ট্রাম্পের করোনা সংক্রমণ নিয়ে যে ৫ তথ্য জানা দরকার

0

লোকসমাজ ডেস্ক॥ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আর বাকি একমাস । এরই মধ্যে সস্ত্রীক করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার কথা জানিয়েছেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। তার সংক্রমণ নিয়ে পাঁচটি তথ্য মানবজমিনের পাঠকদের জন্য নিচে তুলে ধরা হলো:
ট্রাম্প এখন কোথায় আছেন?
স্থানীয় সময় শুক্রবার এক বিবৃতিতে হোয়াইট হাউজ জানিয়েছে, আগামী কয়েকদিন ওয়াশিংটনের উপকন্ঠে অবস্থিত এক সামরিক হাসপাতালে চিকিৎসা নেবেন ট্রাম্প। তবে হাসপাতালে থাকলেও প্রেসিডেন্ট হিসেবে নিজের দায়িত্ব পালন করে যাবেন তিনি। হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি কিলি ম্যাকইনানি জানান, আগামী কয়েকদিন ওয়াল্টার রিডের প্রেসিডেন্ট কার্যালয় থেকে কাজ করবেন ট্রাম্প। এর আগে শুক্রবার সকালের দিকে, ট্রাম্পের নির্বাচনী প্রচারণা ম্যানেজার বিল স্টেপিয়েন জানান, নির্বাচনী প্রচারণা নিয়ে পূর্ব-ঘোষিত সকল কার্যক্রম স্থগিত রাখা হবে বা ভার্চুয়ালি অনুষ্ঠিত হবে।
ট্রাম্প করোনায় আক্রান্ত হওয়ায় এ মাসের শেষের দিকে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনের সঙ্গে তার দুটি বিতর্ক হবে কিনা তা নিয়েও সংশয় দেখা দিয়েছে।
তিনি কী চিকিৎসা নিচ্ছেন?
হোয়াইট হাউজের ফিজিশিয়ান শন কনলি শুক্রবার জানান, প্রেসিডেন্ট অবসন্ন বোধ করছেন, তবে তার উদ্যম কমেনি। কনলি আরও জানান, ট্রাম্প করোনার একটি পরীক্ষামূলক চিকিৎসা গ্রহণ করছেন। এক চিঠিতে কনলি জানান, ট্রাম্প মার্কিন ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান রেজেনেরন ফার্মাসিউটিক্যালস-এর একটি এন্টিবডি মিশ্রণ গ্রহণ করছেন।এই মিশ্রণ বর্তমানে ক্লিনিক্যাল ট্রায়াল পর্যায়ে রয়েছে, কিন্তু নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পায়নি।
যেসব উপসর্গে ভুগছেন ট্রাম্প
বৃহস্পতিবার ট্রাম্পের ঘনিষ্ঠ সহযোগী হোপ হিকস করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হন। তবে এরপরও তাৎক্ষণিকভাবে নিজেকে আইসোলেট করেননি ট্রাম্প। এর বদলে, একটি বিমানে চড়ে নিউ জার্সিতে যান। সেখানে তার গলফ ক্লাবে নির্বাচনী প্রচারণার জন্য আয়োজিত একটি তহবিল সংগ্রহের অনুষ্ঠানে যোগ দেন। অনুষ্ঠানটিতে কয়েক ডজন মানুষ উপস্থিত ছিলেন। দ্য নিউ ইয়র্ক টাইমস এক সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, ট্রাম্পের মধ্যে বৃহস্পতিবারের ওই অনুষ্ঠানে মৃদু উপসর্গ দেখা গিয়েছিল। সূত্র অনুসারে, ট্রাম্পের মধ্যে ঠাণ্ডা লাগার মতো উপসর্গ ছিল। পরবর্তীতে শুক্রবার ট্রাম্পের চিফ অব স্টাফ মার্ক মিডোজ জানান, প্রেসিডেন্টের মধ্যে মৃদু উপসর্গ রয়েছে।
কিভাবে করোনা আক্রান্ত হন ট্রাম্প?
ট্রাম্প কিভাবে করোনায় আক্রান্ত হয়েছেন তা এখনো নিশ্চিত নয়। তবে তিনি প্রায়ই সরকারি নির্দেশনা অমান্য করে, মাস্ক না পরেই বিশাল সংখ্যক মানুষের সঙ্গে দেখা করতেন। হোয়াইট হাউজে করোনা সংক্রমণের আশঙ্কা বাড়ে যখন হোপ হিকস আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত হয়। তিনি ট্রাম্প প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের একজন। ট্রাম্পের ঘনিষ্ঠ চক্রের অন্যতম এই সদস্য গত সপ্তাহে প্রেসিডেন্টের সঙ্গে একাধিক জায়গায় ভ্রমণ করেছেন। এমনকি মঙ্গলবার জো বাইডেনের সঙ্গে বিতর্কে ট্রাম্পের প্রস্তুতি গ্রহণ প্রক্রিয়ায়ও জড়িত ছিলেন হিকস।
হোয়াইট হাউজে আর কে কে আক্রান্ত?
শুক্রবার করোনা আক্রান্ত হওয়ার ঘোষণার সময় ট্রাম্প জানান, তার স্ত্রী মেলানিয়া ট্রাম্পও আক্রান্ত হয়েছেন। ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্স পরবর্তীতে এক পরীক্ষা শেষে জানান, তিনি করোনা আক্রান্ত নন। ট্রাম্পের কিশোর ছেলে ব্যারনও করোনা আক্রান্ত হয়নি বলে জানা গেছে।
এছাড়া, ট্রাম্পের পরিবারের অন্য সদস্যদের মধ্যে তার মেয়ে ইভানকা ট্রাম্প, জামাতা জারেড কুশনারও ভাইরাসটিতে আক্রান্ত হননি। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও, অর্থমন্ত্রী স্টিভেন মনুচিনও সুস্থ আছেন বলে জানিয়েছেন।
তবে রিপাবলিকান ন্যাশনাল কমিটির চেয়ারওমেন রনা ম্যাকড্যানিয়েল কয়েকদিন আগে আক্রান্ত হয়েছেন বলে শুক্রবার জানা গেছে। হোয়াইট হাউজের অন্যান্য কর্মকর্তাদেরও করোনা পরীক্ষা করা হচ্ছে। (আল জাজিরা অবলম্বনে)