নতুন ক্ষেপণাস্ত্র উন্মোচন করেছে ইরান

0

লোকসমাজ ডেস্ক॥ যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনার মধ্যেই ইরানের রেভ্যুলুশনারি গার্ড নতুন একটি ব্যাপক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র উন্মোচন করেছে। এর পাল্লা ৪৩০ মাইল পর্যন্ত। ইরানি কর্মকর্তাদের মতে, এটি ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য। এর নাম জোলফাগার বাশির। ইরানের অন্য যেকোন রকেটের চেয়ে দ্বিগুন দূরত্ব অতিক্রম করতে পারবে এই ক্ষেপণাস্ত্র। বার্তা সংস্থা তাসনিম এর একটি ছবি প্রকাশ করেছে। এটি রোববার তেহরানের ন্যাশনাল এরোস্পেস পার্কে একটি লঞ্চিং ট্রাকের ওপর রাখা ছিল। সেখানে রেভ্যুলুশনারি গার্ডের কমান্ডার হোসেন সালামি বলেছেন, এই প্রদর্শনীর মাধ্যমে ইসলামিক প্রজাতন্ত্র ইরানের প্রতিরোধ ক্ষমতার বিস্তৃত পরিকল্পনা প্রদর্শন করা হয়েছে।
এর আগে ইরাকে কাসেম সোলাইমানি হত্যার বদলা নিতে মার্কিন ঘাঁটি লক্ষ্য করে এই মডেলেরই ক্ষেপণাস্ত্র ছুড়েছিল ইরান। এই মডেলের ক্ষেপণাস্ত্র ২০১৭ ও ২০১৮ সালে সিরিয়াকে টার্গেট করতে ব্যবহার করা হয়েছিল। ওদিকে সোমবারে ওই ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা চালানো হয়েছে কিনা তা জানা যায়নি।
রেভ্যুলুশনারি গার্ডের প্রধান কাসেম সোলাইমানিকে হত্যা ও ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি থেকে একতরফাভাবে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেয়ার পর থেকেই তেহরান ও ওয়াশিংটনের মধ্যে উত্তেজনা তীব্র হয়েছে। এ কারণে কয়েকবার যুদ্ধের দ্বারপ্রান্তে পৌঁছেও দেশ দুটি পিছু টান দিয়েছে। তবে এবার মধ্যপ্রাচ্য থেকে বাইরের দেশে তেল সরবরাহের প্রধান পথ হরমুজ প্রণালীতে একটি নতুন নৌঘাঁটি উদ্বোধন করেছে রেভ্যুলুশনারি গার্ড। তার এক সপ্তাহ পরেই তারা নতুন ক্ষেপণাস্ত্র উন্মোচন করল। এখানে উল্লেখ্য, ওই হরমুজ প্রণালীতেই গত বছর যুক্তরাষ্ট্র-ইরানের মধ্যে উত্তেজনা তীব্র থেকে তীব্র হয়। এ সময়ে রহস্যজনকভাবে জাহাজে হামলা করা হয়। ড্রোন ভূপাতিত করা হয়। তেলবাহী ট্যাংকার জব্দ করা হয়।