ধর্ষকদের শাস্তির দাবিতে উত্তাল রাজপথ

0

লোকসমাজ ডেস্ক॥ নোয়াখালীতে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতন এবং সিলেটে এমসি কলেজে নববধূকে গণধর্ষণের ঘটনার প্রতিবাদে গতকাল উত্তাল হয়ে ওঠে রাজধানী ঢাকার রাজপথ। শাহাবাগ, উত্তরাসহ কয়েকটি এলাকায় ধর্ষকদের শাস্তির দাবিতে বিােভ হয়েছে। এছাড়া দেশের বিভিন্ন স্থানে নানা কর্মসূচিও পালিত হয় । বেলা ১১টায় বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ ও প্রগতিশীল ছাত্রজোটের আহ্বানে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে গণঅবস্থান কর্মসূচির ডাক দেয়া হয়। এতে ছাত্র-জনতা স্বতঃস্ফূর্তভাবে অংশ নিলে জাদুঘরের সামনে থেকে সরে শাহবাগ মোড় অবরোধ করে স্লোগান দেন তারা।
এই গণঅবস্থান কর্মসূচিতে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুর বক্তব্য রাখেন। সরকারের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে তিনি বলেন, আপনারা যদি দুর্নীতিবাজ-লুটেরাদের প নেন তবে গণআন্দোলন করে বিদায় করা হবে। তিনি আরো বলেন, আজকে আওয়ামী লীগ দীর্ঘদিন অগণতান্ত্রিকভাবে মতায় থাকার ফলে রাষ্ট্রের প্রত্যেকটা সেক্টরে, প্রত্যেকটা প্রতিষ্ঠানে দুর্বৃত্ত তৈরি হয়েছে। ছাত্রলীগ ধর্ষণ করে, যুবলীগ ধর্ষণ করে, আওয়ামী লীগ টাকা পাচার করে। আমি বন্ধুদের বলবো আমাদের দুর্বলতার কারণে লুটেরাদের, ধর্ষকদের সরকার আজ মতায়। ভিপি নুর বলেন, আমাদের দেয়ালে পিঠ ঠেকে গেছে, এখন একটা ঐক্যবদ্ধ লড়াইয়ের প্রয়োজন।
একই দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে বিােভ করছে ছাত্রদল। এদিকে নোয়াখালী ও সিলেটের ঘটনায় ধর্ষকদের বিচারের দাবিতে উত্তরায় বিােভ করছেন শিার্থীরা। সোমবার দুপুরে হাউজ বিল্ডিং চৌরাস্তা এলাকায় তারা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেন। এসময় ছাত্র-ছাত্রীরা ‘উই ওয়ান্ট জাস্টিস’ স্লোগান দেন। এদিকে সাধারণ শিার্থীদের আন্দোলনের কারণে মহাসড়কের দুই পাশে যান চলাচলে ধীরগতি ল্য করা গেছে। এতে প্রায় ১০ কিলোমিটার এলাকা জুড়ে যানজট তৈরি হয়। সম্প্রতি বেশ কিছু ধর্ষণ নির্যাতনের ঘটনা দেশব্যাপী তোলপাড় সৃষ্টি হয়েছে। সিলেটে এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের রেশ না কাটতেই নোয়াখালীর বেগমগঞ্জে এক নারীকে বিবস্ত্র করে নির্যাতনের ভিডিও ভাইরাল হয় রোববার। ঘটনার ৩২ দিন পর গতকাল রাত ১টায় নয়জনকে আসামি করে মামলা করেন নির্যাতনের শিকার গৃহবধূ। এদের মধ্যে প্রধান আসামি বাদলসহ চারজনকে গ্রেফতার করা হয়েছে।