ধর্ষণ নিপীড়নের প্রতিবাদে দক্ষিণ-পশ্চিমাঞ্চল জুড়ে প্রতিবাদ

0

লোকসমাজ ডেস্ক॥ সারাদেশে অব্যাহত ধর্ষণ নিপীড়নের প্রতিবাদে দক্ষিণ-পশ্চিমাঞ্চল জুড়ে গতকাল মানববন্ধন হয়েছে। বিভিন্ন রাজনৈতিক দল, পেশাজীবী এবং সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এ প্রতিবাদ কর্মসূচি পালন করেন। এসব প্রতিবাদ কর্মসূচি থেকে সংগঠনগুলোর নেতারা অবিলম্বে ধর্ষণ ও নারী নির্যাতন প্রতিরোধে কঠোর আইন প্রণয়নের দাবি জানান। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা রাজপথ ছেড়ে যাবে না বলেও হুঁশিয়ারি দেন। এছাড়া যশোরে গণতান্ত্রিক আইনজীবী সমিতির সদস্যরা ধর্ষণের কোন মামলায় আসামির পে না দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন।


যশোর : যশোর শহরে একাধিক সংগঠন এসব কর্মসূচি পালন করে। দুপুরে প্রেসকাব যশোরের সামনে নিপীড়নবিরোধী ছাত্র মঞ্চের ব্যানারে বাম ছাত্র সংগঠনের নেতৃবৃন্দ এ মানববন্ধন করে। মানববন্ধনে সংগঠনের নেতাকর্মীরা ছাড়াও শহরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেন। মানববন্ধন থেকে বক্তারা বলেন, বিচারহীনতার সংস্কৃতি ও আইনি প্রক্রিয়ার দীর্ঘসূত্রতার কারণে নারীরা আজ ঘরে বাইরে চরম নিরাপত্তাহীনতায় ভুগছে। ধর্ষকদের সর্বোচ্চ শাস্তির মাধ্যমে ধর্ষণের বিরুদ্ধে সরকারের অবস্থান স্পষ্ট করতে হবে। নোয়াখালীর বেগমগঞ্জের নারীকে বিবস্ত্র করার ঘটনাসহ সকল ধর্ষণের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান তারা।


একই দাবিতে সকালে প্রেসকাব যশোরের সামনে মানববন্ধন করে যশোর শহর মহিলা আওয়ামী লীগ ও সদর উপজেলা যুব মহিলালীগের নেতাকর্মীরা। মানববন্ধনে উপস্থিত ছিলেন, জেলা আওয়ামী লীগের সাবেক মহিলা বিষয়ক সম্পাদিকা পৌর কাউন্সিলর রোকেয়া পারভীন ডলি, ছাত্রলীগের সাবেক নেতা জোসনা আরা মিলি, জেলা মহিলা লীগের সাবেক যুগ্ম সম্পাদক মাজেদা বেগম প্রমুখ। মানববন্ধন থেকে নারীর প্রতি সহিংসতা বন্ধে সকলকে এক হওয়ার আহ্বান জানানো হয়।

বিকেলে শহরের দড়াটানা ভৈরব চত্বরে মানবাধিকার সংগঠন হিউমান রাইটস ভয়েস বাংলাদেশ যশোর শাখার ব্যানারে মানববন্ধন করে। একই দাবিতে বিকেলে প্রেস কাবের সামনে ধর্ষণবিরোধী কমিউনিটি নামে একটি সামাজিক সংগঠনের ব্যানারে মানববন্ধন হয়। মানববন্ধন থেকে কয়েকজন শিক্ষার্থী বক্তব্যে দেশব্যাপী এসব নৃশংস ঘটনার তীব্র নিন্দা জানিয়ে অবিলম্বে কঠোর আইন প্রণয়নের মাধ্যমে এর দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের জন্য সরকারের প্রতি আহ্বান জানান।


এদিকে, ধর্ষণের কোন মামলায় আসামির পে না দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন যশোর গণতান্ত্রিক আইনজীবী সমিতির সদস্যরা। সারাদেশে লাগাতার ধর্ষণের দ্রুত বিচারের দাবিতে যশোরে মানববন্ধন এ কথা বলেন নেতৃবৃন্দ। গণতান্ত্রিক আইনজীবী সমিতি যশোর শাখা উদ্যোগে গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় যশোর জেলা আইনজীবী সমিতি সামনে এ মানববন্ধন করা হয়। গণতান্ত্রিক আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. আবুল হোসেনের নেতৃত্বে ঘন্টাব্যাপি মানববন্ধনে অর্ধশতাধিক আইনজীবী অংশগ্রহণ করেন। মানববন্ধনে আইনজীবীরা বলেন, ধর্ষণের মামলার কোন আসামীর পে দাঁড়াবেন না গণতান্ত্রিক আইনজীবী সমিতির কোন সদস্য। ধর্ষণের শিকার যারা হয় সঠিক সময়ে তাদের থানায় মামলা নেয়া হয় না। বিচার ব্যবস্থার দীর্ঘায়িত হওয়ার কারণে দিন দিন ধর্ষণের পরিমান বৃদ্ধি পাচ্ছে। ধর্ষণ হতে সমাজকে পরিত্রাণ দিতে হলে ধর্ষকের অতিদ্রুত বিচার ও সামাজিক সচেতনতা বৃদ্ধি করতে হবে।


খুলনা :খুলনা বিএনপির নেতৃবৃন্দ বলেছেন, ২০১৮ সালের জাতীয় নির্বাচনে নোয়াখালীর সুবর্ণচরে ধানের শীষে ভোট দেয়ার অপরাধে সরকার দলের পান্ডা রুহুল আমিনের নেতৃত্বে গণধর্ষণের মধ্য দিয়ে এই অবৈধ সরকারের অভিষেক হয়েছিল। এতবড় অপকর্মের হোতা রুহুল আমিন যখন জামিন পায় তখন অন্যরা স্বাভাবিকভাবেই লাগামছাড়া হবে। তারা বলেন, ধর্ষণ ও নারী-শিশু নির্যাতন এই অবৈধ সরকারের ছত্রছায়ায় ঘটেই চলেছে। গত কয়েক মাসের হিসাব করলে দেখা যায়, এগুলো এখন একটি মহোৎসবে পরিণত হয়েছে। শুধু ধর্ষণ বা যৌন নির্যাতন বেড়ে যাওয়া নয়, একই সাথে দেশের আইনশৃঙ্খলার অবনতি এবং দেশ অর্থনৈতিকভাবেও ধ্বংস হয়েছে।

বৃহস্পতিবার বেলা ১১ টায় বিএনপির কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে ধর্ষণ, খুন, গুম, শিশু ও নারী নির্যাতনের প্রতিবাদে দলীয় কার্যালয়ের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তারা এসব কথা বলেন। খুলনা মহানগর ও জেলা বিএনপির উদ্যোগে জেলা বিএনপির সভাপতি অ্যাড. শফিকুল আলম মনার সভাপতিত্বে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। বক্তৃতা করেন নগর বিএনপির সাধারণ সম্পাদক, সাবেক মেয়র মনিরুজ্জামান মনি, জেলা বিএনপির সাধারণ সম্পাদক আমীর এজাজ খান, জাফর উল্লাহ খান সাচ্চু, স. ম আব্দুর রহমান, অধ্য তারিকুল ইসলাম, মনিরুজ্জামান মন্টু, শেখ আব্দুর রশিদ, মোল্লা খায়রুল ইসলাম, সিরাজুল হক নান্নু, কামরুজ্জামান টুকু, রেহানা ঈসা, অ্যাড. তসলিমা খাতুন ছন্দা, শরিফুল ইসলাম বাবু, মোল্লা কবির হোসেন, জুলকার নাইম, জাবীর আলী, আবু হানিফ প্রমুখ।


চৌগাছা : মানববন্ধন করেছে উদীচী শিল্পগোষ্ঠী চৌগাছা উপজেলা সংসদ। বৃহ¯পতিবার সকালে শহরের মুক্তিযোদ্ধা ভাস্কর্য মোড়ে ঘন্টাব্যাপী এই মানববন্ধন হয়। মানববন্ধনে তারা ধর্ষকের একমাত্র শাস্তি মৃত্যুদন্ডের দাবি জানান। মানববন্ধনে বক্তৃতা করেন, উদীদী শিল্পীগোষ্ঠী চৌগাছা উপজেলা সংসদের আহ্বায়ক ও উপজেলা মুক্তিযোদ্ধা ঐক্য পরিষদের সভাপতি সাবেক ব্যাংক কর্মকর্তা আব্দুস সালাম, উদীচী শিল্পীগোষ্ঠী চৌগাছা সংসদের যুগ্ম আহ্বায়ক ও চৌগাছা প্রেস কাবের সাধারণ স¤পাদক প্রভাষক অমেদুল ইসলাম, উপদেষ্টা চৌগাছা সরকারি কলেজের অবসরপ্রাপ্ত উপাধ্য আব্দুস সালাম, সহকারী অধ্যাপক শেখ মাফিজুল ইসলাম প্রমুখ। এছাড়া মোমবাতি জ্বালিয়ে নোয়াখালীর বেগমগঞ্জসহ সারাদেশে নারীদের ওপর বর্বরোচিত নির্যাতন ও ধর্ষণের প্রতিবাদ জানিয়েছে উপজেলা ছাত্রলীগ।

নির্যাতনসহ সকল ধর্ষণকান্ডে জড়িত অপরাধীদের অতিদ্রুত গ্রেফতার এবং ধর্ষণের একমাত্র শাস্তি মৃত্যুদন্ডের দাবিতে এ আলোক প্রজ্বালন কর্মসূচি পালন করে তারা। বুধবার সন্ধ্যায় শহরের মুক্তিযোদ্ধা ভাস্কর্যের মোড়ে এই কর্মসূচি পালন করা হয়। কর্মসূচিতে উপজেলা ছাত্রলীগের সাধারণ স¤পাদক বিএম শফিকুজ্জামান রাজু, সাংগঠনিক স¤পাদক রাজু আহমেদ ও দফতর স¤পাদক হাশেম আলীর নেতৃত্বে অংশ নেন, চৌগাছা সরকারি কলেজ ছাত্রলীগের সভাপতি আশিকুজ্জামান রিংকু, সাধারণ স¤পাদক মিকাইল ইসলাম সোহেল, ছাত্রলীগ নেতা অ্যাডভোকেট প্রভাষক সবুজ হোসেন, আকরামুল ইসলাম, জিহাদ হোসেন, আমজাদ হোসেনসহ উপজেলার বিভিন্ন ইউনিট ছাত্রলীগ নেতৃবৃন্দ ।


মনিরামপুর : পরিবেশবাদী সংগঠন গ্রীন ভয়েসের উদ্যোগে পৌরসভা গেটে মানববন্ধনের আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন গ্রীন ভয়েসের উপজেলা প্রধান সমন্বয়ক শরিফুল ইসলাম। বক্তব্য রাখেন চন্ডিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সায়ফুল আলম, গ্রীন ভয়েসের মোস্তাফিজুর রহমান, মোশাররফ হোসেন, আকরাম হোসেন প্রমুখ। ঘন্ট্যব্যাপী মানববন্ধনে গ্রীন ভয়েসের সদস্যরা ছাড়াও স্কুল-কলেজের শিক্ষার্থী, ব্যবসায়ী, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অংশ নেন।


অভয়নগর : অভয়নগরে ধর্ষণের প্রতিবাদে মানববন্ধন হয়েছে। বৃহস্পতিবার বিকেলে নওয়াপাড়া শংকরপাশা সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সামনে যশোর-খুলনা মহাসড়কে দুই ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন, দৈনিক নওয়াপাড়ার বার্তা সম্পাদক হারুন অর রশিদ, নওয়াপাড়া প্রেস কাবের আইসিটি বিষয়ক সম্পাদক তারিম আহমেদ ইমন, অভয়নগর উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক শাহ খালিদ মামুন, ছাত্রলীগ নেতা পার্থ প্রতীম সুর, মির্জা তমাল, যুবলীগ নেতা জাকির হোসেন, খন্দকার আল ইমরান, শিক্ষার্থী বিল্লো মঙ্গল দাস, শাহ সাবাব জাকি, মিলন মন্ডল, জিহাদ, সংগ্রাম, রাজু আহমেদ, সুদীপ্ত অধিকারী, রোমানা, সূচনা, এশা, তিশা প্রমুখ।


ডুমুরিয়া (খুলনা) : ধর্ষকদের গ্রেফতার ও শাস্তির দাবিতে খুলনার চুকনগরে মানববন্ধন করেছে শিার্থীরা। বৃহস্পতিবার বেলা ১১টার দিকে চুকনগর বাসস্ট্যান্ডে বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা মানববন্ধন কর্মসূচিতে অংশগ্রহণ করেন। এ সময় বক্তব্য দেন, সাদমান সাকিব, আদিত্য সেন শুভ, জিয়াদ হাসান, শাহরিয়ার ইমন, জেমিন ফারিন জুঁই, অর্পিতা রাহা তিষা, ফারহিন মৌ, সুমাইয়া


ঝিনাইদহ : দেশব্যাপী নারী ও শিশু নির্যাতনের প্রতিবাদে ঝিনাইদহে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বিভিন্ন রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠন। বৃহস্পতিবার সকালে শহরের এইচএসএস সড়কের দলের জেলা কার্যালয়ের সামনে মানববন্ধন কর্মসূচির আয়োজন করে জেলা বিএনপি। এতে ব্যানার ফেস্টুন নিয়ে জেলা বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা অংশ নেন। মানববন্ধনে জেলা বিএনপির আহ্বায়ক অ্যাড. এস এম মশিয়ুর রহমান, সদস্য সচিব অ্যাড. এম এ মজিদ প্রমুখ বক্তব্য রাখেন।

একই দাবিতে শহরের পায়রা চত্বরে মানববন্ধন কর্মসূচির আয়োজন করে জেলা নাট্য সমন্বয় পরিষদ। এদিকে হরিণাকুন্ডু উপজেলা সদরের দোয়েল চত্তর মোড়ে মানববন্ধন কর্মসূচি পালন করে বিভিন্ন পাবলিক বিশ^বিদ্যালয়ে অধ্যায়নরত শিক্ষার্থীদের সংগঠন ইউনিভার্সিটি স্টুডেন্টস এ্যাসোসিয়েশন অফ হরিণাকুন্ডু।

পরে এক সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. জাহাঙ্গীর হোসাইন, প্রেসকাবের সভাপতি সাইফুজ্জামান তাজু, ঢাকা বিশ^দ্যিালয়ের শিক্ষার্থী শাহিনুর রহমান, মুস্তাক আহম্মেদ, ইব্রাহিম হোসেন, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থী রাফাত বিন শোভন, ইসলামী বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থী রাজু আহম্মেদ, তৌকির মাহফুজ, লাবনী আক্তার, রাজশাহী বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থী ঝর্ণা খাতুন, দেলোয়ার হোসেন প্রমুখ।


পাইকগাছা (খুলনা) : নারী ও শিশু নির্যাতনের প্রতিবাদে খুলনার পাইকগাছায় শিক্ষার্থীরা উপজেলা পরিষদের সামনে প্রধান সড়কের ওপর মানববন্ধন করেছেন। বৃহস্পতিবার সকালে ছাত্রনেতা ফরহাদুজ্জামান তুষারের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন ছাত্রনেতা রায়হান পারভেজ রনি, সাব্বির হোসেন, রইজ খান, ফাইমিন সরদার, হাফিজুল ইসলাম, রাশেদ হাসান, ফয়সাল আশিকুজ্জামান, রাইসুল ইসলাম, শাফিন আহম্মেদ, হাবিবা সুলতানা, মুসলিমা খাতুন পান্না, শেখ সিনথিয়া, রমজান সরদার, হাসিবুল হক প্রমুখ। জাগ্রত তরুণ সংঘ, আলমতলা যুব সংঘ, এলসিয়ান-১৯ সংঘ মানববন্ধনে একাত্মতা ঘোষণা করেন।


বাগেরহাট : সারাদেশে ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে বাগেরহাটে মানববন্ধন করেছে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন। বৃহস্পতিবার বেলা ১১ টার দিকে বাগেরহাট প্রেস কাবের সামনে সংগঠনের সদস্যরা এই মানববন্ধন ও প্রতিবাদ সভা করেন। মানববন্ধনে প্রাণের বাগেরহাট, বাগেরহাট মহিলা পরিষদ, লায়ন্স কাব অব বাগেরহাট গ্রিন, অপরাজিতা নেটওয়ার্ক, বাগেরহাট ব্লাড ব্যাংক, এশিয়ান মাদার অ্যান্ড চাইল্ড সেফ ফাউন্ডেশনসহ বাগেরহাটের বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থী ও পেশাজীবীরা মানববন্ধনে অংশ নেন।

মানববন্ধন শেষে ধর্ষকদের ফাঁসির দাবিতে মৌন মিছিল করেন অংশগ্রহণকারীরা। মানববন্ধনে বক্তব্য দেন, বাগেরহাট সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রিজিয়া পারভিন, বাগেরহাট ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আহাদ উদ্দিন হায়দার, মহিলা পরিষদের সাধারণ সম্পাদিকা অ্যাড. পারভীন আহমেদ, রুপান্তরের জেলা সমন্বয়ক আলমগীর হোসেন মীরুসহ আরও অনেকে।


চুয়াডাঙ্গা : দেশব্যাপী ধর্ষণ ও নারী সহিংসতার প্রতিবাদে এবং ধর্ষকদের দ্রুত বিচার আইনে সর্বোচ্চ শাস্তির দাবিতে চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার আন্দুলবাড়ীয়া ক্রীড়া সংস্থার আয়োজনে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল হয়েছে। বৃহস্পতিবার দুপুরে আন্দুলবাড়ীয়া বাজারে এ কর্মসূচি পালিত হয়। ক্রীড়া সংস্থার কার্যালয় থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে আন্দুলবাড়ীয়া বাজারে এসে শেষ হয়। পরে একই স্থানে মানববন্ধন হয়।
শরণখোলা (বাগেরহাট) : শরণখোলায় নারী নির্যাতন ও ধর্ষণের প্রতিবাদে র‌্যালি ও মানববন্ধন হয়েছে। বৃহস্পতিবার সকালে উপজেলার তাফালবাড়ি বাজারে রায়েন্দা দারুল উলুম ফাজিল মাদ্রাসার শিার্থীরা এ মানববন্ধনের আয়োজন করে। আধা ঘন্টাব্যাপী মানববন্ধনে দেড় শতাধিক শিার্থী অংশ নেয়। এর আগে একটি র‌্যালি স্থানীয় তাফালবাড়ি বাজার প্রদণি করে। মানববন্ধনে বক্তৃতা করেন সাব্বির হোসেন জমাদ্দার, শেখ নাজমুল ইসলাম, জিসান তালুকদার প্রমুখ। বক্তারা ধর্ষকদের দ্রুত বিচারের আওতায় এনে রায় কার্যকর করার দাবি জানান।