সাতক্ষীরায় জলাবদ্ধতা নিরসনের দাবিতে নাগরিক কমিটির অবস্থান কর্মসূচি

0

সাতক্ষীরা সংবাদদাতা॥ বেতনা নদী প্রবাহিত হয়ে সাতক্ষীরা পৌর এলাকায় ঢুকে যাচ্ছে পানি। সাতীরা শহরের জলাবদ্ধতা নিরসনের দাবিতে জেলা নাগরিক কমিটি মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় সাতীরা পৌরসভার মেয়রের কাছে স্মারকলিপি পেশ এবং অবস্থান কর্মসূচি পালন করে।
জেলা নাগরিক কমিটির আহ্বায়ক আনিসুর রহিমের অনুষ্ঠিত অবস্থান কর্মসূচিতে সভাপতিত্ব করেন। বক্তারা বলেন, প্রতি বছরের মতো এবারও সাতীরা পৌরসভার বিস্তীর্ণ এলাকা পানিতে তলিয়ে রয়েছে। এইসব এলাকায় বসবাসকারী মানুষ সীমাহীন দুর্ভোগ পোহাচ্ছে। অনেকের ঘরের মধ্যেই পানি উঠেছে। মানুষের রান্না-খাওয়া, পয়ঃনিষ্কাশন, স্যানিটেশন ব্যবস্থা ভেঙে পড়েছে। রাস্তা-ঘাট, ড্রেনেজ ব্যবস্থা বিপর্যস্ত। জেলা কালেক্টরেট চত্বর, জজ কোর্ট চত্বর, পুলিশ লাইনস, বিজিবি ক্যাম্প, সুন্দরবন টেক্সটাইল মিলস, সাতীরা সদর উপজেলা পরিষদসহ গুরুত্বপূর্ণ সরকারি দপ্তরও পানিতে তলিয়ে রয়েছে। প্রতিবছর এই জলাবদ্ধতা কবলিত এলাকার পরিধি বাড়ছে। এর ফলে রাষ্ট্রীয় সম্পদ থেকে শুরু করে জনগণের সহায় সম্পদের ব্যাপক য়তি হচ্ছে। কিন্তু সাতীরা পৌরসভার প থেকে সমস্যা সমাধানে কার্যকর কোন উদ্যোগ পরিলতি হচ্ছে না।
নাগরিক কমিটির নেতৃবৃন্দ জানান, জরুরিভাবে সাতক্ষীরা পৌরসভার জলাবদ্ধ এলাকার পানি নিষ্কাশনে যেখানে যে ধরনের বাধা রয়েছে তা অপসারণ করতে হবে। পানি নিষ্কাশনের পথ বন্ধ করে যেসব মাছের ঘের গড়ে উঠেছে সেগুলো উচ্ছেদ করতে হবে। তাৎণিক পানি নিষ্কাশনের কোনো পথ পাওয়া না গেলে সেখানে মেশিন দিয়ে পানি সেচের ব্যবস্থা করতে হবে। পৌর এলাকার জলাবদ্ধতা সমস্যার সমাধানে স্বল্প মেয়াদি, মধ্য মেয়াদি ও দীর্ঘ মেয়াদি পরিকল্পনা গ্রহণ করতে হবে। অবস্থান কর্মসূচিতে বক্তব্য রাখেন আওয়ামী লীগ নেতা মুক্তিযোদ্ধা আবু আহমেদ, অধ্য আব্দুল হামিদ, বাসদ নেতা আজাদ হোসনে বেলাল, সিপিবি নেতা আবুল হোসেন, জাতীয় পার্টি নেতা আনোয়ার জাহিদ তপন, জাসদ নেতা আশেক ই এলাহী, বাংলাদেশ জাসদ নেতা ইদ্রিস আলী, গণফোরাম নেতা আলী নুর খান ও সদস্যসচিব আবুল কালাম আজাদ।