ক্রেডিট কার্ডে ২০ শতাংশের বেশি সুদ নিতে পারবে না ব্যাংক

0

লোকসমাজ ডেস্ক॥ এখন থেকে ক্রেডিট কার্ড গ্রাহকদের কাছ থেকে কোনো অবস্থাতেই ২০ শতাংশের বেশি সুদ আদায় করতে পারবে না দেশের ব্যাংকগুলো। আজ বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) এক সার্কুলারে এ বিষয়ে নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। নির্দেশনাটি আগামী ১ অক্টোবর থেকে কার্যকর হবে বলে সার্কুলারে উল্লেখ করা হয়েছে।
বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে মহাব্যবস্থাপক মো. নজরুল ইসলাম স্বাক্ষরিত সার্কুলারটি বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক/ প্রধান নির্বাহীকে পাঠানো হয়েছে।
এতে বলা হয়েছে, ২০১৭ সালের ১১ মে জারিকৃত বিআরপিডি সার্কুলারে ‘গাইডলাইন অন ক্রেডিট কার্ড অপারেশনস অব ব্যাংক’ এর ১২ (সি) অনুচ্ছেদে বলা হয়েছে, ক্রেডিট কার্ডের ওপর সুদ বা মুনাফা হার সংশ্লিষ্ট ব্যাংকের অন্যান্য ঋণের সর্বোচ্চ সুদ বা মুনাফা হারের ৫ শতাংশের বেশি হবে না এবং ক্রেডিট কার্ডের সুদ বা মুনাফা হার কেবল অপরিশোধিত বকেয়া স্থিতির ওপর প্রযোজ্য হবে।
ওই গাইডলাইনের ৬ (বি) অনুচ্ছেদের নির্দেশনা অনুযায়ী, নির্ধারিত সীমার সর্বোচ্চ ৫০ শতাংশ আগাম হিসেবে নগদে উত্তোলন করা যাবে। আর ১৫ (সি) অনুচ্ছেদ অনুযায়ী, ক্রেডিট কার্ডের বিপরীতে গ্রাহককে কোন আনসোলিসিটেড ঋণ অথবা অন্য কোন সুবিধা দেয়া যাবে না।
‘কিন্তু সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, উক্ত নির্দেশনা লঙ্ঘন করে কোনো কোনো ব্যাংক ক্রেডিট কার্ডের বিপরীতে বিভিন্ন নামে বিভিন্ন প্রকার নগদে উত্তোলনযোগ্য ঋণ সুবিধা দিচ্ছে; যা ব্যাংকের ঋণ ঝুঁকি বৃদ্ধি করছে এবং এ ধরনের ঋণের উপর ফ্ল্যাট রেটে অযৌক্তিকভাবে বেশি সুদ আরোপ বা আদায় করছে; যা গ্রাহকের স্বার্থ ক্ষুণ্ন করছে। এছাড়াও কোনো কোনো ব্যাংক ক্রেডিট কার্ডের অপরিশোধিত বিলের ওপর লেনদেনের তারিখ থেকেই সুদ আরোপ এবং অপরিশোধিত বিলের বিপরীতে ‘প্রগ্রেসিভ রেটে’ বিলম্ব ফি আদায় করছে।’
এ অবস্থায় ক্রেডিট কার্ড সীমার বিপরীতে ঋণ সুবিধাসহ সুদ বা মুনাফা যৌক্তিকীকরণ এবং গ্রাহকদের স্বার্থ সংরক্ষণের জন্য কয়েকটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে-
ক) ক্রেডিট কার্ডের সুদ বা মুনাফার ওপর ২০ শতাংশের বেশি সুদ নির্ধারণ করা যাবে না।
খ) ক্রেডিট কার্ডের বিল পরিশোধের জন্য নির্ধারিত সর্বশেষ তারিখের পরের দিন থেকে বিলের ওপর সুদ বা মুনাফা আরোপ করা যাবে। এক্ষেত্রে কোনোভাবেই লেনদেনের তারিখ থেকে সুদ আরোপ করা যাবে না।
গ) বিদ্যমান নীতিমালা অনুযায়ী ক্রেডিট কার্ডের ওপর সর্বোচ্চ ৫০ শতাংশ নগদে উত্তোলনযোগ্য ঋণ সুবিধা ছাড়া অন্য কোনো নামে নগদে উত্তোলনযোগ্য ঋণ সুবিধা দেওয়া যাবে না।
ঘ) বিলম্বে পরিশোধিত কোনো বিলের বিপরীতে শুধুমাত্র একবার বিলম্ব ফি (অন্য যে নামেই অভিহিত করা হোক না কেনো) আদায় করা যাবে।
এছাড়া আগে জারি করা ‘গাইড লাইন অন ক্রেডিট কার্ড অপারেশনস অব ব্যাংক’ এর অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে বলেও সার্কুলারে উল্লেখ করা হয়েছে।