৮৫০ কোটি টাকার জিরো কুপন বন্ড ইস্যু করবে এসসিবি

0

লোকসমাজ ডেস্ক॥ স্ট্যান্ডার্ড চার্টার্ড, বাংলাদেশের প্রথম ব্যাংক হিসেবে ৮৫০ কোটি টাকার বন্ড ইস্যু করার সব ধরনের রেগুলেটরি অনুমোদন পেয়েছে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসসিবি জানিয়েছে, জিরো-কুপন বন্ড প্রাতিষ্ঠানিক এবং ব্যক্তি বিশেষের জন্য বিকল্প বিনিয়োগের পথ উন্মোচন করবে। এ বন্ড ইস্যুর মাধ্যমে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক কৌশলগত দৃষ্টিকোণ এবং আর্থিক অবস্থার গুণগত মানের আস্থার ওপর নির্ভর করে তার তারল্য বাড়াতে পারবে। এই ইস্যুর মাধ্যমে প্রাপ্ত অর্থ দিয়ে ব্যাংক দেশের অর্থনৈতিক অগ্রগতিতে সহায়তা করবে।
স্ট্যান্ডার্ড চার্টার্ডের ইস্যু করা জিরো কুপন বন্ড পাঁচ বছর মেয়াদি, নন-কনভার্টিবল, আনসিকিউরড, ফুললি রিডিমেবল। গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স লিমিটেড এই ইস্যুর জন্য ট্রাস্টির দায়িত্ব পালন করবে।
স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের সিইও নাসের এজাজ বিজয় বলেন, বাংলাদেশের একমাত্র বহুজাতিক ইউনিভার্সাল ব্যাংক হিসেবে প্রয়োজনীয় মূলধন প্রবাহের ক্ষেত্রে আমরা এক অনন্য অবস্থানে রয়েছি। এক দশকেরও বেশি সময় ধরে ট্রিপল এ ক্রেডিট রেটিংপ্রাপ্ত বিশ্বস্ত ও নির্ভরযোগ্য ইস্যুকারী হিসেবে আমরা বিশ্বাস করি, আমাদের এ সংযোজন একদিকে বাংলাদেশের ক্যাপিটাল মার্কেটের উন্নয়নে সহায়তা করবে। অন্যদিকে আমানতকারীদের জন্য আকর্ষণীয় ট্রাক্স অ্যাডজাসটেড লাভ প্রাপ্তির নিশ্চয়তাসহ বিনিয়োগের জন্য একটি নতুন পথ সৃষ্টি হবে।
এ বিষয়ে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম বলেন, আমরা আশা করি স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের বন্ড ইস্যুটি আমাদের দেশের শীর্ষস্থানীয় ব্যবসা প্রতিষ্ঠান, রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান, মিউনিসিপ্যালিটি ইত্যাদির বন্ড মার্কেট সর্বাধিক অংশগ্রহণকে উৎসাহিত করবে এবং সর্বোত্তম অর্থায়ন কৌশল তৈরি করবে, যা তাদের সম্প্রসারণ এবং টেকসই উন্নয়নে সহায়তা করবে।