ফেসবুকের নীতিমালায় যা আছে

0

লোকসমাজ ডেস্ক॥ অনেক ফেসবুক ব্যবহারকারী চলতি সপ্তাহে হুট করেই একটি পপ-আপ বার্তা পাচ্ছেন। এ বার্তার মাধ্যমে ফেসবুক তাদের প্ল্যাটফর্মের পরিষেবার শর্তাদিতে আগত পরিবর্তন সম্পর্কে সতর্ক করে দিচ্ছে।
অনেকেই ফেসবুকের এ দীর্ঘ নীতিমালা পড়ে দেখেন না। কিন্তু ব্যবহারের শর্তাবলিতে যে পরিবর্তন আসছে, তা জেনে রাখা জরুরি বলেই মনে করছেন প্রযুক্তি বিশ্লেষকেরা।
ফেসবুকের বার্তাটিতে বলা হচ্ছে, ‘১ অক্টোবর থেকে এটি কার্যকর হবে।
এতে ফেসবুকের সেবা নীতিমালার ৩.২ ধারায় পরিবর্তন আসছে। এতে যুক্ত হচ্ছে একটি শর্ত। সে অনুযায়ী ফেসবুক চাইলে ব্যবহারকারীর জন্য কোনো কনটেন্ট দেখানো বন্ধ করতে পারে বা কোনো সেবা বা তথ্য দেওয়া থেকে বিরত থাকতে পারে।
ফেসবুক যদি নির্ধারণ করে যে তাদের বিরুদ্ধে আনা বিরূপ আইনি বা নিয়ন্ত্রক প্রভাব এড়াতে বা প্রশমিত করতে সেবা বন্ধ করা যৌক্তিক, তবে তারা তা করতে পারবে।’
ফেসবুকের পক্ষ থেকে এ ধরনের বার্তা দেওয়া অনেকটাই অস্বাভাবিক। ফেসবুক সাধারণত টাইমলাইন পাশ কাটিয়ে নির্দিষ্ট কোনো পরিবর্তনের জন্য এ ধরনের বার্তা দেয় না। ফেসবুকের বার্তাটি বিশেষ রহস্যপূর্ণ হিসেবেও দেখা হচ্ছে। তাদের বার্তার মধ্যে যে ‘নিয়ন্ত্রক প্রভাব’ শব্দ যুক্ত করা হয়েছে, তাতে রহস্য লুকিয়ে আছে। প্রশ্ন উঠছে, ফেসবুক কি তবে কোনো নিয়ন্ত্রক প্রভাবের মধ্যে পড়তে যাচ্ছে।
এ প্রশ্নের উত্তর মিলতে পারে ফেসবুকের বর্তমান প্রচেষ্টার দিকে তাকালে। বার্তাটি জল্পনা তৈরি করেছে যে ফেসবুক আপত্তিজনক বিষয়বস্তু সরিয়ে বা সেন্সর দেওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে, অন্যথায় মার্কিন নির্বাচনের আগেই উন্মুক্ত আলোচনার বিষয়গুলোর ওপর পর্দা টানতে হবে তাদের। কারণ, ফেসবুকের এ ধরনের আলোচনার ক্ষেত্রে ফেসবুকের স্বচ্ছতা এবং তথ্য গোপনীয়তার মতো বিষয়গুলো এখন প্রশ্নবিদ্ধ। সম্প্রতি ভারতে ফেসবুক এমনই এক জটিলতায় পড়েছে।