জরিমানার কবলে তিন ব্রোকারেজ হাউজ

0

লোকসমাজ ডেস্ক॥ বিভিন্ন অনিয়মের কারণে পুঁজিবাজারের তিন ব্রোকারেজ হাউজকে জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বৃহস্পতিবার (০৩ সেপ্টেম্বর) বিএসইসি ৭৩৮তম কমিশন সভায় ব্রোকারেজ হাউজগুলোকে জরিমানার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
সভায় সিলনেট সিকিউরিটিজকে ২ লাখ টাকা, মডার্ন সিকিউটিজকে ৫ লাখ টাকা এবং এমএএইচ সিকিউরিটিজকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।
জানা গেছে, সিলনেট সিকিউরিটিজ সমন্বিত গ্রাহক হিসাবে ঘাটতি, নিজ প্রতিষ্ঠানের কর্মকর্তাদের মার্জিন সুবিধা দেওয়া, ‘জেড’ ক্যাটাগরির শেয়ারে মার্জিন দেওয়া ও নতুন শেয়ারে মার্জিন দেওয়ার মতো আইন লঙ্ঘন করেছে। তবে ভবিষ্যতে সিকিউরিটিজ আইন পরিপালন করার প্রতিশ্রুতি দিয়েছে প্রতিষ্ঠানটি।
মডার্ন সিকিউরিটিজে সমন্বিত গ্রাহক হিসাবে ঘাটতি, নিজ প্রতিষ্ঠানের অনুমোদিত প্রতিনিধির নামে বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব খোলা, কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যদের মার্জিন সুবিধা দেওয়া, নগদ অ্যাকাউন্টে মার্জিন সুবিধা দেওয়া, পর্যাপ্ত ব্যালেন্স না থাকার পরেও বিও হিসাব থেকে টাকা পরিশোধ করে অনিয়ম করেছে। এর মাধ্যমে সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন বিধিমালা ২০০০ লঙ্ঘন করা হয়েছে। প্রতিষ্ঠানটিকে মৌখিকভাবে ২ মাস সময় দিলেও সমন্বিত গ্রাহক হিসাবে ঘাটতি পূরণ করতে ব্যর্থ হয়েছে।
এছাড়া এমএএইচ সিকিউরিটিজে ব্যাক অফিসে গ্রাহকদের তালিকা সঠিকভাবে রক্ষণাবেক্ষণ না করা, ব্রোকার ও ডিলার উভয় উইংয়ের নামে বিও হিসাব পরিচালনা, মাসিক নিট ক্যাপিটাল প্রতিবেদন যথাযথভাবে গণনা না করা, অনুমোদিত প্রতিনিধির নামে বিও হিসাব পরিচালনা, ব্যবস্থাপনা পরিচালক ও কর্মচারীর পরিবারের সদস্যদের ঋণ সুবিধা দেওয়া, গ্রাহকদের রেশিওর তুলনায় বেশি মার্জিন ঋণ দিয়ে আইন লঙ্ঘন করেছে। তবে আলোচিত আইন লঙ্ঘনের অনেকগুলো পরে সংশোধন করেছে সিকিউরিটিজটি।