খেলার খবর

বাংলাদেশ-পাকিস্তান সিরিজের বাকি টেস্ট এ বছর ‘অসম্ভব’
স্পোর্টস ডেস্ক॥ করোনাভাইরাসের কারণে বাংলাদেশের বিপে থেমে থাকা দুই ম্যাচের টেস্ট সিরিজের সিরিজের দ্বিতীয় ম্যাচটি এ বছর আর সম্ভব হবে না বলে বিসিবিকে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে জিও সুপার। তাতে বলা হয়েছে, আগামী মৌসুমের যেকোনো ফাঁকা সময়ে সিরিজটি সম্পন্ন করতে চাইছে পিসিবি। গত ফেব্রুয়ারিতে রাওয়ালপিন্ডিতে সিরিজের প্রথম টেস্টে স্বাগতিকদের কাছে ইনিংস ও ৪৪ রানে হেরে দেশে চলে আসে বাংলাদেশ দল। ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট পাকিস্তান সুপার লিগ- ২০২০ শেষে দ্বিতীয় টেস্ট খেলতে এপ্রিলে ফের দেশটিতে সফরে যাওয়ার কথা ছিল মুমিনুল হকদের। এর মধ্যে করোনাভাইরাস মহামারি শুরু হলে তা আর সম্ভব হয়নি। বাংলাদেশ-পাকিস্তান মধ্যকার এই সিরিজটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত। সিরিজটি সম্পন্নের বাধ্যবাধকতাও রয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের। কিন্তু পিসিবি বিসিবিকে জানিয়ে দিয়েছে, ২০২০-২০২১ মৌসুমে সিরিজের বাকি টেস্টটি সম্ভব হবে না। একাধিক সূত্র থেকে জিও সুপার জানতে পেরেছে, ২০২১-২০২২ মৌসুমের কোনো একটা সময় টেস্টটি আয়োজন করা করতে চায় তারা। উল্লেখ্য, করোনাভাইরাস মহামারি নিয়ন্ত্রণে রাখতে পারায় বুধবার থেকে শুরু হয়েছে পাকিস্তানে শুরু হচ্ছে ঘরোয়া ক্রিকেটের মৌসুম। আগামী মাসে জিম্বাবুয়েকে আতিথ্য দেবে তারা। অন্যদিকে বাংলাদেশ এখনো ক্রিকেট শুরু করতে পারেনি। আগামী মাসে (অক্টোবর) জাতীয় দলের ক্রিকেটাররা নিজেদের মধ্যে তিনটি সাদা পোশাকের প্রস্তুতি ম্যাচ খেলবেন। এরপর জাতীয় পর্যায়ের ক্রিকেটারদের নিয়ে টি-টোয়েন্টি টুর্নামেন্ট অথবা কর্পোরেট লিগ দিয়ে আনুষ্ঠানিকভাবে দেশে ক্রিকেট ফেরানোর চিন্তা করছে বিসিবি।

দুরন্ত দিল্লিকে হারিয়ে প্রথম জয়ের দেখা পেল হায়দরাবাদ
স্পোর্টস ডেস্ক॥ অবশেষে কপথ পেল সানরাইজার্স হায়দরাবাদ। সাবেক চ্যাম্পিয়নরা আইপিএলের এবারের আসরে প্রথম দুই ম্যাচই হেরে বসে। তৃতীয় ম্যাচে এসে জয়ের স্বাদ পেল দলটি। সেটিও আবার দারুণ ছন্দে আসর শুরু করা দিল্লি ক্যাপিটালসকে হারিয়ে। মঙ্গলবার আবুধাবিতে অলরাউন্ড নৈপুণ্যে দিল্লিকে ১৫ রানে হারায় হায়দরাবাদ। দিল্লি আবার প্রথম দুই ম্যাচে জয়ের পর তৃতীয় ম্যাচে এসে হারের মুখ দেখল। টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেটে ১৬২ রান করে হায়দরাবাদ। জনি বেয়ারস্টো সর্বোচ্চ ৫৩ রান করেন ৪৮ বলে। এ ছাড়া ডেভিড ওয়ার্নার ৩৩ বলে ৪৫ ও কেন উইলিয়ামসন মাত্র ২৬ বলে ৪১ রান করেন। দিল্লির পে কাগিজো রাবাদা ও অমিত মিশ্র ২টি করে উইকেট নেন। ১৬৩ রানের ল্েয খেলতে নেমে ভুবনেশ্বর কুমার প্রথম ওভারেই পৃথ্বী শকে (২) তুলে নেন। শিখর ধাওয়া (৩৪) ও অধিনায়ক শ্রেয়াস আয়ার (১৭) ধাক্কা সামলানোর চেষ্টা করেন। তবে ৪০ রানের বেশি বড় হয়নি এই জুটি। দুজনের উইকেটই তুলে নেওয়ার পর রিশভ পন্তকেও (২৮) তুলে নেন রশিদ খান। মাঝে শিমরন হেটমায়ারকে (২১) ফেরান ভুবনেশ্বর কুমার। মার্কাস স্টয়নিসও (১১) দলকে পথ দেখাতে পারেনি। শেষ পর্যন্ত ৭ উইকেটে ১৪৭ রানে থামে দিল্লি। রশিদ খান সর্বাধিক ৩ উইকেট নিয়ে হন ম্যাচসেরা।

‘সেরা অবস্থানে না থাকলে রোনালদো সরে দাঁড়াবে’
স্পোর্টস ডেস্ক॥ ৪০ বছর বয়স পর্যন্ত অনায়াসেই খেলে যেতে পারবেন ক্রিস্তিয়ানো রোনালদো, এমনটাই মত পর্তুগাল জাতীয় দলের কোচ ফার্নান্দো সান্তোসের। তিনি ব্যক্তিগতভাবে বিশ্বাস করেন ৩৫ বছর বয়সী জুভেন্তাস তারকা আরো ৫ বছর খেলবেন। তবে নিজের সেরা অবস্থানে না থাকলে রোনালদো নিজে থেকেই সরে দাঁড়াবে বলে মত তার। টিভি চ্যানেল টিভিআই টোয়েন্টিফোরের সঙ্গে সম্প্রতি রোনালদোর বিষয়ে কথা বলেন সান্তোস। প্রিয় শিষ্যকে নিয়ে তিনি বলেছেন, নিজের মান নিচে নামার আগেই ফুটবলকে বিদায় বলবেন রোনালদো। ফার্নান্দো সান্তোস বলেন, ‘ক্রিস্তিয়ানো ৪০ বছর বয়স পর্যন্ত খেলতে প্রস্তুত। তবে সে জানে না, এমনটা হবে কিনা। একটা সময় অনুভব করতে পারে সে আগের মতো একই অবস্থায় নেই। নিজের মান নিচে নামানোর মতো ফুটবলার নয় সে। যখন সে অনুভব করবে, সে আর রোনালদো হতে পারছে না, তখন সে আর খেলবে না।’ জাতীয় দল ও কাব ফুটবল, দুই পর্যায়েই সমান তালে ছুটছেন রোনালদো। ক’দিন আগেই ইতিহাসের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে আন্তর্জাতিক ফুটবলে গোলের সেঞ্চুরি পূরণ করেছেন পর্তুগাল অধিনায়ক রোনালদো। এখন তার গোল ১০১টি। জাতীয় দলের হয়ে সবচেয়ে বেশি গোলদাতার তালিকায় তার সামনে আছেন কেবল ইরানের আলি দাই (১০৯টি)।

ইসিবির লাল বলের চুক্তি হারালেন বেয়ারস্টো
স্পোর্টস ডেস্ক॥ সবশেষ অ্যাশেজে বাজে পারফরম্যান্সের পর টেস্ট দলে আর নিয়মিত হতে পারেননি জনি বেয়ারস্টো। এবার ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) লাল বলের চুক্তিও হারালেন এই কিপার-ব্যাটসম্যান। প্রথমবারের মতো সাদা জার্সির চুক্তি পেয়েছেন জ্যাক ক্রলি, অলি পোপ ও ডম সিবলি। এক বিবৃতি দিয়ে বুধবার আগামী ১২ মাসের জন্য চুক্তিবদ্ধ ক্রিকেটারদের নাম প্রকাশ করে ইসিবি। চার ক্যাটাগরিতে মোট ৩১ জনকে রাখা হয়েছে বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে। ইসিবি জানায়, এখনও ক্রিকেটারদের পারিশ্রমিক চূড়ান্ত করা হয়নি। করোনাভাইরাসের প্রকোপে হওয়া আর্থিক তির কথা ভেবে এ নিয়ে ক্রিকেটারদের সঙ্গে আলোচনা করা হচ্ছে। লাল ও সাদা বলের চুক্তিতে আছেন ১২ জন করে ক্রিকেটার। এ ছাড়া চারজন আছেন ইনক্রিমেন্ট কন্ট্রাক্টে এবং তিন জনকে রাখা হয়েছে পেস বোলিং ডেভেলপমেন্ট চুক্তিতে।
গত বছর সীমিত ওভার ক্রিকেটের চুক্তিতে থাকা টপ অর্ডার ব্যাটসম্যান জো ডেনলি এবার ধরে রাখতে পারেননি নিজের জায়গা। ইনক্রিমেন্ট কন্ট্রাক্ট থেকে সাদা বলের চুক্তি পেয়েছেন পেস বোলিং অলরাউন্ডার টম কারান। টি-টোয়েন্টি ক্রিকেটে আইসিসির র‌্যাঙ্কিংয়ে এক নম্বর ব্যাটসম্যান হলেও দাভিদ মালানকে সাদা বলের কেন্দ্রীয় চুক্তিতে রাখেনি ইসিবি। ডম বেস, ক্রিস জর্ডান, জ্যাক লিচের সঙ্গে তিনি আছেন ইনক্রিমেন্ট কন্ট্রাক্টে।
ইনক্রিমেন্ট চুক্তিতে তাদেরই রাখা হয়, যারা মূল চুক্তিতে জায়গা না পেলেও দলে মোটামুটি নিয়মিত। তাদের সামনে সুযোগ থাকে, নিয়মিত একাদশে জায়গা পেয়ে একটা নিদিষ্ট সংখ্যক পয়েন্ট অর্জন করে মূল চুক্তিতে ঢোকার। তাদের ওপর বোর্ডের পূর্ণ কর্তৃত্ব থাকে না, তবে কিছুটা অধিকার থাকে। পেস বোলিংয়ের চুক্তি ধরে রেখেছেন সাকিব মাহমুদ, অলি স্টোন ও ক্রেইগ ওভারটন। লাল ও সাদা বলের চুক্তিতে রয়েছেন জস বাটলার, জো রুট, জফ্রা আর্চার, ক্রিস ওকস ও বেন স্টোকস। লাল বলের কেন্দ্রীয় চুক্তির ক্রিকেটার: জেমস অ্যান্ডারসন, জফ্রা আর্চার, স্টুয়ার্ট ব্রড, ররি বার্নস, জস বাটলার, জ্যাক ক্রলি, স্যাম কারান, অলি পোপ, জো রুট, ডম সিবলি, বেন স্টোকস, ক্রিস ওকস। সাদা বলের কেন্দ্রীয় চুক্তির ক্রিকেটার: মইন আলি, জফ্রা আর্চার, জনি বেয়ারস্টো, জস বাটলার, টম কারান, ওয়েন মর্গ্যান, আদিল রশিদ, জো রুট, জেসন রয়, বেন স্টোকস, ক্রিস ওকস, মার্ক উড।ইনক্রিমেন্ট কন্ট্রাক্ট ক্রিকেটার: ডম বেস, ক্রিস জর্ডান, দাভিদ মালান, জ্যাক লিচ। পেস বোলিং ডেভেলপমেন্ট চুক্তির ক্রিকেটার: সাকিব মাহমুদ, ক্রেইগ ওভারটন, অলি স্টোন।

ভাগ