ভারতের সঙ্গে ফ্লাইট বাতিল করলো সৌদি আরব

0

লোকসমাজ ডেস্ক॥ করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় এবার ভারতের সঙ্গে ফ্লাইট বন্ধ করলো সৌদি আরব। দেশটির জেনারেল অথরিটি অব সিভিল অ্যাভিয়েশন জানিয়েছে, ভারত, ব্রাজিল ও আর্জেন্টিনার সঙ্গে ফ্লাইট বন্ধ করা হয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু এখবর জানিয়েছে। বৃহস্পতিবার ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৫৭ লাখ ছাড়িয়ে গেছে। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত শনাক্ত হয়েছেন ৮৬ হাজারের বেশি মানুষ। ভারতে করোনায় মৃতের সংখ্যা ৯১ হাজার ছাড়িয়ে গেছে।
ভারতে করোনা সংক্রমণ শুরু হওয়ার পর গত ২৩ মার্চ থেকে বন্ধ করে দেওয়া হয় আন্তর্জাতিক বিমান পরিষেবা। এখনও সেই পরিষেবা শুরু হয়নি। বন্দে ভারত মিশনের আওতায় ও কয়েকটি দেশের সঙ্গে এয়ার বাবল চুক্তির মাধ্যমে পরিষেবা চালানো হচ্ছিল। তার মধ্যে অন্যতম দেশ সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত। করোনা বিধি লঙ্ঘন করায় এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস চলাচল বন্ধ করেছিল সংযুক্ত আরব আমিরাত। শুক্রবার ভারত থেকে হংকংয়ে যাওয়ার পর কিছু যাত্রীর কোভিড রিপোর্ট পজিটিভ আসে। তারপরেই রবিবার থেকে আগামী ৩ অক্টোবর পর্যন্ত ভারতের সঙ্গে বিমান পরিষেবা বন্ধ রাখার কথা জানিয়েছে হংকং। তবে শুধু এয়ার ইন্ডিয়া নয়, ভারতের সঙ্গে সব রকমের ফ্লাইট বন্ধ করলো সৌদি আরব।
সৌদি আরবের জেনারেল অথরিটি অব সিভিল অ্যাভিয়েশনের তরফে জানানো হয়েছে, ‘ভারত, ব্রাজিল ও আর্জেন্টিনার সঙ্গে ফ্লাইট বন্ধ করা হয়েছে। এই দেশগুলি থেকে কোনও যাত্রী এই মুহূর্তে সৌদি আরবে প্রবেশ করতে পারবেন না। তবে যদি সরকারের অতিথি হয়ে হয়ে কেউ আসেন, তাহলে তাদের ক্ষেত্রে ছাড় দেওয়া হবে।’ এই বিবৃতিতে আরও জানানো হয়েছে, শুধু নিয়মিত ফ্লাইট নয়, চার্টার্ড ফ্লাইটের ক্ষেত্রেও একই নিয়ম রয়েছে। অর্থাৎ এই দেশগুলি থেকে চার্টার্ড ফ্লাইটও আসতে পারবে না সৌদি আরবে। ভারতীয় একটি এয়ারলাইন্সের এক কর্মকর্তা ফ্লাইট বাতিলের বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, ২৪ সেপ্টেম্বর থেকে সৌদি আরবে ভারতের কোনও এয়ারলাইন্স কোম্পানির ফ্লাইট চলাচল করবে না। তবে কতদিন পর্যন্ত ফ্লাইট বাতিল থাকবে তা জানাতে পারেননি ওই কর্মকর্তা।