ত্বকের বার্ধক্য ঠেকাবে ঘরে তৈরি ফেস মাস্ক

0

লোকসমাজ ডেস্ক॥ অনেককেই দেখতে বয়সের চেয়ে বেশি বয়স্ক লাগে। চেহারায় দ্রুত বয়সের ছাপ পড়ে যায়। নানা কারণে এমনটা হতে পারে। অনিয়মিত ঘুম, খাওয়া, পর্যাপ্ত বিশ্রামের অভাব, রোগ ব্যাধি এর অন্যতম কারণ। আমাদের ত্বকের ইলাস্টিন নামক একটি প্রোটিন রয়েছে। যা বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ইলাস্টিনের উৎপাদন হ্রাস করে। এতে ত্বকের মৃত কোষের পরিমাণ বেড়ে যায়। ফলে ত্বকে বার্ধক্যের ছাপ পড়ে।
তবে ঘরোয়া উপায়ে ত্বকের যত্ন তো নিতেই পারেন। এতে করে ত্বকের উজ্জ্বলতা বাড়বে। সেইসঙ্গে বার্ধক্যের ছাপও দূর হবে। আগে থেকেই যদি ঘরোয়া এই মাস্ক ব্যবহার করেন। তাহলে আর আপনার চেহারায় দ্রুত বার্ধক্যের ছাপ পরবে না। রান্নাঘরে থাকা উপকরণ দিয়েই তৈরি করতে পারবেন এই মাস্কটি। জেনে নিন তৈরির পদ্ধতি-
এজন্য একটি মাঝারি আকারের ডিম নিয়ে কুসুম আলাদা করুন। ডিমের সাদা অংশে এক চামচ মধু মিশিয়ে নিন। যাদের ত্বক শুষ্ক তারা অতিরিক্ত আর্দ্রতার জন্য এক টেবিল চামচ জলপাইয়ের তেল মেশাতে পারেন। কারণ ডিমের সাদা অংশ ত্বককে শুষ্ক করে দিতে পারে। সবকিছু ভালোভাবে মিশিয়ে আপনার মুখ এবং ঘাড়ে লাগান। ১০ ​​মিনিট অপেক্ষা করে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।
এই মাস্কটি সপ্তাহে একবার ব্যবহার করতে পারেন। ডিমের সাদা অংশে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে। যা ত্বকের স্থিতিস্থাপকতা উন্নত করে এমনকি নতুন কোষের পুনর্জন্ম দেয়। এছাড়াও মধু একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। যা আপনার ত্বকে পানি সরবরাহ করে।