মূল্য সংশোধনে পুঁজিবাজারে কমেছে সূচক ও লেনদেন

লোকসমাজ ডেস্ক॥ বিনিয়োগকারীদের আস্থা ফেরায় গত রোববার বড় ধরনের উত্থান দেখেছিল দেশের পুঁজিবাজার। কিন্তু এর একদিন পরই গতকাল মূল্য সংশোধনের অংশ হিসেবে কিছুটা পয়েন্ট হারিয়েছে সূচক। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে দশমিক শূন্য ৩ শতাংশ। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স কমেছে দশমিক শূন্য ৬ শতাংশ।
লেনদেনের শুরুর দিকে ঊর্ধ্বমুখীই ছিল গতকালের বাজার। কিন্তু বিনিয়োগকারীদের মুনাফা তুলে নেয়ার প্রবণতায় সময় গড়ানোর সঙ্গে সঙ্গে গতি হারাতে থাকে সূচক। ৫ হাজার ৯৪ পয়েন্ট নিয়ে লেনদেন শুরু করা ডিএসইএক্স শেষ পর্যন্ত অবস্থান করছিল ৫ হাজার ৯২ পয়েন্টে, যা আগের দিনের চেয়ে ২ পয়েন্ট বা দশমিক শূন্য ৩ শতাংশ কম।
ডিএসইর শরিয়াহ সূচক ডিএসইএস ও ব্লু চিপ সূচক ডিএস-৩০ উভয়ই এদিন পয়েন্ট হারিয়েছে ভগ্নাংশের ব্যবধানে। দশমিক ২৪ পয়েন্ট বা দশমিক শূন্য ২ শতাংশ কমে ডিএসইএস আগের দিনের মতোই ১ হাজার ১৭০ পয়েন্টে অবস্থান করে। ডিএস-৩০ সূচক দিনের ব্যবধানে দশমিক ৮৮ পয়েন্ট বা দশমিক শূন্য ৫ শতাংশ কমে গতকাল লেনদেন শেষে ১ হাজার ৭৫৬ পয়েন্টে অবস্থান করে।
ডিএসইতে গতকাল লেনদেন হওয়া ৩৫৬টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ১৪৩টির, কমেছে ১৭৫টির, আর অপরিবর্তিত ছিল ৩৮টি সিকিউরিটিজের বাজারদর।
খাতভিত্তিক পর্যালোচনায় দেখা যায়, গতকাল ডিএসইতে মোট লেনদেনের ১৬ শতাংশ দখলে নিয়ে শীর্ষ অবস্থানে ছিল ওষুধ খাত। ১৪ শতাংশ দখলে নিয়ে এর পরে রয়েছে সাধারণ বীমা খাত। এছাড়া ১১ শতাংশ দখলে নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে প্রকৌশল খাত।
ডিএসইতে গতকাল লেনদেনে শীর্ষে ছিল বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) লিমিটেড, ব্র্যাক ব্যাংক লিমিটেড, ওরিয়ন ইনফিউশন লিমিটেড, খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, ওরিয়ন ফার্মা লিমিটেড, ডেল্টা ব্র্যাক হাউজিং ফিন্যান্স করপোরেশন লিমিটেড, নাহী অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল লিমিটেড ও স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড।
এক্সচেঞ্জটিতে গতকাল সমাপনী দরের ভিত্তিতে দরবৃদ্ধিতে শীর্ষ ১০ সিকিউরিটিজের মধ্যে নয়টিই ছিল বীমা কোম্পানির শেয়ার। এ তালিকায় রয়েছে তসরিফা ইন্ডাস্ট্রিজ লিমিটেড, প্রভাতী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, এশিয়া ইন্স্যুরেন্স লিমিটেড, গ্লোবাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, প্রগতি ইন্স্যুরেন্স লিমিটেড, ঢাকা ইন্স্যুরেন্স লিমিটেড, জনতা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, তাকাফুল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও ফেডারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।
এদিকে গতকাল ডিএসইতে দরপতনের তালিকায় শীর্ষ ১০ সিকিউরিটিজ হলো ফারইস্ট ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, শ্যামপুর সুগার মিলস লিমিটেড, ইনটেক রিমিটেড, ইউনিয়ন ক্যাপিটাল লিমিটেড, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ লিমিটেড, গ্লোবাল হেভি কেমিক্যালস লিমিটেড, আইএফআইসি ব্যাংক লিমিটেড, মোজাফফর হোসেন স্পিনিং মিলস লিমিটেড, অ্যাপোলো ইস্পাত কমপ্লেক্স লিমিটেড ও সোনারগাঁও টেক্সটাইলস লিমিটেড।
দেশের আরেক শেয়ারবাজার সিএসইতে গতকাল প্রধান সূচক সিএসসিএক্স দিনের ব্যবধানে প্রায় ৯ পয়েন্ট কমে ৮ হাজার ৭২৭ পয়েন্টে অবস্থান করে। আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ৮ হাজার ৭৩৬ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২৭২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৪টির, কমেছে ১২৪টির, আর অপরিবর্তিত ছিল ৩৪টির বাজারদর।
দেশের উভয় পুঁজিবাজারেই গতকাল টাকার অংকে লেনদেন কমেছে। ডিএসইতে মোট ১ হাজার ১৪৮ কোটি ৯৫ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১ হাজার ৩২৯ কোটি ৭৩ লাখ টাকা। অন্যদিকে সিএসইতে ৩৯ কোটি ২ লাখ টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৪৭ কোটি ৯৮ লাখ টাকা।

ভাগ