শ্রীলঙ্কা সফর নিয়ে ধোঁয়াশা

0

লোকসমাজ ডেস্ক॥ গত তিন মাস ধরে আলোচনা চলছে শ্রীলঙ্কা সফর নিয়ে। অথচ এখনও সফরের নিয়ে অস্পষ্টতা যায়নি। শিগগরই সূচি চূড়ান্ত হবে, হচ্ছে করেও এখনও কিছুই হয়নি। উল্টো নতুন করে সফরে নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরীর কথাতে তেমনই ইঙ্গিত। প্রধান নির্বাহীর আশা, চলতি সপ্তাহেই সিরিজের ভবিষ্যৎ নিশ্চিত হয়ে যাবে। সিরিজের সূচি চূড়ান্ত না হওয়ার পেছনে কোয়ারেন্টিন পিরিয়ডই তৈরি করেছে জটিলতা। শ্রীলঙ্কা সরকারের নিয়ম অনুযায়ী, ১৪ দিন কোয়ারেন্টিনে থাকা বাধ্যতামূলক। কিন্তু বিসিবি চাইছে, সাত দিনের কোয়ারেন্টিন মেনে অনুশীলন শুরু করতে। কেননা ১৪ দিনের কোয়ারেন্টিন হলে এক সপ্তাহ অনুশীলন করেই তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে হবে মুমিনুলদের। বিসিবি যাতে রাজি নয়। এজন্য সফর নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে দেরি হচ্ছে।
এ ব্যাপারে নিজামউদ্দিন বলেছেন, ‘শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের সঙ্গে আমাদের নিয়মিত যোগাযোগ হচ্ছে। আমরা যে পরিপূর্ণ তথ্য চেয়েছিলাম, তাতে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড জানিয়েছে যে, তারা তাদের স্বাস্থ্য অধিদফতরের সঙ্গে যোগাযোগ করছে। স্পেসিফিক কোয়ারেন্টিন বিষয়াদি, তারা চেষ্টা করছে বিষয়গুলো যত কমিয়ে নিয়ে আসা যায়। আমাদের কাছে এখনও আনুষ্ঠানিক কিছু আসেনি। এলে তখন আমরা বিষয়টা দেখবো।’ তিনি আরও যোগ করলেন, ‘বর্তমানে একটা খেলা আয়োজন করা কিন্তু বড় চ্যালেঞ্জিং। তো সবকিছু ভেবেচিন্তে তারা সিদ্ধান্ত দেবে, বিষয়গুলো আমাদের জানাবে। এটা নিয়ে আসলে নেগেটিভ চিন্তা করার কিছু নেই। আবার পজিটিভ চিন্তা করারও কিছু নেই।’ বিসিবির শীর্ষ কর্মকর্তার আশা, দুই-তিন দিনের মধ্যেই সফরের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত আসবে। সিরিজ নিয়ে ধোঁয়াশা থাকলেও তার দাবি, কোয়ারেন্টিন মূল সিরিজে প্রভাব ফেলবে না, ‘শ্রীলঙ্কা ক্রিকেট সম্পূর্ণভাবে চেষ্টা করছে। তারা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলে সরকারি অফিসিয়াল যে অর্ডারটার প্রয়োজন হয়, সেটা তৈরি করছে। আশা করছি, আগামী দুই-তিন দিনের মধ্যে তাদের কাছ থেকে চূড়ান্ত বিষয়গুলো জানতে পারবো।’
শ্রীলঙ্কার সিদ্ধান্তহীনতায় বিসিবির পরিকল্পনা আটকে আছে। দল নির্বাচন, সফর সূচি চূড়ান্ত, অনুশীলনের সূচি সাজানো থেকে শুরু করে আতিথেয়তার পরিকল্পনা ব্যহত হচ্ছে। তবে বিসিবি কিছু কাজ এগিয়ে নিয়েছে বলে দাবি প্রধান নির্বাহীর, ‘আমরা আমাদের প্রস্তুতি নিচ্ছি। আমাদের ট্রাভেল বুকিং, ঢাকায় আমাদের অনুশীলন পরিকল্পনা ঠিক করেছি। সেভাবেই আমাদের কার্যক্রম চলছে।’ বিসিবি কোনোভাবেই ১৪ দিনের কোয়ারেন্টিনে রাজি নয়। সেক্ষেত্রে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড যদি নমনীয় না হয়, তাহলে? নিজামউদ্দিন জানালেন, ‘কোনোভাবেই ১৪ দিন হবে না। আমাদের ইচ্ছা ৭ দিন। এটা এখনও আলোচনাধীন। আমাদের একটা পরিকল্পনা ছিল, এশিয়া কাপটা ওখানে (শ্রীলঙ্কা) খেলার। এশিয়া কাপ তো ওখানে হয়নি। এশিয়া কাপের পরিকল্পনা অনুযায়ী কিন্তু সবকিছু নির্ধারিত হয়েছিল। কিন্তু পরিস্থিতির কারণে বিমানবন্দরের অবস্থাতেও বাধ্যবাধকতা এসেছে। ওরা আরও হার্ডলাইনে যাচ্ছে বলে আমি মনে করছি। এ বিষয়গুলো তো আন্তর্জাতিক সিরিজেও রেস্ট্রিকশন নিয়ে আসছে। সুতরাং ক্রিকেটের স্বার্থে সহনীয় সিদ্ধান্ত নিতে হবে।’ জাতীয় দলের কন্ডিশনিং ক্যাম্প শুরু হবে ২১ সেপ্টেম্বর থেকে। এর আগে আগামী ২০ সেপ্টেম্বর হোটেলে ওঠার দুই দিন আগে ১৮ সেপ্টেম্বর দ্বিতীয় দফা করোনা পরীক্ষা হবে। ওই পরীক্ষায় উতরে যাওয়া খেলোয়াড়-স্টাফরা হোটেলে উঠতে পারবেন। এরপর ২১ সেপ্টেম্বর তৃতীয় করোনা টেস্ট হবে ক্যাম্পে থাকা ক্রিকেটারদের।