ফ্রান্স কোচ নিশ্চিত বার্সায় সুখে নেই গ্রিজমান

0

লোকসমাজ ডেস্ক॥ অনেক প্রত্যাশা নিয়ে আতলেতিকো মাদ্রিদ থেকে আতোঁয়া গ্রিজমানকে এনেছে বার্সেলোনা। তবে ১২০ মিলিয়ন্ ইউরোর ‘ট্যাগ’ বইতে পারছেন না ফরাসি উইঙ্গার। অভিষেক মৌসুমে বাজে সময় পার করে নতুন মৌসুমেও নিজের ছায়া হয়ে আছেন তিনি। কেন পাওয়া যাচ্ছে গ্রিজমানের সেরাটা? ‘বিরুদ্ধ’ পজিশনে খেলার কারণেই বিশ্বকাপ জয়ী তারকাকে ছন্দহীন লাগছে বলে বিশ্বাস ফ্রান্স জাতীয় দলের কোচ দিদিয়ের দেশমের। আর এ কারণেই তিনি নিশ্চিত, বার্সেলোনায় সুখে নেই গ্রিজমান।
কিকে সেতিয়েনের অধীনে বার্সেলোনায় প্রথম মৌসুম খুবই বাজে গেছে গ্রিজমানের। নতুন মৌসুমে নতুন কোচ রোনাল্ড কোম্যানের অধীনেও খুঁজে পাওয়া যাচ্ছে না ২৯ বছর বয়সী ফরোয়ার্ডকে। পছন্দের পজিশনে খেলতে না পারায় ভুগতে হচ্ছে তাকে। ডাচ কোচ মাঝখানে বাদ দিয়ে তাকে খেলাচ্ছেন ডান পাশে। যে কারণে গ্রিজমানকে অচেনা লাগছে বলে মনে করেন দেশম। আন্তর্জাতিক ফুটবল বিরতিতে গেছে ইউরোপিয়ান ফুটবল। এখন দেশমের অধীনে ফ্রান্সের জার্সিতে নামবেন ন্যু ক্যাম্পে কঠিন সময় পার করা সাবেক আতলেতিকো ফরোয়ার্ড। আন্তর্জাতিক ফুটবলে নামার আগে গ্রিজমানের বর্তমান পারফরম্যান্স নিয়ে প্রশ্নের মুখে পড়েছিলেন ফরাসি কোচ দেশম। সেখানেই তিনি জানিয়েছেন, বার্সেলোনায় সুখে নেই গ্রিজমান।
‘তার সঙ্গে আমি পরে কথা বলবো। আমি নিশ্চিত সে (বার্সেলোনায়) বর্তমান পরিস্থিতিতে সুখে নেই।’- সংবাদমাধ্যমে কথাটা বলেই দেশম আবার জানিয়ে রাখছেন, ‘অন্য ক্লাবে আমার খেলোয়াড়কে ব্যবহারের ব্যাপারে আমি কিছু বলতে পারি না। সেটা বার্সা কিংবা অন্য যে কোনও জায়গায় হোক না কেন।’ কোম্যানের অধীনে গ্রিজমান যে পজিশনে খেলছেন, সেটা যে তার জায়গা ‍নয়, বিষয়টি অবশ্য পরিষ্কার করেছেন খেলোয়াড় ও কোচ হিসেবে বিশ্বকাপ জেতা দেশম, ‘আতোঁয়া এখন সেখানে (বার্সেলোনা) ডান পাশে খেলছে। আমি এখন যেটা বলবো এবং সেটা রোনাল্ড কোম্যানের বিরুদ্ধে যাবে না, কারণ আতোঁয়া আমাকে বলেছে, সে বুঝতে পারছে না কেন সে সেন্ট্রাল পজিশনে খেলছে না।’ ফরাসি কোচ আরও যোগ করলেন, ‘আমার কাছে এখনও সে ভীষণ রকম কার্যকর যখন সে খেলার মাঝখানে থাকে, যত বেশি বলে ছোঁয়া দিতে পারে। এমনকি সে মাঝমাঠেও সাহায্য করতে পারে। অন্য সবার মতো উইং দিয়ে বল নিয়ে যাওয়া ও (প্রতিপক্ষের খেলোয়াড়দের) উস্কে দেওয়ার ক্ষমতা তার নেই। ওর সবচেয়ে বড় শক্তির জায়গা হলো বলে পা ছোঁয়ানো।’ দেশম শেষে এটাও জানিয়ে রাখলেন, ‘গ্রিজমান আমার কাছে কোনও অভিযোগ করেনি। তবে যে খেলোয়াড় যে পজিশনে ভালো, অবশ্যই তার সেই শক্তির জায়গা সবসময় ব্যবহার করা ভালো।’