হোয়াটসঅ্যাপে আসছে মেসেজ, ক্র্যাশ হচ্ছে ফোন!

0

লোকসমাজ ডেস্ক॥ অদ্ভুত একটি মেসেজ আসছে হোয়াটসঅ্যাপে। এরপরই ক্র্যাশ হচ্ছে আপনার হোয়াটসঅ্যাপ। সম্প্রতি ব্রাজিলসহ বহু দেশের মানুষের সঙ্গেই এমন ঘটনা ঘটছে। বেশ কিছু হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী এমন অভিযোগ করেছেন।
তাদের মতে ইনবক্সে অদ্ভুত একটি স্পেশাল ক্যারেক্টরে লেখা মেসেজ পাচ্ছেন তারা। যা হোয়াটসঅ্যাপ ডিকোড করতে পারে না। আর তাই মেসেজ রিসিভ হতেই অ্যাপ ক্র্যাশ হয়ে যাচ্ছে।
মেট্রোর একটি প্রতিবেদন থেকে জানা গেছে, আপনার কোনো পরিচিত কন্টাক্ট থেকে একটি মেসেজ পাঠানো হতে পারে, যেটি অদ্ভুত অক্ষর ব্যবহার করে লেখা। আপনি সেগুলো পুরোপুরি পড়লে দেখতে পাবেন যে এই মেসেজটির কোনো অর্থ নেই। ফলে হোয়াটসঅ্যাপ এই মেসেজটি ভুয়া মেসেজ ভাবতে পারে। অনেক সময় হোয়াটসঅ্যাপ মেসেজগুলো সম্পূর্ণরূপে রেন্ডার করতে সক্ষম হয় না, কারণ এদের স্ট্রাকচার সম্পূর্ণ অদ্ভুত।
এই ম্যাসেজগুলোর সংমিশ্রণগুলো এমন একটি পরিস্থিতি তৈরি করে যার কারণে হোয়াটসঅ্যাপ মেসেজটি প্রসেস করতে পারে না এবং অ্যাপটি সম্পূর্ণরূপে ক্র্যাশ হয়ে যায়। এই মেসেজগুলো অনেকসময় ভার্চুয়াল কার্ড বা ভিকার্ড রূপেও পাঠানো হতে পারে।
এই ভার্চুয়াল কার্ডের মেসেজটি খোলার পর আপনি দেখতে পাবেন যে প্রায় ১০০ টি অ্যাসোসিয়েট কন্টাক্ট থাকবে। প্রতিটি কন্টাক্টের নাম খুব দীর্ঘ এবং অদ্ভুত হবে লেখা থাকবে এবং এর মধ্যে ক্র্যাশ কোডটি লুকানো থাকে। কখনো কখনো ভার্চুয়াল কার্ডগুলোকে এডিট করে পেলোড ইনজেক্টেড করে দেয়া হয়। যা এই সমস্যাটিকে আরো গুরুতর করে তোলে।
কীভাবে বাঁচবেন এই সমস্যা থেকে?
যদি আপনার ফোনে এই ধরণের কোনো মেসেজ এসে থাকে, যেখানে অনেক স্পেশাল ক্যারেক্টর ব্যবহার করা হয়েছে, তাহলে চেষ্টা করুন হোয়াটসঅ্যাপ ওয়েবের মাধ্যমে সেই কন্টাক্টটিকে ব্লক করতে। আর সবসময় অপরিচিত নম্বর থেকে আসা মেসেজ এড়িয়ে চলুন।