‘মোদি আমার বন্ধু, ভারতীয় বংশোদ্ভূতরা আমায় ভোট দেবে’

0

লোকসমাজ ডেস্ক॥ শুক্রবার হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বলেছেন, ‘ভারত থেকেও আমাদের দুর্দান্ত সমর্থন আছে। প্রধানমন্ত্রী মোদিরও দুর্দান্ত সমর্থন আছে আমাদের। আমার মতে, ভারতীয়রা (ভারতীয় বংশোদ্ভূত মার্কিনরা) ট্রাম্পকে ভোট দেবে।’ রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন, ট্রাম্পের প্রতিপক্ষ শিবিরের ভাইস-প্রেসিডেন্ট পদপ্রার্থী কমালা হ্যারিস যেহেতু ভারতীয় বংশোদ্ভূত, তার জেরে যুক্তরাষ্ট্রে বসবাসরত ভারতীয় বংশোদ্ভূতদের ভোট হাতছাড়া হতে পারে বলে আশঙ্কা করছেন ট্রাম্প। সেজন্যই তাদের সঙ্গে যে নিজের ‘সম্পর্ক’ আছে, তাতে জোর দিচ্ছেন তিনি। একইসঙ্গে ভারতীয় বংশোদ্ভূতদের মধ্যে মোদির জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে নিজের ভোটব্যাঙ্ক মজবুত করতে চাইছেন ট্রাম্প। আর ট্রাম্পের পক্ষে যুক্তরাষ্ট্রে কার্যত ভোটের ‘প্রচার’ করে গিয়েছিলেন মোদি।
এসব পর্যবেক্ষণ যে অমূলক নয়, তার প্রমাণও মিলেছে ট্রাম্পের কথায়। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী মোদি আমার বন্ধু এবং উনি খুব ভালো কাজ করছেন। কোন কিছু করাই সহজ নয়।
কিন্তু উনি খুব ভালো কাজ করছেন।’ ট্রাম্পের মোদি-স্তুতি এখানেই শেষ নয়। গত বছর সেপ্টেম্বরে হিউস্টনে ‘হাউডি মোদি’ অনুষ্ঠানের স্মৃতি রোমন্থন করে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আপনারা জানেন, হিউস্টনে একটি অনুষ্ঠান হয়েছিল আমাদের। সেটা দুর্দান্ত ছিল। আমায় আমন্ত্রণ জানিয়েছিলেন মোদি এবং তা অবিশ্বাস্য ছিল।’ পাশাপাশি গত ফেব্রুয়ারিতে সস্ত্রীক দুইদিনের ভারত সফর নিয়েও মুখ খোলেন ট্রাম্প। বলেন, ‘আমাদের অবিশ্বাস্য সময় কেটেছিল। অবিশ্বাস্য মানুষ দেখেছিলাম, এটা দুর্দান্ত জায়গা ছিল, অসামান্য দেশ এবং অবশ্যই বড়। আপনারা একজন দারুণ নেতা (মোদি) পেয়েছন এবং উনি একজন দারুণ মানুষ।’
গাল্ফ নিউজ অবলম্বনে।