদের বিরুদ্ধে এককাট্টা হয়ে আন্দোলনে নেমেছে দেশবাসী। তাতে যোগ দিলেন জাতীয় দলের তারকা ক্রিকেটারও। নারীদের সম্মান করে ‘সত্যিকারের মানুষ’ হওয়ার আহ্বান জানিয়েছেন তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মুমিনুল হকরা। ধর্ষকদের একহাত নিয়ে শুক্রবার সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি সম্মিলিত ভিডিও বার্তা দিয়েছেন মুশফিক, মাহমুদউল্লাহ, মুমিনুল, তামিমও সৌম্যরা। মা-বোনদের প্রতি মর্যাদাশীল হওয়ার পাশাপাশি ‘অমানুষদের’ রুখে দেওয়ার আহ্বান জানিয়েছেন তারা। ভিডিওতে উইকেটকিপার-ব্যাটসম্যান মুশফিক বলেন, “গত কয়েক দিন ধরে দেশের বিভিন্ন স্থানে আমার, আপনার, আমাদের বোনদের ওপর ভয়াবহ নির্যাতনের ঘটনায় আমি মর্মাহত। নারীদের সম্মান করুন। সত্যিকারের মানুষ হোন।” অলরাউন্ডার মাহমুদউল্লাহ বলেন, “এখন সময় এসেছে, আসুন সবাই মিলে একতাবদ্ধ হয়ে এই অমানুষগুলোকে সামাজিকভাবে প্রতিহত করি এবং এদের মুখোশ খুলে দিই।” বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক মুমিনুল হক বলেন, “চলুন আমরা নিজেদেরকে মানুষ হিসেবে প্রমাণ করি এবং নারীর প্রতি সম্মান প্রদর্শন করতে শিখি।”জাতীয় ওয়ানডে দলের অধিনায়ক তামিম ইকবাল বলেছেন, “নিজ নিজ পরিবারের নারী সদস্যদের কথাটা ভাবুন এবং দেশের প্রতিটি নারীর নিরাপত্তা নিশ্চিত করতে এগিয়ে আসুন।” সৌম্য সরকার বলেন- “’নারীকে সম্মান করুন। সত্যিকারের মানুষ হোন।”

ফের পেছাল লঙ্কা প্রিমিয়ার লিগের নিলাম
স্পোর্টস ডেস্ক॥ করোনাভাইরাস সংকটের কারণে আরও একবার পেছাল শ্রীলঙ্কা প্রিমিয়ার লিগের নিলাম। এই নিয়ে তৃতীয়বারের মতো ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্টটির লড়াই পেছানো হলো। বৃহস্পতিবার এক বিবৃতিতে এ সিদ্ধান্তের কথা জানায় শ্রীলঙ্কা ক্রিকেট- “চলমান স্বাস্থ্য ঝুঁকির কারণে খেলোয়াড়দের ড্রাফট পরিকল্পনা মাফিক এগিয়ে নেওয়া হচ্ছে না। আগামী কয়েক দিন পরিস্থিতি গভীরভাবে পর্যবেণ করা হবে।”
এলপিএলের নিলাম অনুষ্ঠিত হওয়ার কথা ছিল গত ১ অক্টোবর। আসরের সূচি পেছানোয় নিলামের নতুন সূচি ঠিক করা হয় ১৯ অক্টোবর। তবে করোনা মহামারি হুট করে বিরূপ আকার ধারণ করায় নিলাম এবার পিছিয়েছে অনির্দিষ্টকালের জন্য। প্রথমে এলপিএল ২৮ আগস্ট শুরু করে ২০ সেপ্টেম্বর শেষ করার পরিকল্পনা করা হয়েছিল। পরে ২১ নভেম্বর টুর্নামেন্টটি শুরুর সময় পুনর্র্নিধারণ করা হয়। কিন্তু নিলামের তারিখ তৃতীয় দফা পেছানোয় আসর শুরু নিয়েই এবার শঙ্কা দেখা দিয়েছে। এলপিএলে মোট ২৩টি ম্যাচ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ছোট পরিসরের এই টুর্নামেন্টের ম্যাচগুলো ৩টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে। সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তামিম ইকবালসহ কয়েকজন বাংলাদেশি ক্রিকেটার রয়েছেন নিলামের ভাবনায়।

শেষ মুহূর্তের গোলে চিলিকে হারাল উরুগুয়ে
স্পোর্টস ডেস্ক॥ ম্যাচের একেবারে শেষ মুহূর্তে জালে বল জড়িয়ে বসলেন বদলি নামা মাক্সি গোমেজ। তাতে চিলিকে হারিয়ে কাতার বিশ্বকাপের বাছাই পর্বে শুভ সূচনা করেছে উরুগুয়ে। বাংলাদেশ সময় শুক্রবার সকালে অনুষ্ঠিত মন্টিভিডিওতে ম্যাচটিতে ২-১ ব্যবধানে হারায় অস্কার তাবারেসের দল। স্বাগতিকদের হয়ে অপর গোলটি করেন লুইস সুয়ারেস। প্রথমার্ধের নির্ধারিত সময়ের খেলা শেষ হওয়া ছয় মিনিট আগে এগিয়ে যায় উরুগুয়ে। স্পট কিক থেকে গোল করেন সুয়ারেস। ডি-বক্সে চিলির ডিফেন্ডার সেবাস্তিয়ান ভেগাসের হ্যান্ড বল হলে ভিএআর দেখে পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি। ম্যাচের ৫৪তম মিনিটে সমতা ফেরায় চিলি। সতীর্থ মিডফিল্ডার চার্লস আরানগিজের রণচেরা পাসে বল পেয়ে ডি-বক্সের বাঁ দিক থেকে নেওয়া শটে জালে বল জড়ান ফরোয়ার্ড আলেক্সিস সানচেস। ১-১ সমতাতেই এগিয়ে চলছিল লড়াই। বল দখলে উভয় দলের আধিপত্য ছিল প্রায় সমান সমান। ম্যাচের যোগ করা সময়ের তৃতীয় মিনিটে হিসেব ঘুরিয়ে দেন ৮৭তম মিনিটে বদলি নামা মাক্সি গোমেজ। ফ্রি-কিক থেকে বল পেয়ে ডি-বক্সের বাইরে থেকে জোরালো শটে ল্যভেদ করেন আক্রমণভাগের এই ফুটবলার। স্থানীয় সময় আগামী মঙ্গলবার বাছাই পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে স্বাগতিক ইকুয়েডরের মুখোমুখি হবে উরুগুয়ে। একই দিন চিলি নিজেদের মাঠে মুখোমুখি হবে কলম্বিয়ার সঙ্গে। এদিকে, বাছাই পর্বে শুভ সূচনা করেছে আর্জেন্টিনা। লিওনেল মেসির একমাত্র গোলে নিজেদের মাঠে ইকুয়েডরকে হারিয়েছে তারা দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

মেসির গোলে বিশ্বকাপ বাছাইয়ে শুভ সূচনা আর্জেন্টিনার
স্পোর্টস ডেস্ক॥ নিষেধাজ্ঞা কাটিয়ে আন্তর্জাতিক ফুটবলে ফিরেই গোলের দেখা পেলেন লিওনেল মেসি। পেনাল্টিতে করা তার একমাত্র গোলে কাতার বিশ্বকাপ বাছাইয়ে বলিভিয়াকে হারিয়ে শুভ সূচনা করেছে আর্জেন্টিনা। বাংলাদেশ সময় শুক্রবার সকালে বুয়েন্স আয়ার্সে অনুষ্ঠিত ম্যাচটিতে ১-০ গোলের জয় পায় আর্জেন্টিনা। ত্রয়োদশ মিনিটে একমাত্র গোলটি করেন মেসি। আন্তর্জাতিক ফুটবলে এটা মেসির ৭১ তম গোল। ইকুয়েডরের লেফট-ব্যাক পারভিস এস্তুপিনান আর্জেন্টিনা উইঙ্গার লুকাস ওকাম্পোসকে ডি-বক্সে ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। বারো গজ দূর থেকে স্পট কিকে গোল করতে ভুল করেননি মেসি। চার বছর আগে এই ইকুয়েডরের বিপইে রাশিয়া বিশ্বকাপের বাছাইয়ে নিজেদের প্রথম ম্যাচে ২-০ গোলে হেরেছিল আর্জেন্টিনা। বুয়েন্স আয়ার্সের বোমবোনেরা স্টেডিয়ামটি আর্জেন্টিনা ফুটবল সমর্থকদের জন্য খুব আকর্ষণীয় হলেও করোনাভাইরাসের কারণে এবার গ্যালারিতে কোনো দর্শক সমাগম ছিল না। নিজেদের মাঠে আর্জেন্টিনা অনুমিতভাবে বল দখলে আধিপত্য দেখালেও ইকুয়েডরের সুসংহত রণে তেমন ভীতি ছড়াতে পারেনি। অথচ এক বছর আগে প্রীতি ম্যাচে প্রতিপটিতে ৬-১ ব্যবধানে উড়িয়ে দিয়েছিল লিওনেল স্কালোনির দল। ম্যাচের দ্বিতীয়ার্ধের শুরুতেই আরও একটি গোল পেতে পারত আর্জেন্টিনা। দারুণ একটি সুযোগ পেয়েছিলেন ওকাম্পোস। লরাতোর মার্তিনেসের হেডে বল পেয়ে ডি-বক্সের মাঝামাঝি থেকে শট নেন এই উইঙ্গার। কিন্তু তার এই প্রচেষ্টা রুখে দেন ইকুয়েডরের গোলরক। মেসির পাসে ম্যাচের একেবারে শেষ দিকে গোলের সুযোগ পেয়েছিলেন রদ্রিগো দি পল। কিন্তু ডি-বক্সের বাইরে থেকে নেওয়া শটটি লে রাখতে পারেননি এই অ্যাটাকিং মিডফিল্ডার। বাছাই পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে পাঁচ দিন পর বলিভিয়ার মুখোমুখি হবে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

ক্যাম্পে ফিরে আনন্দিত মনিকারা
স্পোর্টস ডেস্ক॥ বলতে গেলে সারা বছরই তাদের কাটে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবনের আবাসিক ক্যাম্পে। কিন্তু করোনা ভাইরাসের কারণে অন্য সবকিছুর মতো বাংলাদেশ নারী ফুটবল দলের ক্যাম্পেও বিরতি পড়েছিল। দীর্ঘ ৬ মাসের সেই বিরতি শেষ হলো বৃহস্পতিবার। এদিন থেকে সীমিত আকারে শুরু হলো মেয়েদের আবাসিক ক্যাম্প। এদিন ক্যাম্পে যোগ দেওয়া মনিকা চাকমা, ঋতু পর্নাদের মনে ছিল ক্যাম্পে ফিরতে পারার স্বস্তি। সঙ্গে অনেক দিন পর সতীর্থদের সঙ্গে দেখা পাওয়ার আনন্দ। মনিকা চাকমা যেমন বলছিলেন, ‘বাড়িতে কোচের নির্দেশনা অনুযায়ী অনুশীলন করেছি। তবে ক্যাম্পের অনুশীলনটাই আসল। ক্যাম্পে ফিরতে পেরে আর সবাইকে অনেক দিন দেখে খুব ভালো লাগছে।’আগামী বছর মার্চ ও এপ্রিলে অনুষ্ঠিত হবে যথাক্রমে এএফসি অনূর্ধ্ব-২০ ও অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব। মূলত এই দুটি আসর সামনে রেখে আপাতত ৩৩ জন ফুটবলারকে ডাকা হয়েছে এই আবাসিক ক্যাম্পে। করোনার কারণে স্বাস্থ্য সুরার কথা চিন্তা করেই সীমিত আকারে শুরু করা হয়েছে ক্যাম্প। বাকিরা যোগ দেবেন পর্যায়ক্রমে। অনূর্ধ্ব-২০ পর্যায়ের ১৮ জন ও অনূর্ধ্ব-১৭ পর্যায়ের ১৫ জন যোগ দিয়েছেন প্রথম ধাপের ক্যাম্পে। ক্যাম্প বন্ধ থাকায় এত দিন বাড়ির উঠানে, খেলার মাঠ বা রাস্তায় চলছিল মেয়েদের ফিটনেস ধরে রাখার অনুশীলন। অনলাইনে নারী দলের প্রধান কোচ গোলাম রব্বানী ছোটন করছিলেন তদারকি। এবার সরাসরি শিষ্যদের ক্যাম্পে পাচ্ছেন। মেয়েদের ফিটনেস নিয়ে ছোটন বললেন, ‘আগে দেখা যেত ছুটিতে বাড়ি গেলে মেয়েদের ওজন কম-বেশি হয়ে যেত। কিন্তু এবার তারা অনলাইনে নিয়মিত তাদের আপডেট আমাদের দিয়েছে। আশা করছি, ফিটনেস যে অবস্থায় আছে, তা থেকে দ্রুতই তারা আগের অবস্থায় ফিরতে পারবে।’