ট্রাম্পের হাত ধরেই সম্পর্ক স্বাভাবিক হচ্ছে বাহরাইন-ইসরায়েলের

0

লোকসমাজ ডেস্ক॥ দীর্ঘ দিনের বিরোধ ট্রাম্পের হাত ধরেই সম্পর্ক স্বাভাবিক হচ্ছে বাহরাইন-ইসরায়েলের। গত মাসে একই ধরনের চুক্তিতে পৌঁছায় ইসরায়েল ও সংযুক্ত আরব আমিরাত। আগামী ১৫ সেপ্টেম্বর হোয়াইট হাউসে আনুষ্ঠানিকভাবে চুক্তিতে সই করবে তারা। তৃতীয় আরব দেশ হিসেবে ইসরাইলের সঙ্গে চু্ক্তিতে জড়ায় ইউএই। এর আগে মিসর ও জর্ডান ইসরাইলের সঙ্গে চুক্তি করে।
গত সপ্তাহে প্রথম মুসলিম দেশ হিসেবে জেরুজালেমে দূতাবাস খোলার আগ্রহ প্রকাশ করে কসোভো। একই পদক্ষেপ নেয়ার চিন্তা-ভাবনা করেছে সার্বিয়াও। তবে কসোভকে এমন কাজ করা থেকে বিরত থাকতে আহ্বান জানিয়েছেন তুরস্ক। ইতিমধ্যেই শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন ট্রাম্প। গত বছরের শেষের দিক থেকে ইরান মার্কিন সংঘাত চরম ওঠে। এরপরই আমেরিকার হাতে ইরানের সেনাপ্রধান কাশেম সুলাইমানির মৃত্যুর জন্য ট্রাম্পকে কার্যত খুনির তকমা দিয়ে বসে ইরান। সেই পর্ব কাটিয়ে নোবেল শান্তি পুরস্কারে মনোনয়ন হয় মার্কিন প্রেসিডেন্টের। নোবেল শান্তি পুরস্কার ২০২১ জন্য ডোনাল্ড ট্রাম্প মনোনীত, কোন উদ্যোগের জন্য বিবেচিত হলেন তিনি সামনেই মার্কিন নির্বাচন। তার আগে ট্রাম্পের নাম এভাবে নোবেল শান্তি পুরস্কারের তালিকায় মনোনয়নের ঘটনা মার্কিন রাজনীতিতে তোলপাড় ফেলেছে।
জানা গেছে, নরওয়ের সংসদের এক সদস্য ট্রাম্পের নামটি মনোনয়নের জন্য পেশ করেন। তারপর তা মনোনীত হয়। নরওয়ের সংসদে যিনি ট্রাম্পের নামটি পেশ করেছেন, তিনি ন্যাটো গোষ্ঠী তে নরওয়ের প্রতিনিধিত্ব করেন। মধ্যেপ্রাচ্যে ইউএই ও ইসরায়েলের মধ্যে মধ্যস্থতা করার জন্য ডোনাল্ড ট্রাম্পকে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীতের তালিকায় রাখা হয়। ইউএই ও ইসরায়েলের সম্পর্কে উন্নতিতে ট্রাম্পের অবদান অভূতপূর্ব বলে দাবি করা হয়েছে। উল্লেখ্য, কয়েক মাস আগে ইরানের সেনা প্রধান কাশেম সুলাইমানিকে আমেরিকা ড্রোন হামলার হত্যা করে। সেখবর দর্পের সঙ্গে ট্রাম্প নিজেই দিয়েছিলেন। এরপর থেকে ইরান- আমেরিকা কার্যত যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়ে যায়। ইরানের পক্ষ থেকে দুটি ক্ষেপণাস্ত্রও উৎক্ষেপণ হয়। সেই সমস্ত পরিস্থিতির পর এবার মার্কিন প্রেসিডেন্ট এই সম্মান পান কী না সেদিকে তাকিয়ে গোটা আমেরিকাসহ বিশ্ব।